Friday , April 19 2019
সর্বশেষ
Home / ক্যাম্পাস / এস এ কাদেরী টিচিং ভেটেরিনারি হাসপাতালে উদ্ভোধন হলো “ডাটাবেজ ম্যানেজমেন্ট সফট্ওয়্যার”

এস এ কাদেরী টিচিং ভেটেরিনারি হাসপাতালে উদ্ভোধন হলো “ডাটাবেজ ম্যানেজমেন্ট সফট্ওয়্যার”

মেহেরজান ইসলাম, সিভাসু প্রতিনিধিঃ

চট্টগ্রাম ভেটেরিনারি এবং অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ সাহেদুল আলম কাদেরী টিচিং ভেটেরিনারি হাসপাতালটি প্রায় পনেরো বছর যাবত প্রাণিচিকিৎসা দিয়ে আসছে। এটিই বাংলাদেশের বড় মানের আধুনিক চিকিৎসা সম্বলিত বিশেষায়িত প্রাণী হাসপাতাল। সময়ের সাথে তাল মিলিয়ে এই হাসপাতালেও এসেছে আমূল পরিবর্তন। তারই ধারাবাহিকতায় গত ১৫ই সেপ্টেম্বর, ২০১৮ তারিখে হাসপাতালটিতে উদ্ভোধন হয় “ডাটাবেজ ম্যানেজমেন্ট সফট্ওয়্যার”

ইউজিসির অধীনস্থ HEQEP এর CPSF2178 প্রজেক্টের আর্থিক সহায়তায় এই প্রজেক্টটি তৈরী করা হয়। প্রজেক্টটির ম্যানেজার হিসেবে রয়েছে প্রফেসর ড. মোঃ ইউসুফ ইলাহী চৌধুরী। তারই সচেষ্ট প্রয়াসে প্রজেক্টটি সফলভাবে বাস্তবায়িত হচ্ছে। অনুষ্ঠানে তিনি বলেন, “বাংলাদেশের অন্যান্য আধুনিক হাসপাতাল যেখানে মানুষের চিকিৎসায় রোগের লক্ষণ, পরীক্ষা, সনাক্তকরণ এবং চিকিৎসা প্রদানে ডাটাবেজ প্রোগ্রাম চালু রয়েছে, সেরকমই প্রথমবারের মতো আমাদের হাসপাতালে প্রাণিরাও এই সুবিধাটুকু পাবে। ডাটাবেজ প্রোগ্রামের মাধ্যমে আমরা একটা প্রাণীর প্রয়োজনীয় চিকিৎসা সংক্রান্ত তথ্যাবলী সংরক্ষণ করা ও পূর্বের ডাটা থেকে সহজেই তথ্য নিয়ে চিকিৎসা দিতে পারবো। তাছাড়া বিভিন্ন ধরনের অ্যান্টিবায়োটিকের প্রয়োগ, কোনটি কি মাত্রায় ব্যবহার করা হচ্ছে, কোন এলাকায় কোন রোগটির প্রবণতা কেমন তা জানা যাবে। তাছাড়া আমাদের এই সংরক্ষিত ডাটাগুলো প্রশাসনিক ও গবেষণা কাজে ব্যবহার করতে পারবে।”

 

অনু্ষ্ঠানটি উদ্ভোধন করছেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান

 

সকাল ১০টায় হাসপাতালে সফট্ওয়্যারটি লগিন করে অনুষ্ঠানট উদ্ভোধন করেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর মোঃ আব্দুল মান্নান। অনুষ্ঠানটি সাজানো হয় বিশ্ববিদ্যালয়ে মেডিসিন ও সার্জারি বিভাগের এম. এস., ইন্টার্ন এবং তৃতীয় ও চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের জন্যে। উদ্ভোধনের পর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক অডিটরিয়ামে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়। সেখানে উপস্থিত ছিলেন সিভাসুর শ্রদ্ধেয় উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাস, ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য প্রফেসর ডা. ইসমাইল খান, এস এ কাদেরী টিচিং ভেটেরিনারি হাসপাতাল এর ডিরেক্টর প্রফেসর ড. ভজন চন্দ্র দাশ, ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. আব্দুল হালিম, ফুড সাইন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ড. রায়হান ফারুক। এছাড়াও অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন মেডিসিন ও সার্জারি বিভাগের বিভিন্ন সম্মানিত শিক্ষকবৃন্দ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রফেসর ড. মোঃ ইউসুফ ইলাহী চৌধুরী এবং উপস্থাপনা করেন লেকচারার ড. প্রণব পাল।

 

অনুষ্ঠানটিতে উপস্থিত শিক্ষক শিক্ষার্থীর একাংশ

 

অনুষ্ঠানের এক বক্তব্যে ইতিহাসের কথা স্মৃতিচারণ করে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান বলেন, “যে জাতির ডাটা সংরক্ষণের ক্ষমতা যতো বেশি, সে জাতি নেতৃত্বের দিকে ততোই এগিয়ে। তাই ডাটা সংরক্ষণকে জ্ঞানের একটি মাধ্যম হিসবে বিবেচনা করা যায়।”

অনুষ্ঠানটিতে একটি প্রেজেন্টেশানের মাধ্যমে শিক্ষার্থীদের সামনে পুরো সফট্ওয়্যারটি তুলে ধরা হয়। শিক্ষার্থীরা কিভাবে সহজে এই সফট্ওয়্যারটি ব্যবহার করতে পারবে তা দেখানো হয়। এছাড়া সফট্ওয়্যার কিভাবে আরো উন্নত করা যায় শিক্ষার্থীরা সে ব্যাপারে পরামর্শ দেন।

অনুষ্ঠানটিতে উপস্থিত ২০তম ব্যাচের ছাত্রী ইশরাত জাহান ইশা বলেন, “নতুন কোনো কিছুই প্রথমদিকে সহজ হয় না। হ্যাঁ, এই নতুন সিস্টেমটিকে আমাদের শিখতে একটু দেরি হতে পারে কিংবা বেশি কাজ করা লাগতে পারে, তবে দিনশেষে এই ব্যবস্থাটুকু আমাদের হাসপাতালকে আরো আধুনিকতা ও গতিশীলতার দিকে নিয়ে যাবে।”

উল্লেখ্য, সফট্ওয়্যারটি তৈরী করেছেন Chief ERP কোম্পানি।

About Meherjan Islam

Check Also

5G প্রযুক্তির সাহায্যে ডেইরি ফার্মকে সম্পূর্ণ স্বয়ংক্রিয় করণ

নিজস্ব প্রতিবেদকঃ 5G প্রযুক্তি ব্যবহার করে ইংল্যান্ডের সমারসেটে অবস্থিত একটি ডেইরি ফার্মকে পুরোপুরি স্বয়ংক্রিয় করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *