Thursday , March 21 2019
সর্বশেষ
Home / প্রথম পাতা / টার্কি পালনে সফল বদরগঞ্জ পৌরশহরের জামান…

টার্কি পালনে সফল বদরগঞ্জ পৌরশহরের জামান…

বদরগঞ্জ পৌরসভার ১২ নং রেল ঘুন্টির রাস্তা হয়ে কালুপাড়া যেতে হঠাৎ বালুয়াভাটায় রাস্তার ডান পাশের খোলা জায়গায় চোখে পড়ে একদল পাখি! নানান রঙের এ পাখি গুলো সানন্দে মানুষের মন কাড়ে। কৌতুহল নিয়ে ভিড় জমায় রাস্তার মানুষসহ এলাকাবাসী। এই পাখিগুলোর মালিক খামারী জামান ভাই জানায়- এগুলো টার্কি মুরগী। সত্যিকার অর্থে এই মুরগী গুলো এলাকাবাসী কখনো দেখেনি।

পৌর শহরের একমাত্র সফল টার্কি খামারী বালুয়াভাটার জামান (৪৭) একজন সৌখিন মানুষ। গরু বিক্রি করে সৌখিনতার বশে শুরু করেন টার্কি পালন। টার্কি এক জাতের বিদেশী মুরগী। তিনি সুদূর গাজীপুর থেকে নিয়ে আসেন ৩৩টি টার্কি, এখন ছোট-বড় বাচ্চা মিলে একশত মুরগী ছাড়িয়ে গেছে তার। এছাড়াও বিভিন্ন্ উপজেলা-জেলার মানুষ টার্কির বাচ্চা ক্রয় করে নিয়ে যাচ্ছে প্রতিনিয়ত। একেকটি বাচ্চা বয়স ভেদে বিভিন্ন দামে বাড়িতে বসেই বিক্রি করছেন খামারী জামান ।

এক হাজার টাকা জোড়া থেকে শুরু করে বিশ হাজার টাকা জোড়া বিক্রি হচ্ছে তার মুরগীর। এ জাতের মুরগীর রোগ বালাই কম তাই নিশ্চিন্তে পালন করা যায় বলে জানান তিনি। অনেক সময় টার্কি নিজে বাচ্চা ফুটায় আবার ইচ্ছে করলে খামারীরা দেশি মুৃরগীর সাহায্যে কিংবা ইনকোবেটরের মাধ্যমে বাচ্চা ফুটাতে পারে। তবে তিনি বলেন আমি দিনাজপুর মধ্যপাড়া থেকে প্রতিটি ডিম পনের টাকা দরে ইনকিউবেটরে বাচ্চা ফুটিয়ে আনি। এ ছাড়া আমার কোনো রকম অসুবিধে হচ্ছে না টার্কি পালনে। তিনি আরো জানান, টার্কি পালন লাভজনক,দেশি মুরগীর মতোই এদের পালন করা যায়। ঘাস,লতা পাতা আর দানাদার খাদ্য বেশি পছন্দ এদের। তবে এরা ডিম খুব কম দেয়। মূলত মাংসের জন্য টার্কি পালন খুবই লাভজনক। এরা ব্রয়লারের চেয়ে দ্রুত বাড়ে। মাংসের জন্য ১৫-১৭ সপ্তাহের মধ্যে বিক্রি করা যায়। এ সময় এদের ওজন ৫-৮কেজি হয়।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. ওমর ফারুক বলেন, টার্কি পালনে এ অঞ্চলের মানুষ মনোযোগী হচ্ছে। এ জাতের মুরগীর রোগ বালাই কম তাই নিশ্চিন্তে পালন করা যায়।

 

সূত্রঃ নিউজ সমাহার

About Editor

Check Also

শেকৃবি উপাচার্য ও শেকৃবিসাসের শুভেচ্ছা বিনিময়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় : শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *