Monday , January 21 2019
সর্বশেষ
Home / প্রথম পাতা / আমার ক্যাম্পাস / খুবিতে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন উপলক্ষ্যে র‌্যালি ও পোনা অবমুক্ত করণ
ছবি : খুলনা বিশ্ববিদ্যালয় ফেসবুক অফিসিয়াল পেজ

খুবিতে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন উপলক্ষ্যে র‌্যালি ও পোনা অবমুক্ত করণ

ছালেহা খাতুন রিপ্তা, খুবি প্রতিবেদক :  আজ ২৩ জুলাই ২০১৮ তারিখ রোজ সোমবার খুলনা বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনে আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও সেইসাথে পোনা অবমুক্ত করণ কর্মসূচি পালিত হয়। আজকের কর্মসূচির মূল প্রতিপাদ্য বিষয় ছিল ‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’। সকাল ১০ঃ৩০টায়  আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে থেকে র‌্যালিটি শুরু করে হাদী চত্বর ও কটকা স্মৃতিস্তম্ভ হয়ে মুক্তমঞ্চে এসে শেষ হয়।

ছবি : খুলনা বিশ্ববিদ্যালয় ফেসবুক অফিসিয়াল পেজ

র‌্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর খান গোলাম কুদ্দুস, ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. গাউছিয়াতুর রেজা বানুসহ ডিসিপ্লিনের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। র‌্যালিটি শেষ করে প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের লেকে মাছের পোনা অবমুক্ত করার মাধ্যমে এ সপ্তাহের উদ্বোধন করেন। প্রধান অতিথি তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, মাছ নিয়ে প্রাচীন যে প্রবাদ ছিলো ‘মাছে ভাতে বাঙালি’ তা আমরা প্রায় ভুলতে বসেছিলাম। বাস্তবে তার কোনো অবস্থাই ছিলো না। কিন্তু গত ৮/৯ বছরে বর্তমান সরকার নানা প্রচেষ্টায়, নানা কর্মসূচি বাস্তবায়ন করেছে। যার সুফল আমরা পাচ্ছি। এ ক্ষেত্রে মৎস্য বিজ্ঞানীদের অসামান্য অবদান রয়েছে। আমরা সম্মিলিতভাবে প্রচেষ্টা চালালে আমাদের অবস্থান এক বা দুই নম্বরে তুলে আনতে পারবো বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। উল্লেখ্য যে, জাতিসংঘের সংস্থা এফএও এর প্রতিবেদন অনুযায়ী ২০১৮ সালে অভ্যন্তরীণ মৎস্য উৎপাদনে বাংলাদেশ বিশ্বে ৩য়। ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এবং ডিসিপ্লিন প্রধান জাতীয় মৎস্য সপ্তাহের গুরুত্ব, সরকারের উদ্যোগ ও প্রচেষ্টা এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের সফলতা শিক্ষার্থীদের মাঝে তুলে ধরে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। এ সময় উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

About Nur E Kutubul Alam

Agri Journalist | Future Farmer | Student

Check Also

ক্যান্সার প্রতিরোধক ‘রঙিন ভুট্টা’ উদ্ভাবন করেছেন প্রবাসী বিজ্ঞানী ড. আবেদ চৌধুরী

ছালেহা খাতুন রিপ্তা, খুবি প্রতিবেদক: রঙিন ভুট্টার ক্লোন উদ্ভাবন করেছেন অস্ট্রেলিয়ায় বসবাসরত বাংলাদেশের বিজ্ঞানী ড. আবেদ …

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *