Monday , February 18 2019
সর্বশেষ
Home / এগ্রিবিজনেস / ফিব্রোর আয়োজনে শীর্ষস্থানীয় পোল্ট্রি ফিড মিল মালিকদের নিয়ে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

ফিব্রোর আয়োজনে শীর্ষস্থানীয় পোল্ট্রি ফিড মিল মালিকদের নিয়ে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

বিশ্বের পোল্ট্রি শিল্প, পোল্ট্রি খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলির বৈশ্বিক সমস্যা এবং পোল্ট্রির নিত্যনৈমিত্তিক স্বাস্থ্য সমস্যা সংক্রান্ত বিষয় নিয়ে একটি গোল টেবিল বৈঠকের আয়োজন করে ফিব্রো এনিমেল হেলথ। শনিবার সন্ধ্যায় রাজধানী ঢাকার লা মেরিডিয়ান হোটেলে অনুষ্ঠিত হয় এই আলোচনা অনুষ্ঠান। দেশের শীর্ষস্থানীয় পোল্ট্রি খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহের মালিকগন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ এবং বিএলআরআই এর প্রতিনিধি অংশগ্রহন করেন।

ফিব্রো এনিমেল হেলথের বাংলাদেশের একমাত্র পরিবেশক প্রোভেট রিসোর্সেস লিমিটেডের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয় এই আলোচনা সভা। পবিত্র কোরআন তেলোয়াতের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠানের, এরপর শুভেচ্ছা বক্তব্য নিয়ে আসেন প্রোভেট রিসোর্সেস লিমিটেডের পরিচালক ডাঃ শামীম আহমেদ । তিনি অনুষ্ঠানে আগত সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং পরবর্তী ৩ দিন ফিব্রোর আয়োজনে পোল্ট্রির ইনটেস্টাইন হেলথ বিষয়ক কর্মশালার কথা বিস্তারিতভাবে তোলে ধরেন । এরপর বক্তব্য রাখেন ফিব্রো এনিমেল হেলথের এরিয়া কমার্সিয়াল ম্যনেজার (সাউথ ইষ্ট এশিয়া) ড. এরকিন এর্কমেন । তিনি ফিব্রোর বিভিন্ন প্রোডাক্টের সাথে পরিচয় করিয়ে দেন পাশাপাশি সদ্য আয়ারল্যান্ডে স্থাপিত এশিয়া অঞ্চলের জন্য  ভ্যাকসিনের প্লান্টটি সম্পর্কে বিস্তারিত বর্ণনা দেন ।

বিশ্বের পোল্ট্রি শিল্প সম্পর্কে সংক্ষেপে আলোচনা ফিব্রো এনিমেল হেলথের গ্লোবাল টেকনোলজি ডিরেক্টর ড. সিজার লোপেজ । তিনি বলেন, বর্তমানে পোল্ট্রির মাংস রপ্তানীতে শীর্ষে অবস্থান করছে ব্রাজিল, মোট উৎপাদনের ৬৬ শতাংশ নিজেরা ব্যবহার করছে এবং বাকি ৩৪ শতাংশ বাইরে রপ্তানী করছে । এছাড়া তিনি ফার্ম ম্যানেজমেন্ট নিয়ে আলোচনা করেন এবং দেখান যে অন্ধকার ঘর (ডার্ক হাউজ) এ ব্রয়লার পালন বেশি লাভজনক হয় ।

এরপর বক্তব্য প্রদান করেন ফিব্রো এনিমেল হেলথের টেকনিক্যাল ডিরেক্টর (সাউথ আফ্রিকা) ডাঃ চার্লস কস্টেলো । বিশ্বব্যাপী পোল্ট্রির জন্য ঝুকিপূর্ন রোগ নিয়ে সংক্ষেপে আলোচনা করে । ৫ টি রোগকে বিশেষভাবে চিহ্নিত করেন –  এভিয়ান ইনফ্লুয়েঞ্জা,রানীক্ষেত, ইনফেকশাস ব্রঙ্কাইটিস, গামবোরো এবং কক্সিডিওসিস । বিশ্বে এই রোগগুলির এপিডেমিওলজি ও প্রতিকার ব্যবস্থা নিয়ে বিস্তারিত আলোচনা করেন ।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন বাংলাদেশ ব্রাঞ্চের সভাপতি এবং নারিশ পোল্ট্রি ও হ্যাচারির পরিচালক জনাব মো. শামসুল আরেফিন খালেদ । এছাড়া উপস্থিত ছিলেন ওয়াপসা বিবি এর সিনিওর ভাইস প্রেসিডেন্ট ও আফতাব বহুমুখী ফার্মস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব আবু লুৎফে ফজলে রহিম খান, ফিআব সেক্রেটারী জনাব মো. আহসানুজ্জামান, বিএলআরআই এর প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার এবং এনিমেল হেলথ রিসার্চ ডিভিশনের প্রধান ডাঃ মো. গিয়াসউদ্দিন ।

সবশেষে নৈশভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয় ।

About Editor

Check Also

সিকৃবিতে প্রভাষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

এগ্রিভিউ২৪ জব ডেস্ক :  সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।   দৈনিক সমকাল পত্রিকায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *