Tuesday , November 20 2018
সর্বশেষ
Home / কৃষি বিভাগ / দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে জামান ডাইভার্সিফাইড জুট মিলস

দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে জামান ডাইভার্সিফাইড জুট মিলস

ছালেহা খাতুন রিপ্তা: ঝিনাইদহ বিসিক শিল্পনগরীতে অবস্থিত জামান ডাইভার্সিফাইড জুট মিলস্ , জামান গ্রুপের একটি প্রতিষ্ঠান।  ২০১১ এর মে মাস থেকে স্থানীয় জনপদের ভাগ্য উন্নয়নের পাশাপাশি দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে চলেছে প্রতিষ্ঠানটি।

বাংলাদেশের সোনালি আশ পাট, দেশের অন্যতম অর্থকরী ফসল। ঝিনাইদহসহ আশেপাশের অন্চলে উৎপাদিত পাটের সিংহভাগই পৌছে এখানে। এতে করে স্থানীয় কৃষকরা নূন্যতম পরিবহন খরচে পাটের ভালো দাম পাচ্ছে, ফলে দিন দিন তারা পাটচাষে অধিক আগ্রহী হচ্ছে। এছাড়া স্থানীয় জনগোষ্ঠীর একটা মূখ্যভাগের অংশের কর্মসংস্থানের ব্যবস্থা করছে প্রতিষ্ঠানটি। বিশেষত নারীদের কর্মসংস্থানের সুব্যবস্থা হয়েছে।

বিসিক শিল্পনগরীতে অবস্থিত জামান গ্রুপের দুইটি আধা স্বয়ংক্রিয় ফ্যাক্টরিতে কাজ করছে প্রায় ১০০০ শ্রমিক। জামান গ্রুপের তথ্যমতে দৈনিক উৎপাদন প্রায় ১৫ টন এবং বার্ষিক উৎপাদন প্রায় ৫,৪৭৫ টন। এখানে প্রধানত পাট প্রক্রিয়াজাত করে, তাদিয়ে পাটের সুতা ও চট তৈরি করা হয়।
উৎপাদিত পণ্য সরাসরি বিদেশে রপ্তানি করছে জামানগ্রুপ। সফলতার সাথে ইরান, তুরস্ক, ভারত, হলান্ড, রাশিয়া ইত্যাদি দেশে পাটজাতপণ্য রপ্তানি মাধ্যমে বৈশিকমুদ্রা অর্জনে ভূমিকা পালন করছে। জামান জুটের একটি দক্ষ সেলস্ টিম রয়েছে, যারা দৈনিক উৎপাদন ২০ টনে উন্নীত করার জন্য প্রচেষ্টা চালাচ্ছে।

About Nur E Kutubul Alam

Agri Journalist | Future Farmer | Student

Check Also

জয়পুরহাটে চলছে আমন ধান কাটা-মাড়াই

ফলন ও দাম ভাল পাওয়ায় হাসিমুখে মহা ধুমধামে রোপা আমন ধান কাটা মাড়াই শুরু করেছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *