Tuesday , February 19 2019
সর্বশেষ
Home / ক্যাম্পাস / সিকৃবিতে ভার্টিক্যাল ফার্মিং এর উপর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

সিকৃবিতে ভার্টিক্যাল ফার্মিং এর উপর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

সিকৃবি প্রতিনিধি : সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের আয়োজনে এনএটিপি-২ পি.আই.ইউ বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এর অর্থায়নে ‘‘ভার্টিক্যাল ফার্মিং:দ্যা ফিউচার সল্যুশনস ফর অরগানিক ভেজিটেবলস প্রডাকশন ইন আরবান এরিয়” শীর্ষক তিনদিন ব্যাপী প্রশিক্ষণের আয়োজন করা হয়।

শুক্রবার (১৪ সেপ্টেম্বর) সমাপনী দিনে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন উপ-প্রকল্পের প্রধান গবেষক ড. মোঃ ফুয়াদ মন্ডল, কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মো. সামিউল আহসান তালুকদার, মৃত্তিকা বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মোঃ মোশাররফ হোসাইন সরকার এবং ইবনে সিনা হাসপাতালের পুষ্টিবিদ শারমিন সুলতানা পান্না।

কর্মশালায় বাংলাদেশ ও বিশ্বের পরিপ্রেক্ষিত নগর পরিবেশ, মানব পুষ্টি, কেঁচোসার ও মাটি স্বাস্থ্য বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণে ভার্টিক্যাল ফার্মিং দেশব্যাপী বিভিন্ন নগরে বাস্তবায়নের প্রয়োজনীয়তা, কর্মপদ্ধতি ও ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলার প্রতি আলোকপাত করা হয়।

তিন দিনব্যাপী প্রশিক্ষণে প্রশিক্ষণার্থী হিসেবে বাংলাদেশ বেতার সিলেট এর কর্মকর্তাবৃন্দ, সিলেটের বিভিন্ন কলেজের শিক্ষক শিক্ষিকাবৃন্দ, সূর্যের হাসি ক্লিনিক সিলেট শাখার প্রধান ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ, ছাদ কৃষির প্রতি আগ্রহী নগরবাসী ও উদ্যোক্তাগণ। এছাড়াও প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও স্নাতকোত্তর অধ্যয়নরত ছাত্রছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

কর্মশালায় বক্তারা বলেন কৃষি দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি। কৃষিকে অবজ্ঞা করে দেশের উন্নয়ন আশা করা যায় না। কৃষির স্বাস্থ্যসহ অন্যান্য উপাদান ওতপ্রোতভাবে জড়িত। কাজেই, দেশের কৃষিকে এগিয়ে নিতে সমন্বিত প্রচেষ্টা চালাতে হবে।

তারা বলেন, আগামীর পুষ্টি পূরণে নতুন সম্ভাবনা ভার্টিক্যাল ফার্মিং। সিলেটে ভার্টিক্যাল ফার্মিংয়ের সম্ভাবনা উজ্জ্বল বলে তারা মন্তব্য করেন।

About Argho Chanda

Check Also

তিতাসে উপ সহকারি কৃষি কর্মকর্তাগনের ২য় শ্রেনীর মর্যাদা প্রাপ্তিতে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত

“মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান ডিপ্লোমা কৃষিবিদদের দ্বিতীয় শ্রেনির সম্মান” এ স্লোগান কে সামনে রেখে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *