Wednesday , November 21 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / আমার ক্যাম্পাস / বরিশালে বিশ্ব জলাতঙ্ক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা

বরিশালে বিশ্ব জলাতঙ্ক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা

তাহজীব মন্ডল নিশাত, পবিপ্রবি:
“জলাতঙ্ক: অপরকে জানান, জীবন বাঁচান” প্রতিপাদ্য বিষয়ে বিশ্ব জলাতঙ্ক দিবস ২০১৮ উপলক্ষ্যে বরিশাল জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের আয়োজনে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

শুক্রবার (২৮ সেপ্টেম্বর) বিকাল সাড়ে চারটায় আলোচনা সভাটি জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. মোহাম্মদ নুরুল আলমের সভাপতিত্বে জেলা প্রাণিসম্পদ কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পবিপ্রবি’র এনিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডীন প্রফেসর ড. মোহাম্মদ রুহুল আমিন। অনুষ্ঠানে ঝালকাঠী সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নাসির উদ্দীন আহমেদ, ভারপ্রাপ্ত রাজাপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোঃ আবদুল্লাহ, সহযোগী অধ্যাপক ড. অসীত কুমার পাল, সহযোগী অধ্যাপক ড. দিব্যেন্দু বিশ্বাস, ভেটেরিনারি সার্জন ডা. মোঃ ইব্রাহিম খলিল, ডা. মোঃ আবুল হাসান, ডা. মশিউর রহমান মিথুন এবং পবিপ্রবি ভেটেরিনারি স্টুডেন্ট’স এসোসিয়েশনের নেতৃবৃন্দসহ প্রমুখ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বক্তব্যে ড. মোহাম্মদ নুরুল আলম বলেন, “জনপ্রশাসন ও মিডিয়াকে সাথে নিয়ে খামারিদের যারা ঘরে কুকুর, বিড়াল পালন করে তাদের প্রতিনিয়ত জলাতঙ্ক ভ্যাকসিন দিতে আমরা উদ্ভুদ্ধ করবো।” তিনি আরো বলেন, “প্রতি বছর স্বাস্থ্য অধিদপ্তর, স্থানীয় সরকার মন্ত্রণালয় ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় যৌথ উদ্যোগে জাতীয় জলাতঙ্ক নিয়ন্ত্রণ এবং নির্মূল কর্মসূচি বাস্তবায়ন করছে এবং ভবিষ্যতেও এই ধারাবাহিকতা বজায় রাখা হবে।”

জলাতঙ্ক আক্রান্ত পশু চেনার উপায় এবং এর প্রতিকার নিয়ে প্রফেসর ড. মোহাম্মদ রুহুল আমিন বলেন, জলাতঙ্ক আক্রান্ত প্রানীর কান সজাগ ও চোখ বড় করে রাখে,মুখ দিয়ে প্রচুর লালা ঝরে, পানি পিপাসা হয়, তবে পান করতে পারে না, ভীষণভাবে অশান্ত হয়ে উঠে, সামনে যা পায় তাই কামড়ানোর চেষ্টা করে। সাধারণত কুকুর, বিড়াল আঁচড় বা কামড় থেকে লালার মাধ্যমে মানুষে এই রোগ ছড়িয়ে পরে।” তিনি এর প্রতিকার হিসেবে আক্রান্ত প্রাণীর নিধনসহ টিকাদান ও জনসচেতনতা বৃদ্ধির উপর জোর আরোপ করেন।

উল্লেখ্য, প্রতি বছর ২৮ সেপ্টেম্বর বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব জলাতঙ্ক দিবস পালন করা হয়। যা জনসচেতনতা বৃদ্ধি এবং প্রতিরোধ ও নির্মূলের লক্ষ্যে ২০০৭ সাল থেকে পালিত হয়ে আসছে।

About Tahzib Mondal

Check Also

ডেইরী শিল্পে সফলতার অপর নাম “কৃষিবিদ ডেইরী ফার্ম”

অনিক অাহমেদ, সাভার, ঢাকা: দেশের ক্রমবর্ধমান মানুষের প্রাণিজ অামিষের চাহিদা পূরণে ব্যাপক ভূমিকা পালন করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *