Thursday , March 21 2019
সর্বশেষ
Home / প্রথম পাতা / আমার ক্যাম্পাস / ওয়ান ইয়াং ওয়ার্ল্ড সামিটে অংশ নিবেন পবিপ্রবি’র প্রাক্তন শিক্ষার্থী মশিউর রহমান

ওয়ান ইয়াং ওয়ার্ল্ড সামিটে অংশ নিবেন পবিপ্রবি’র প্রাক্তন শিক্ষার্থী মশিউর রহমান

তাহজীব মন্ডল নিশাত, পবিপ্রবি:
আগামী ১৭ থেকে ২০ অক্টোবরে নেদারল্যান্ডসের হেগে অনুষ্ঠিতব্য যুক্তরাজ্য ভিওিক অলাভজনক সংগঠন ওয়ান ইয়াং ওয়ার্ল্ড সামিট ২০১৮ তে অংশ নিতে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা নোবেলজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের সফরসঙ্গী হচ্ছে বাংলাদেশ ১০ জন তরুণ চেঞ্জমেকার।
উক্ত প্রতিনিধি দলের গর্বিত সদস্য হয়েছেন দক্ষিণবঙ্গের সর্বোচ্চ বিদ্যাপীঠ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ২০১০-২০১১ সেশনের প্রাক্তন শিক্ষার্থী তরুণ চেঞ্জমেকার মো. মশিউর রহমান রিয়াজ। তিনি উক্ত বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগ থেকে ২০১৬ সালে স্নাতকোত্তর করেন।

বরগুনা জেলার সদর উপজেলায় জন্মগ্রহণ করেন মো. মশিউর রহমান রিয়াজ। ছোটবেলা থেকেই রিয়াজের সমাজসেবার প্রতি তীব্র ইচ্ছা ছিলো। বিশ্ববিদ্যালয়ের অধ্যায়নকালে ছিলেন ইওেফাক পত্রিকার প্রতিনিধি, বিভিন্ন স্বেচ্ছাসেবকমূলক প্রতিষ্ঠানের কর্মী, কৃষি বিষয়ক লেখালেখি, দক্ষিণ অঞ্চলে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে গল্পের বই বিতরণসহ ছিল বিভিন্ন ধরনের সামাজিক কর্মকান্ড। তিনি ২০১৪ সালে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৮ টি দেশের প্রতিনিধিদের নিয়ে ‘ইয়ুথ ট্রেনিং অন মিডিয়া এন্ড সিভিক পার্টিসিপেশন’ কর্মশালায় অংশগ্রহণ করেন। তিনি এডুকেশনাল সায়েন্টিফিক এন্ড সোশাল ওর্গানাইজেশন (ESSO) নামে একটি সমাজসেবামূলক প্রতিষ্ঠান গড়ে তুলেন। প্রতিষ্ঠানটি বর্তমানে দক্ষিণ অঞ্চলে কৃষি, স্বাস্থ্য, শিক্ষা এবং শিশু, নারী, যুব উন্নয়নে কাজ করে যাচ্ছে। এছাড়াও বর্তমানে তিনি অনুসন্ধানী সাংবাদিকতায় বেশ সুনাম অর্জন করেছেন। প্রতিক্রিয়া সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন,”নেদারল্যান্ডের এই সম্মেলনে যাওয়াটা অত্যন্ত আনন্দের বিষয়, আমি সমাজের প্রতি দায়িত্ববোধ থেকে কাজ করে যাচ্ছি। সকলকেই এগিয়ে আসতে হবে সমাজ উন্নয়নে।”

উল্লেখ্য, প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস এর নেতৃত্বে বাংলাদেশ ৬ষ্ঠ বারের মত উক্ত সম্মেলনে অংশ নিতে যাচ্ছে। প্রতিবছরের ন্যায় এবারও বিশ্বের বিভিন্ন দেশ থেকে সমাজ সেবায় অবদান রাখায় উজ্জ্বল তরুণ তরুণীদের একত্রিত করা হবে এই সম্মেলনে। বক্তব্য রাখবেন জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান, মেরী রবিনসন সহ বিশ্বের নামকরা ব্যক্তিবর্গ।

About Tahzib Mondal

Check Also

বাকৃবিতে ‘অপুষ্টি দূরীকরণে খাদ্য প্রকৌশলীর ভূমিকা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

বাকৃবি প্রতিনিধি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘অপুষ্টি দূরীকরণে খাদ্য প্রকৌশলীর ভূমিকা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *