Saturday , December 15 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / শেকৃবি-ফ্রান্সের যৌথ উদ্যোগে পোল্ট্রি রোগের উপর বাংলাদেশি ভেটেরিনারিয়ানদের আন্তর্জাতিক প্রশিক্ষণ শুরু

শেকৃবি-ফ্রান্সের যৌথ উদ্যোগে পোল্ট্রি রোগের উপর বাংলাদেশি ভেটেরিনারিয়ানদের আন্তর্জাতিক প্রশিক্ষণ শুরু

নিজস্ব প্রতিবেদকঃ দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার আমিষের চাহিদা পূরণে পোল্ট্রি শিল্পের ভূমিকা অনস্বীকার্য। সারাদেশে বর্তমানে প্রায় ৬৫-৭০ হাজার ছোট-বড় পোল্ট্রি খামার আছে। এদেশের প্রায় ৬০ লাখ মানুষের জীবিকা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে পোল্ট্রি শিল্পের সাথে জড়িত, যার প্রায় ৪০ শতাংশই নারী। দেশের মোট মাংসের চাহিদার ৪০ থেকে ৪৫ শতাংশ আসে পোল্ট্রি শিল্প থেকে। এ শিল্পে বর্তমান বিনিয়োগ ৩০ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেলেও পোল্ট্রির বিজ্ঞানসম্পন্ন স্বাস্থ্য ব্যবস্থাপনা, রোগবালাই প্রতিরোধ এবং চিকিৎসার প্রয়োজনীয় দক্ষ জনশক্তির অভাবে বারবার মুখ থুবড়ে পড়ছে দেশের অত্যন্ত গুরুত্বপুর্ণ এই শিল্প।

ক্রমবর্ধমান জনসংখ্যার আমিষের চাহিদা পূরণে সুস্থ-সবল ও নীরোগ পোল্ট্রি শিল্প নিশ্চিত করার লক্ষ্যে ২০১৬ সাল থেকে পোল্ট্রির রোগের উপর বাংলাদেশের ভেটেরিনারিয়ানদের আর্ন্তজাতিক মানের প্রশিক্ষণ দিচ্ছে ফান্স। ফ্রান্সের শীর্ষস্থানীয় প্রাণী স্বাস্থ্য বিষয়ক প্রতিষ্ঠান সেভা সান্তে এনিমালি (সেভা) ও বিশ্বের সুপ্রাচীন প্রাণি চিকিৎসা বিষয়ক শিক্ষাপ্রতিষ্ঠান ফ্রান্স ন্যাশনাল ভেটেরিনারি স্কুল (এনভা) এর সাথে ত্রিপক্ষীয় চুক্তির আওতায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) এর এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগ কর্তৃক ৩য় বারের মত প্রশিক্ষণের প্রথম সপ্তাহের কার্যক্রম ২২ জুলাই ২০১৮ থেকে শুরু হয়ে ২৬ জুলাই ২০১৮ পর্যন্ত চলবে।

 

শেকৃবির এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের সাবেক ডিন ও প্রজেক্ট কো-অর্ডিনেটর প্রফেসর ড. মোঃ মোফাজ্জল হোসাইনের সভাপতিত্বে এবং মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ও ট্রেনিং ইন চার্জ ড. কে, বি, এম, সাইফুল ইসলামের সঞ্চালনায় নবনির্মিত সেমিনার গ্যালারীতে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেকৃবি’র উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্স ন্যাশনাল ভেটেরিনারি স্কুল (এনভা) এর কন্টিনিউয়াল এডুকেশনের প্রধান প্রফেসর ড. কারিম আদযু, সেভা সান্তে এনিমালি ফ্রান্সের টেকনিক্যাল ম্যানেজার প্রফেসর ড. মুন্সেফ বউযুইয়া।

 

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন এ ধরনের প্রশিক্ষণ নি:সন্দেহে পোল্ট্রি সেক্টরকে অনেক সমৃদ্ধ করবে। তিনি বলেন বাংলাদেশে পোল্ট্রিতে বিপ্লব সাধিত হলেও বিভিন্ন ধরনের রোগ-বালাই এর আক্রমণে এই শিল্পের প্রভূত ক্ষতি সাধন হয়। এই ক্ষয় ক্ষতি রোধে প্রয়োজন দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি। দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি গড়ার লক্ষ্যে এধরনের প্রশিক্ষণ কার্যক্রমটি ধারাবাহিকভাবে করা প্রয়োজন বলে তিনি মত প্রকাশ করেন।

ট্রেনিং প্রোগ্রাম ইন চার্জ ড. কে, বি, এম, সাইফুল ইসলাম জানান ২০১৬ সালের ২২ জুন বাংলাদেশের প্রাণি চিকিৎসকদের পোল্ট্রির বিজ্ঞানসম্পন্ন স্বাস্থ্য ব্যবস্থাপনা, রোগবালাই প্রতিরোধ এবং চিকিৎসার উচ্চতর প্রশিক্ষণ দিতে ফ্রান্সের শীর্ষস্থানীয় প্রাণী স্বাস্থ্য বিষয়ক প্রতিষ্ঠান সেভা সান্তে এনিমালি (সেভা) ও ফ্রান্স ন্যাশনাল ভেটেরিনারি স্কুল (এনভা) এর সাথে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর করে শেকৃবি’র এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ। স্বাক্ষরিত এ চুক্তির আওতায় শেকৃবি’র মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের মাধ্যমে প্রতিবছর সারাদেশের ভেটেরিনারিয়ানদের মধ্য থেকে নির্বাচিত ৩০ জন প্রশিক্ষণার্থীকে চার সপ্তাহ ব্যাপী এ প্রশিক্ষণ দেয়া হয়। এ বছর তৃতীয়বারের মত এ প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। সেভা’র পক্ষ থেকে ভেটেরিনারি স্কুল অফ প্যারিসের আন্তর্জাতিকভাবে প্রসিদ্ধ প্রশিক্ষকগণ প্রশিক্ষণার্থীদেরকে সরাসরি প্রশিক্ষণ দেবেন। সফলভাবে প্রশিক্ষণ সমাপ্তকারী ভেটেরিনারিয়ানগণ দক্ষ জনশক্তি হিসেবে পোল্ট্রি শিল্পকে লাভজনক করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

উদ্বোধনী অনুষ্ঠানে নির্বাচিত ৩০ জন প্রশিক্ষণার্থী সাথে আরো উপস্থিত ছিলেন শেকৃবি’র পোস্ট গ্রাজুয়েট ডিন প্রফেসর ড. পরিমল কান্তি বিশ্বাস, প্রক্টর ড. মোঃ ফরহাদ হোসেন, পরিচালক ছাত্র পরামর্শ ও নির্দেশনা প্রফেসর ড. মোঃ মিজানুর রহমান, সেভা সান্তে এনিমালি ফ্রান্সের বাংলাদেশি বিজনেস পার্টনার ও ট্রেনিং লজিস্টিক সাপোর্ট প্রভাইডার এসিআই এগ্রিবিজনেস এর বিজনেস ম্যানেজার ডা. মোঃ মইনুল ইসলামসহ আরো অনেক গণ্যমান্য ব্যাক্তিবর্গ।

About Editor

Check Also

টেরিটরি নির্বাহী পদে নিয়োগ দিচ্ছে ACI Godrej Agrovet Private Ltd.

এগ্রিভিউ২৪ জব ডেস্ক :   ACI Godrej Agrovet Private লিমিটেডে নিয়োগ বিজ্ঞপ্তি সম্প্রতি প্রকাশিত হয়েছে। বিডিজবসের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *