Sunday , December 16 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / যশোরে পিপিঅার রোগ নিয়ন্ত্রন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

যশোরে পিপিঅার রোগ নিয়ন্ত্রন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

অনিক অাহমেদ: বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই) কর্তৃক বাস্তবায়নাধীন “বাংলাদেশে ক্ষুরারোগ ও পিপিআর গবেষণা” প্রকল্পের আওতায় “BLRI Developed PPR Control Model” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল (২০ সেপ্টেম্বর) বৃহস্পতিবার বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তর, খুলনা বিভাগ, যশোর এর সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের খুলনা বিভাগীয় উপ-পরিচালক জনাব কল্যাণ কুমার ফৌজদার। এছাড়াও খুলনা বিভাগের ১০ জন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, যশোর এফডিআইএল এর দায়িত্বপ্রাপ্ত পিএসও, ২০জন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এবং ২জন ছাগল খামারি কর্মশালায় উপস্থিত ছিলেন।

কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশে ক্ষুরারোগ ও পিপিআর গবেষণা প্রকল্পের পরিচালক ড. মোঃ গিয়াস উদ্দিন। ড. গিয়াস তার প্রবন্ধে “যশোরের ঝিকরগাছা উপজেলার ২২টি গ্রামে পিপিআর মুক্তকরণ কার্যক্রমে গৃহীত মডেল” উপস্থাপন করেন। তিনি ২০৩০ সালের মধ্যে পৃথিবী থেকে পিপিআর নির্মূলকরণে OIE ঘোষিত মহাপরিকল্পনা বর্ণনা করেন এবং এই মূহুর্তে বাংলাদেশের অবস্থান ও বাংলাদেশ থেকে পিপিআর নির্মূলকরণে আমাদের করণীয় বিষয়ে বক্তব্য রাখেন।

যশোর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ ভবতোষ কান্তি সরকার “ঝিকরগাছা উপজেলা পিপিআর মুক্তকরণ” কার্যক্রমের বাস্তব অভিজ্ঞতা বর্ণনা করেন।

প্রধান অতিথি বলেন, যশোরের ঝিকরগাছায় বিএলআরআই ও ডিএলএস (ডিপার্টমেন্ট অফ লাইভস্টক সার্ভিসেস) এর সফল পিপিআর মুক্তকরণ কর্মসূচির আলোকে ইতিমধ্যেই খুলনা বিভাগের প্রতিটি জেলার একটি করে উপজেলায় এই কার্যক্রম বাস্তবায়নের সর্বাত্মক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। বাংলাদেশকে পিপিআর নির্মূলকরণে অগ্রণী ভূমিকা পালন করতে খুলনা বিভাগের সকল কর্মকর্তাদের প্রতি তিনি উদাত্ত আহবান জানান।

About Anik Ahmed

Check Also

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা প্রদান

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা দিয়েছে শেরপুর জেলা ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *