Thursday , March 21 2019
সর্বশেষ
Home / পাঁচমিশালি / ডাবের পানির নানাবিধ উপকারিতা

ডাবের পানির নানাবিধ উপকারিতা

অর্ঘ্য চন্দ, জুনিয়র রিপোর্টারঃ গরম থেকে রেহাই পেতে অনেকেই নানা রকম পানীয় পান করে থাকে। কিন্তু ওইসব পানীয় শরীরের কতখানি উপকার করে বা অপকার করে সেই ব্যাপারে আমাদের মধ্যে সচেতনতার অভাব রয়েছে। কোমল পানীয়তে রয়েছে ক্যাফেইন, সুগার, অ্যালুমিনিয়াম, ফসফরিক এসিড ও কার্বন ডাই অক্সাইড ইত্যাদি। এগুলো মূলত দেহের ক্ষতি করে থাকে। এমন পরিস্থিতিতে ডাবের পানির উপর নির্ভর করা যেতে পারে। এটি অত্যন্ত উপকারী প্রাকৃতিক পানীয়।

চলুন জেনে নেয়া যাক ডাবের পানির স্বাস্থ্য উপকারিতাঃ

  • ডাবের পানিতে রয়েছে প্রচুর পরিমাণে সোডিয়াম ক্লোরাইড ও শরীরের জন্য প্রয়োজনীয় অন্যান্য পুষ্টি। এতে পটাশিয়াম আছে প্রচুর পরিমাণে। বমি হলে মানুষের রক্তে পটাশিয়ামের পরিমাণ কমে যায়। ডাবের পানি পূরণ করে এই ঘাটতি। তাই অতিরিক্ত গরম, ডায়রিয়া, বমির জন্য উৎকৃষ্ট পানীয় ডাবের পানি।
  • এতে পানির পরিমাণ প্রায় ৯৪ শতাংশ। তাই ত্বকের সৌন্দর্য রক্ষায়, পুরো দেহের শিরা-উপশিরায় সঠিকভাবে রক্ত চলতে সাহায্য করে। কারণ, পানি বেশি পান করলে কিডনির কাজ করতে সুবিধা হয়, দেহে অক্সিজেন সমৃদ্ধ রক্তের সরবরাহ বাড়ে, ত্বকসহ প্রতিটি অঙ্গে পৌঁছায় বিশুদ্ধ রক্ত। ফলে পুরো দেহ হয়ে ওঠে সতেজ ও শক্তিশালী।
  • ডাবের পানি হজম শক্তি বৃদ্ধিতে সাহায্য করে।
  • ডাবের পানি বাচ্চাদের গ্রোথ বাড়াতেও সাহায্য করে থাকে।
  • গরমে ডি-হাইড্রেশনের সমস্যায় ডাবের পানি বিশেষ কার্যকরী ভূমিকা পালন করে থাকে।
  • ডাবের পানি বদহজম দূর করতে সাহায্য করে থাকে। তবে ডায়াবেটিসের রোগীরা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রেখে ডাবের পানি খাবেন। কিডনিতে পাথর হয়েছে বা ডায়ালাইসিস চলছে, এ ধরনের রোগীরা এই ফল খাবেন না। কারণ, এতে রয়েছে উচ্চমাত্রার পটাশিয়াম, যা কিডনি রোগীদের জন্য ক্ষতিকর। কিন্তু যারা সুস্থ মানুষ, তাদের কিডনির জন্য ডাবের পানি আশীর্বাদস্বরূপ। কিডনি দেহের ছাঁকন যন্ত্র। এই অঙ্গ শরীরের নোংরা ও ক্ষতিকর অংশগুলোকে দেহের বাইরে বের করতে সাহায্য করে। এই ফলে নেই কোনো ভিটামিন এ। তার পরও শরীরের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ।
  • উচ্চমাত্রার ক্যালসিয়াম রয়েছে ডাবের পানিতে, যা হাড়কে করে মজবুত। সেই সঙ্গে জোগায় ত্বক, চুল, নখ ও দাঁতের পুষ্টি।

 

এই গরমে পরিমাণমতো বিশুদ্ধ পানি পান করুন। আর যতটা সম্ভব রোদ এড়িয়ে চলুন।

About Editor

Check Also

বাকৃবিতে ‘অপুষ্টি দূরীকরণে খাদ্য প্রকৌশলীর ভূমিকা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

বাকৃবি প্রতিনিধি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘অপুষ্টি দূরীকরণে খাদ্য প্রকৌশলীর ভূমিকা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *