Wednesday , November 21 2018
সর্বশেষ
Home / পোলট্রি / অাধুনিক মুরগি জবাইখানা নির্মাণ করবো: চসিক মেয়র

অাধুনিক মুরগি জবাইখানা নির্মাণ করবো: চসিক মেয়র

এগ্রিভিউ২৪ ডেস্ক: মানুষে মানুষে ব্যক্তিগতভাবে চিন্তার ক্ষেত্রে ভিন্নতা থাকতেই পারে, কিন্তু দেশ ও জাতির স্বার্থে সকলের মধ্যে চিন্তার ঐক্য খুবই প্রয়োজন। নয়ত দেশ পিছিয়ে যাবে। পৃথিবীর অন্যান্য দেশগুলোর উন্নয়নের চিত্র দেখলে তাদের থেকে অামরা কতটা পিছিয়ে অাছি তা উপলব্ধি করা যায়। বাংলাদেশের প্রেক্ষাপটে, পোল্ট্রি শিল্প খুবই গুরুত্বপূর্ণ একটি খাত। পোল্ট্রি শিল্পকে এগিয়ে নিতে অামার ইচ্ছা অাছে অাধুনিক মুরগি জবাইখানা নির্মাণের। একনেকে অনুমোদন হলে শীঘ্রই এর কাজ শুরু করবো। বলেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র জনাব অা জ ম নাছির উদ্দিন। গতকাল বুধবার (২৬ সেপ্টেম্বর) চট্টগ্রাম সিটি কর্পোরেশন কনফারেন্স হলে “পোল্ট্রির স্বাস্থ্যসম্মত জবাই ও নিরাপদ মাংস প্রকিয়াকরণ” শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ইউকে এইড, ব্রিটিশ কাউন্সিলের সহায়তায়, প্রকাশ প্রকল্পের কারিগরি সহযোগিতায় পোল্ট্রি সেক্টরে সুশাসন প্রকল্প কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম এ কর্মশালার অায়োজন করে।

ক্যাব এর কেন্দ্রীয় সহ-সভাপতি জনাব এস এম নাজের হোসাইনের সভাপতিত্বে উক্ত কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রেয়াজুল হক, চসিকের সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আঞ্জুমান আরা বেগম, আবিদা আজাদ, চট্টগ্রাম চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজের পরিচালক ছগির আহম্মদ, বনফুল গ্রুপের চেয়ারম্যান ও চেম্বার পরিচালক আবদুল মোতালেব, চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ প্রমুখ।

কর্মশালায় পোল্ট্রি সেক্টরে নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে একটি সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন থানা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সেতু ভূষণ দাশ ও ক্যাব চট্টগ্রাম বিভাগের সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী। শুভেচ্ছা বক্তব্য রাখেন বিট্রিশ কাউন্সিল প্রকাশ প্রকল্পের সমন্বয়কারী শ্যামল চাকমা।

থানা প্রাণী সম্পদ কর্মকর্তা সেতু ভুষন দাশের প্রতিবেদনে বাজার নিয়ন্ত্রণ আইন বিধি, জাতীয় পোল্ট্রি উন্নয়ন নীতিমালা ও কিভাবে পরিস্কার, জীবানুমুক্ত, নির্ভেজাল, দুর্গন্ধমুক্ত খাঁটি নিরাপদ খাদ্য নিশ্চিত করা যায় সেসব বিষয়ে আলোচনা করেন। এতে দেশের ১৭ কোটি মানুষের প্রাণীজ আমিষের যোগানে পোল্ট্রি সেক্টর কি ভূমিকা রাখছে তা উঠে আসে। তিনি পোল্ট্রি খাদ্য নিরাপদ উৎপাদন, বিপণন ও পোল্ট্রি মাংসের নিরাপদ করার জন্য সরকারি-বেসরকারি উদ্যোগের পাশাপাশি ভোক্তাদের সচেতন হওয়ার ওপর জোর দেন। মানুষের মাঝে নিরাপদ খাদ্য বিশেষ করে পোল্ট্রি মাংস নিশ্চিত করতে সরকারি মান তদারকি প্রতিষ্ঠান, জেলা প্রশাসক, প্রাণী সম্পদ অফিস, বিএসটিআই, চট্টগ্রাম সিটি কর্পোরেশন, ভোক্তা সংরক্ষন অধিদপ্তর ও ক্যাবের ঐক্যবদ্ধ সমন্বিত উদ্যোগ প্রয়োজন বলে মত দেন।

কর্মশালায় অারো উপস্থিত ছিলেন ক্যাব চট্টগ্রাম মহানগর সভপতি জেসমিন সুলতানা পারু, সম্পাদক অজয় মিত্র শংকু, যুগ্ম সম্পাদক এ এম তৌহিদুল ইসলাম, মো. শাহীন চৌধুরী, মো. জানে আলম, বিভাগীয় সমন্বয়কারী মো. জহিরুল ইসলাম, ফারহানা আক্তার, হারুন গফুর ভূইয়া, জান্নাতুল ফেরদৌস, সেলিম জাহাঙ্গীর, মো. আলমগীর বাদশা, সেলিম সাজ্জাদ ও রুবী খাঁন প্রমুখ।

About Anik Ahmed

Check Also

ডেইরী শিল্পে সফলতার অপর নাম “কৃষিবিদ ডেইরী ফার্ম”

অনিক অাহমেদ, সাভার, ঢাকা: দেশের ক্রমবর্ধমান মানুষের প্রাণিজ অামিষের চাহিদা পূরণে ব্যাপক ভূমিকা পালন করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *