Friday , October 19 2018
সর্বশেষ
Home / ক্যাম্পাস / সিভাসুতে অনুষ্ঠিত 4th NDIRC এর DAY-1

সিভাসুতে অনুষ্ঠিত 4th NDIRC এর DAY-1

মেহেরজান ইসলাম, সিভাসু প্রতিনিধিঃ

গত ১৯-২০ সেপ্টেম্বর বহুল প্রতীক্ষিত ৪র্থ জাতীয় ডিভিএম ইন্টার্ন রিসার্চ গবেষণা সম্মেলনটি অনুষ্ঠিত হয়ে গেলো চট্টগ্রাম ভেটেরিনারি এবং অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে। পূর্ব নির্ধারিত সময়সূচি ও স্থান অনুযায়ী অত্যন্ত সুফল ও জাঁকজমকপূর্ণভাবে সম্মেলনটি অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের নতুন অডিটরিয়ামে সম্মেলনটি আয়োজন করা হয়। এতে উপস্থাপনা করেন প্রফেসর মোঃ আশরাফ আলি বিশ্বাস, অ্যাসিসটেন্ট প্রফেসর জনাব আব্দুল রহমান, ইন্টার্ন শিক্ষার্থী জাহান আরা এবং ডিভিএম তৃতীয় বর্ষের শিক্ষার্থী শাফিনুল ইসলাম।

কুরআন তেলাওয়াতের মাধ্যেমে সকাল ৯টা থেকে সম্মেলনটির উদ্ভোধনী অনুষ্ঠানটি শুরু হয়। রেজিষ্ট্রেশান কার্যক্রম সমাপ্ত শেষে সকল শিক্ষক-শিক্ষার্থীরা সম্মেলনে আসন গ্রহণ করেন
উদ্ভোধনী অংশে পরিচালক হিসেবে উপস্থিত ছিলেন সিভাসু’র শ্রদ্ধেয় উপাচার্য প্রফেসর গৌতম বুদ্ধ দাশ এবং প্রধান অতিথি হিসেবে ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব জনাব রাইসুল আলম। তিনি বলেন, “দেশের প্রত্যেক সেক্টরে দক্ষ লোকের চাহিদা রয়েছে। আর দক্ষ লোকের চাহিদা পূরণের লক্ষ্যে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অভিন্ন সিলেবাস কারিকুলাম প্রণয়ন করা জরুরী। তাহলে সবাই সমানভাবে দক্ষতা অর্জন করতে পারবে। বিশেষ করে ভেটেরিনারি পেশাকে অর্থবহ করতে হলে বাস্তবতার নিরিখে সিলেবাস কারিকুলামকে ঢেলে সাজাতে হবে।”

 

চলছে রেজিষ্ট্রেশান

 

এতে স্বাগত বক্তব্য রাখেন প্রফেসর ড. এ. কে. এম. সাইফুদ্দীন, পরিচালক, এক্সাটার্নাল এফেয়ার্স; প্রফেসর গ্রেগরী এম উলফাস, টাফটস্ কামিং ভেটেরিনারি ক্লিনিক্স, ইউএসএ; প্রফেসর আর ইজাকিয়াল নেপোলিয়ান, ভেটেরিনারি কলেজ এবং রিসার্চ ইন্সটিটিউট, তানুভাস, ইন্ডিয়া, হীরেশ রঞ্জন ভৌমিক, মহাপরিচালক, প্রাণিসম্পদ বিভাগ; প্রফেসর ইসমাইল খান, উপাচার্য চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়।

উদ্ভোধনী অনুষ্ঠান শেষে আধাঘন্টা টিব্রেকের পর প্রেজেন্টেশান সেশন শুরু হয়। প্রথমদিনে সেশনটি চারটি টেকনিক্যাল সেশনে ভাগ করা হয়। প্রথম টেকনিক্যাল সেশনে কীনোট প্রেজেন্টেশান করেন প্রফেসর নীতীশ চন্দ্র দেবনাথ, সিনিয়র টেকনিক্যাল অ্যাডভাইসর এবং ওয়ান হেলথ্ কোঅরডিনেটর, এফএও এবং প্রফেসর ড. আহাসানুল হক মেডিসিন ও সার্জারি বিভাগ। ফ্যাসিলেটর হিসেবে ছিলেন প্রফেসর গৌরাঙ্গ চন্দ চন্দ।

 

কীনোট প্রেজেন্টেশান দিচ্ছেন প্রফেসর ড. আহাসানুল হক

 

দ্বিতীয় টেকলিক্যাল সেশনটিতে ইন্টার্ন শিক্ষার্থীদের বিভিন্ন প্লেসমেন্টে তাদের অভিজ্ঞতা নিয়ে প্রেজেন্টেশান। এতে শিক্ষার্থীরা RVFC, UVH, SAQTVH, VCRI, MVC UPM, Japan Externship, KKU এর বিভিন্ন অভিজ্ঞতা তুলে ধরেন। এক্ষেত্রে প্রেজেন্টেশান অংশগ্রহণ করেন ইন্টার্ন শিক্ষার্থী সালমা চৌধুরী, চন্দন নাথ, মোঃ সাজিত হাসান, শান্তা বড়ুয়া, ইয়াসির হাসিব, মোঃ মোক্তাদির বিল্লাহ, জাহান আরা, আব্দুস সালাম, মোঃ আবু শোয়াইব মহসীন, মোঃ সিরাজুল ইসলাম খান, নাসরিন সুলতানা মিলি, তাজমিমা সুলতানা মুক্তা, উর্মি তনচংগা, সাদ্দাম হোসেন ও তামান্না নয়ন নূর। এতে চেয়ারের আসনে অধিষ্টিত ছিলেন প্রফেসর ড. নাজিম আহমেদ, BAU; প্রফেসর পরিতোষ কুমার বিশ্বাস এবং তাদের সাহায্যে ছিলেন ড. আসিফ ইমতিয়াজ শাওন।

 

ইন্টার্নশীপের অভিজ্ঞতা শেয়ার করেছেন নাসরিন সুলতানা মিলি ও মোঃ সিরাজুল ইসলাম খান

 

ডিভিএম তৃতীয় টেকনিক্যাল সেশনে ফ্যাসিলেটর হিসেবে ছিলেন প্রফেসর ড. নীতীশ চন্দ্র দেবনাথ ও ড. অভিজিত দত্ত। এই অংশে, “Expected skills & competencies of intern: Current gap & measures for future improvement” বিষয়ে প্রেজেন্টেশান দেন প্রফেসর নাজিম আহমেদ, Dean, BAU; Dr. Abdul Hai, principle, JGVC; ইন্টার্ন শিক্ষার্থী জাহিদ হাসান টিপু। “How to improve the skills of field veterinarians for the internship program” বিষয়ে প্রেজেন্টেশান দেন ড. ফরহাদ হোসেন, CVO; ড. রিয়াজুল হক, ডিএলও, চট্টগ্রাম; Ms fellow রিদুয়ান পাশা। “Potential national coordination mechanism to continue intern exchange program & role of dean” বিষয়ে প্রেজেন্টেশান দেন প্রফেসর ড. ভজন চন্দ্র দাস, সিভাসু; প্রফেসর মোঃ মুস্তাফিজুর রহমান, Ms Fellow উম্মে সালমা আমিন।

৪র্থ টেকনিক্যাল সেশনটি আয়োজন করা হয় “Clinical & Reproduction aspects of livestock” বিষয়ক কিছু গেস্ট প্রেজেন্টেশান দিয়ে। “Tuft @ tech a community vet clinic” এর উপর প্রেজেন্টেশান দেন প্রফেসর গ্রেগরী এম উলফাস, “Vet care of pet birds in Bangladesh” এর উপর করেন ডা. সাদ্দাম হোসেন; “Private pet practices in Bangladesh prospect & challanges” এর উপর করেন ডা. কে.বি.এম. সাইফুল ইসলাম, SAU এবং “Past, present & future prospects of uterine infection with special emphasis to endrometritis in cattle” এর উপর প্রেজেন্টেশানের মাধ্যমে অনুষ্ঠানটি সমাপ্ত হয়। এতে চেয়ারে আসনে ভূমিকা রাখেন প্রফেসর জাহাঙ্গীর আলম, ডিন, সাউ; প্রফেসর মিজানুর রহমান, সিভাসু এবং তাদের সহযোগীতা করেন ড. সনেট পোদ্দার।

 

অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করছেন আলি মোর্তজা তারেক

 

এর ধারাবাহিকতায় একটি চা-বিরতির পর সন্ধ্যা ৭টা থেকে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়। এতে অংশ নেয় সিভাসু ভেটেরিনারি মেডিসিন অনুষদের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা।

উল্লেখ্য, সারাদিনব্যাপী চলে রমরমা ড্রাগ ফেয়ার। এতে অংশ নেয়, একমি ফার্মাসিউটিক্যালস্ লিঃ, স্কয়ার ফার্মাসিউটিক্যাল লিঃ, এলবিয়ন ল্যাবরেটরিস্ লিঃ, কেয়ার এন্ড কিওর এগ্রোভেট, রেনাটা লিঃ, এলানকো বিডি লিঃ, এসিআই লিমিটেড, এসকেএফ লিঃ।

ড্রাগ ফেয়ারের একাংশ

বি.দ্র.: খবরটির বাকি অংশ পেতে Agriveiw24.com এর সাথেই থাকুন।

About Meherjan Islam

Check Also

ওজন কমায় ধনে পাতার রস

এগ্রিভিউ হেলথ ডেস্ক: খাবারের স্বাদ বাড়ানোর অনেক নামের একটি ধনে পাতা। রান্নার স্বাদ বাড়াতে ধনে পাতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *