Monday , November 19 2018
সর্বশেষ
Home / কৃষি বিভাগ / প্রযুক্তির বিস্তারে ভুমিকা রাখছে সিরাজগঞ্জ সদর কৃষি অফিসের ছাদ বাগান

প্রযুক্তির বিস্তারে ভুমিকা রাখছে সিরাজগঞ্জ সদর কৃষি অফিসের ছাদ বাগান

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ ছাদ জুড়ে ফলদ, ঔষধি, সবিজ ও শোভাবর্ধনকারী গাছের সমারোহ সিরাজগঞ্জ সদরের উপজেলা কৃষি অফিসের ছাদ বাগান। প্রায় আড়াই বছর আগে সিরাজগঞ্জ সদরে উপজেলা কৃষি অফিসার হিসেবে যোগদানের পর তিনি উদ্যোগ নেন অফিসের উম্মুক্ত ছাদে সৃজনশীল চাষাবাদের। তার ছাদ বাগান স্থাপনে উৎসাহ ও অনুপ্রেরণা যুগিয়েছেন সিরাজগঞ্জ জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক জনাব আরশেদ আলী। তার সেই উদ্যম ও উদ্যোগের ছাদ কৃষি আজ সিরাজগঞ্জে অন্যান্যদের জন্য মডেল স্বরুপ।

ছাদ বাগানের শুরুটা হয়েছিল জেলা ফলদ ও বনজ মেলা হতে প্রাপ্ত চারা সংগ্রহ ও তা রোপনের মাধ্যমে। বর্তমানে তার নিজস্ব উদ্যোগে ছাদ বাগানের পরিসর বৃদ্ধি পেয়ে প্রায় তিন শতাধিক ফলদ, ঔষধি, অরনামেন্টাল এবং সবজি জাতীয় ফসল শোভা পাচ্ছে। বাহারী বাগানে রয়েছে আম (হাড়িভাংগা, আম্রপালি, বারিআম-৪), লিচু, জামরুল, পেয়ারা, পেঁপে, লেবু, কমলা, পেপে, মাল্টা, কামরাঙ্গা, ড্রাগন, ডালিম, স্ট্রেবেরী, সফেদা, বারোমাসি আমড়া, বেগুন, বিটি বেগুন, মরিচ, শীম, লাউ, শসা, লালশাক, পুঁইশাক, ধুন্দল, মিষ্টিকুমড়া, সবুজ শাক, বিলাতী ধনিয়া, মরিচ, বিভিন্ন ক্যাকটাস, পাতাবাহার, বার্ডস অফ প্যারাডাইস, মেহেদী, তেজপাতা, এলাচ, কলাবতী, বেলী, গন্ধরাজ, রঙ্গন, পামট্রি, পাথরকুচি, ক্রিসমাস ট্রি, স্টেভিয়া, এ্যালোভেরা, পুদিনা, রায়কামিনী, জাবাটিকা, ল্যান্ড অরচার্ড, জারবেরা, সীডলেস লেবু, ইউফরবিয়া, লেমন গ্রাস, চায়না বট, কয়েন প্লান্ট, ইঞ্চি প্লান্ট, লিলি, মাধবী লতা, তুলসী, রামতুলসী, কৈলাস, অপরাজিতা, বারমাসী সজিনা, শিউলী, ফেব্রীকেটেড কমলা, সুইট লেবু, নাগপুরী কমলা, গাঁদা, মাধবী লতা, নয়নতারা, বাগানবিলাস, লিলি, পুর্তুলিকা, চন্দ্রমল্লিকা সহ আরো অনেক অরমেন্টাল উদ্ভিদ।

তার ছাদ বাগানটি তিনি নিজ হাতে চারা রোপন সহ পরিচর্যা করেন। এছাড়াও ছাদে তিনটি কেঁচো কম্পোষ্ট রিং রয়েছে। সেখান থেকে উৎপাদিত সার ছাদে ব্যবহার করছেন পাশাপাশি কেঁচো কৃষকদের মাঝে বিতরণ করছেন। তিনি ছাদে পলিব্যাগে লাউ, শীম, করলা চারা উৎপাদন করে গরীব কৃষকদের মাঝে বিনামূল্যে বিতরণ এবং ছাদে উৎপাদিত চারা,বীজ ও কাটিং বাগানে আগত ব্যক্তিগণের নিকট সরবরাহ করছেন। ফলদ বৃক্ষ মেলায় একশ জন বাগানীর মাঝে ২০ রকমের চারা, বীজ ও কাটিং সরবরাহ করেছেন। প্রায় প্রতিদিন বিভিন্ন দপ্তরের অফিসারগণ,  কৃষক-কৃষাণী ও সাধারণ জনগন সানন্দে ছাদ বাগান দেখতে ভীড় জমান।

উপজেলা কৃষি অফিসার বলেন, প্রতিনিয়ত কৃষি জমি কমে যাচ্ছে, বিষমুক্ত ও ভেজাল মুক্ত এবং শতভাগ নিরাপদ অরগানিক খাবারের যোগান নিশ্চিত করতে, পুষ্টি চাহিদা পূরণে এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় ছাদ কৃষি অগ্রণী ভূমিকা রাখতে পারে। তাছাড়া ছাদ কৃষি করতে আগ্রহী ব্যক্তিগণকে সরেজমিন প্রশিক্ষণ কলাকৌশল শিখানো সম্ভব হচ্ছে এবং ছাদ কৃষি করতে আগ্রহী হচ্ছে। তিনি নিজস্ব অর্থায়নে ছাদ বাগানটি করেছেন যাতে সিরাজগঞ্জ শহরবাসী ছাদ বাগান করতে উৎসাহিত হয়। তিনি আরও সিরাজগঞ্জ সদরে ছাদ বাগানীদের তালিকা প্রনয়ন করা হয়েছে এবং তাদের ছাদ বাগান স্থাপন ও পরিচর্যার প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হচ্ছে।তাছাড়া কৃষক প্রশিক্ষণে কৃষকদের চাক্ষুস ধারনা দেয়া সম্ভব হচ্ছে।

About Editor

Check Also

জয়পুরহাটে চলছে আমন ধান কাটা-মাড়াই

ফলন ও দাম ভাল পাওয়ায় হাসিমুখে মহা ধুমধামে রোপা আমন ধান কাটা মাড়াই শুরু করেছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *