Monday , February 18 2019
সর্বশেষ
Home / প্রথম পাতা / আমার ক্যাম্পাস / পবিপ্রবি’র এ্যানিম্যাল হাজবেন্ড্রী শিক্ষার্থীদের মিল্কভিটা ও ডেইরি ফার্ম পরিদর্শন

পবিপ্রবি’র এ্যানিম্যাল হাজবেন্ড্রী শিক্ষার্থীদের মিল্কভিটা ও ডেইরি ফার্ম পরিদর্শন

তাহজীব মন্ডল নিশাত, পবিপ্রবিঃ
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এনিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের এ্যানিম্যাল হাজবেন্ড্রী’তে অধ্যয়নরত ৪র্থ ব্যাচের ৮ম সেমিস্টারের শিক্ষার্থীরা বিষয়ভিত্তিক ট্যুরের অংশ হিসেবে ডেইরি সায়েন্স বিভাগের উদ্যোগে মিল্কভিটা, ডেইরি ফার্ম ও বঙ্গবন্ধুর সমাধি সৌধ কমপ্লেক্স ভ্রমণ করেছে।

শনিবার (29 সেপ্টেম্বর) ডেইরি সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. তন্বী চন্দ ও জেনেটিক্স এন্ড এনিমেল ব্রিডিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ ফখরুজ্জামানের তত্বাবধায়নে প্রায় ৫০ জন শিক্ষার্থীর একটি দল সকাল ৮ টায় ক্যাম্পাস ছেড়ে গন্তব্যের উদ্দেশ্যে রওনা করে। ভ্রমণের প্রথমে তারা টেকের হাট মিল্কভিটা পরিদর্শন করে। এসময় টেকের হাট মিল্কভিটার ম্যানেজার আবুল কালাম আজাদ, ডেপুটি ম্যানেজার মতিউর রহমান, মহিষ ফার্মের ডেপুটি ম্যানেজার ডা. আক্তার হোসেন নোবেল এবং ড. তন্বী চন্দ সম্পুর্ণ প্লান্টের উপর বিষদভাবে বর্ণনা করেন।

এরপর টুঙ্গিপারার পাটগতি মিল্কভিটার একটা ফার্ম পরিদর্শন করা হয়। এসময় সার্বিকভাবে সহযোগিতা করেন টেকনিক্যাল ম্যানেজার ডা. আব্দুল আলিম। মিল্কভিটার ভ্রমণ শেষে শিক্ষক ও শিক্ষার্থীরা মিলে জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধিস্থল কমপ্লেক্সে ভ্ৰমণ করেন।

বিষয়ভিত্তিক ট্যুরের গুরুত্ব নিয়ে ড. তন্বী চন্দ বলেন, “এনিমেল হাজবেন্ড্রি’র ডেইরি সায়েন্স বিভাগের অন্যতম একটি বিষয় ডেইরি এন্ড ফুড টেকনোলজি। মিল্কভিটার এই ট্যুর ছাত্রছাত্রীদের থিওরির পাশাপাশি হাতে কলমে শেখার পরিধি আরো বাড়াবে। দেশের মানুষের মানসম্মত দুগ্ধ ও দুগ্ধজাত পণ্যের চাহিদা মেটাতে একজন এনিমেল হাজবেন্ড্রিয়ান এর গুরুত্ব ও প্ৰয়োজনীয়তা সম্পর্কে আরো ভালোভাবে জানতে পারবে।” ভবিষ্যতেও এই ধরনের ট্যুর অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

ট্যুর নিয়ে আহসান হাবীব রিপন এবং এইচ এম আহসান আকিব সুজন বলেন, “এই ট্যুর আমাদের ব্যবহার জ্ঞানকে আরো সমৃদ্ধি করে দেশ ও জাতির ক্রমবর্ধমান দুধ প্রোটিনের চাহিদা মেটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সাহায্য করবে।”

About Tahzib Mondal

Check Also

চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) ‘ছায়া জাতিসংঘ সংস্থার’ অধীনে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ছায়া জাতিসংঘ সম্মেলন।

সিভাসু প্রতিনিধিঃ আগামী ১৪-১৬মার্চ ২০১৯, চট্রগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *