Friday , March 22 2019
সর্বশেষ
Home / প্রথম পাতা / বিএফআরআইয়ের প্রযুক্তি মেলার উদ্বোধন, এ পর্যন্ত ৬০টি প্রযুক্তি উদ্ভাবন

বিএফআরআইয়ের প্রযুক্তি মেলার উদ্বোধন, এ পর্যন্ত ৬০টি প্রযুক্তি উদ্ভাবন

বাকৃবি প্রতিনিধি: জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উপলক্ষে জাতীয় কর্মসূচীর অংশ হিসেবে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) ময়মনসিংহস্থ সার্কিট হাউজ প্রাঙ্গণে পাঁচদিনব্যাপী মৎস্য প্রযুক্তি মেলার আয়োজন করেছে। শুক্রবার দুপুর সাড়ে ১২টায় বিএফআরআইয়ের সম্মেলন কক্ষে প্রধান অতিথি থেকে মেলার উদ্বোধন করেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. গিয়াস উদ্দিন আহমদ ও মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক জনাব মো: রেজাউল করিম। সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রাণালয়ের যুগ্ম সচিব জনাব অসীম কুমার বালা।

 প্রধান অতিথি বক্তব্যে ধর্মমন্ত্রী বলেন, বাংলাদেশ মৎস্য সম্পদে আজ স্বয়ংসম্পূর্ন। এর পিছনে রয়েছে বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তাদের দীর্ঘ গবেষণা এবং কঠোর পরিশ্রম। মৎস্য নিয়ে নতুন গবেষণা এবং মাছ চাষে নতুন প্রযুক্তি উদ্ভাবন দেশে নতুন কর্মসংস্থানের সৃষ্টি করতে পারে । তাই মৎস্য বৈজ্ঞানিক কর্মকর্তাদের নতুন প্রযুক্তি উদ্ভাবনে আরও কাজ করতে হবে।

ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ বলেন, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট জাতীয় চাহিদার নিরীখে গবেষণা পরিচালনা করে আসছে। ইনস্টিটিউট থেকে ইতোমধ্যে মৎস্য চাষ ও ব্যবস্থাপনা বিষয়ক ৬০টি প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। এছাড়া ইনস্টিটিউট থেকে দেশের জলজসম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা, পরিবেশের ভারসাম্য বজায় রাখা এবং জীববৈচিত্র্য রক্ষার লক্ষ্যে অর্থনৈতিকভাবে গুরুত্বসম্পন্ন অপ্রচলিত জলজসম্পদ যেমন কাঁকড়া, কুচিয়া, সী-উইড, শামুক ও ঝিনুকের চাষাবাদের উপর গবেষণা পরিচালনা করা হচ্ছে।

উল্লেখ্য, মৎস্য প্রযুক্তি মেলা ২০-২৪ জুলাই সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। মেলায় মৎস্য অধিদপ্তর, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিউট, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, মৎস্য সর্ম্পকিত সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে।

মো. শাহীন সরদার
বাকৃবি প্রতিনিধি, ময়মনসিংহ।
মোবাইল, ০১৭৩ ৭৭২১৬০৩।

About Editor

Check Also

শেকৃবি উপাচার্য ও শেকৃবিসাসের শুভেচ্ছা বিনিময়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় : শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *