Sunday , December 16 2018
সর্বশেষ
Home / ক্যাম্পাস / বাকৃবিতে অ্যানিমেল জিনোমিক্স এন্ড ব্রিডিং ল্যাব উদ্বোধন

বাকৃবিতে অ্যানিমেল জিনোমিক্স এন্ড ব্রিডিং ল্যাব উদ্বোধন

বাকৃবি প্রতিনিধি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) পশুপালন অনুষদের অ্যানিমেল জিনোমিক্স এন্ড ব্রিডিং ল্যাব উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সকাল ১১ টার দিকে অনুষদের ডিন অফিসের নিচ তলায় ওই ল্যাবের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। পশু প্রজনন ও কৌলিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. সামছুল আলম ভূঁঞা এবং ড. মো. মুনির হোসেনের প্রচেষ্টায় ল্যাবটি প্রতিষ্ঠিত হয়েছে।

প্রয়োজনীয় রাসায়নিক দ্রব্য , পিসিআর মেশিন, ইলেক্ট্রোফোরেসিস মেশিন, অটোক্লেভ মেশিন সহ বিভিন্ন উন্নত যন্ত্রপাতি দিয়ে ল্যাবটি সজ্জিত করা হয়েছে। তবে ল্যাবটিকে স্বয়ংসম্পুর্ণ করতে আরও যন্ত্রপাতি প্রয়োজন বলে জানিয়েছেন অধ্যাপক ড. মো. সামছুল আলম ভূঁঞা।

উদ্বোধনের আগে পশুপালন অনুষদের ডিন অফিসে একটি সেমিনারের আয়োজন করা হয়। অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নুরুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। এছাড়াও সেমিনারে অনুষদের শিক্ষক এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সেমিনারে ড. মো. সামছুল আলম ভূঁঞা বলেন, মলিকুলার পর্যায়ে উচ্চ গবেষণার জন্য এর আগে ল্যাবে প্রয়োজনীয় যন্ত্রপাতির যথেষ্ট অভাব ছিল। প্রাণির মলিকুলার (অনুজীব বিজ্ঞান) পর্যায়ে উচ্চ গবেষণার জন্যই ল্যাবটি প্রতিষ্ঠা করা হয়েছে। এখন খুব সহজেই অনুষদের শিক্ষক এবং শিক্ষার্থীরা গবেষণার কাজে ল্যাবটি ব্যবহার করতে পারবে।

 

মো. শাহীন সরদার
বাকৃবি প্রতিনিধি, ময়মনসিংহ ২২০২।
মোবাইল ০১৭৩৭৭২১৬০৩।

About Editor

Check Also

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা প্রদান

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা দিয়েছে শেরপুর জেলা ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *