Thursday , March 21 2019
সর্বশেষ
Home / প্রথম পাতা / আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নিতে ইরান যাচ্ছে বাংলাদেশ দল

আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নিতে ইরান যাচ্ছে বাংলাদেশ দল

আব্দুর রহমান রাফি, শেকৃবি থেকেঃ আগামী ১৫-২২ জুলাই, ২০১৮ ইরানে অনুষ্ঠিতব্য ২৯ তম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণের উদ্দেশ্য ইরানের তেহরানে যাচ্ছে ৪ জন ক্ষুদে জীববিজ্ঞানী। বাংলাদেশের প্রতিনিধিত্বকারী এই ৪ জনের সাথে দলনেতা হিসেবে যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রাখহরি সরকার এবং উপ-দলনেতা হিসেবে যাচ্ছেন অধ্যাপক ডাঃ গাজী মোঃ জাকির হোসেন। তারা উভয়ই আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডের অন্যতম আন্তর্জাতিক জুরি হিসেবেও দায়িত্ব পালন করবেন। এ বছর বিশ্বের ৭৮ টি দেশ অংশ নিচ্ছে আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে। বাংলাদেশ ২০১৬ সাল থেকে আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নিচ্ছে।

শনিবার রাজধানীর রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক ডাঃ সৌমিত্র চক্রবর্তী জানান, “এবছর সারাদেশের প্রায় ১৭০ টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৪০০০ জন শিক্ষার্থী থেকে বিভিন্ন পর্যায়ের বাছাইপর্ব শেষে চূড়ান্তভাবে ৪ জন শিক্ষার্থীকে নির্বাচন করা হয়েছে আন্তর্জাতিক প্রতিযোগিতায় পাঠানোর জন্য। এবছর ২৬ জানুয়ারি থেকে ১৬ মার্চ পর্যন্ত প্রাণের টানে পারস্যে স্লোগানকে সামনে রেখে সারা দেশকে ১০ টি অঞ্চলে বিভক্ত করে আঞ্চলিক প্রতিযোগিতার মাধ্যমে জাতীয় পর্যায়ে অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের বাছাই করা হয়। ১৬ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় জাতীয় জীববিজ্ঞান অলিম্পিয়াড এবং সেখান থেকে ১৮ জনকে চূড়ান্তভাবে বাছাই করা হয়। পরবর্তিতে বিভিন্ন পর্যায়ের প্রতিযোগিতা এবং বায়োক্যাম্প শেষে ৪ জন শিক্ষার্থীকে তেহরানে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে পাঠানোর জন্য মনোনীত করা হয়”।

আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী চারজন হলেন: ইন্টারন্যাশনাল টার্কিশ হোপ স্কুলের মোঃ বায়েজিদ মিয়া, ভিকারুন্নিসা নূন স্কুল এন্ড কলেজের প্রকৃতি প্রযুক্তি, এসএফএক্স গ্রিনহেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের অদ্বিতীয় নাগ এবং সরকারী এমএম সিটি কলেজের মোঃ তামজিদ হোসেন তানিম।

ভিকারুন্নিসা নূন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী প্রকৃতি প্রযুক্তি বলেন, ” আমি জীববিজ্ঞানের প্রতি ভালোবাসার সম্পূর্ণ কৃতিত্ব বাংলাদেশ বায়োলজি অলিম্পিয়াডকে দিতে চায়। আমরা দেশের প্রতিনিধিত্ব করতে যাচ্ছি এবং দেশের সম্মান প্রতিষ্ঠার জন্য, দেশকে ভালো কিছু দেওয়ার জন্য আমাদের সর্বোচ্চ চেষ্টা করবো। আমরা সকলের কাছে দোয়াপ্রার্থী”।

বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের সহ-সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রাখহরি সরকার জানান, “শত প্রতিকূলতার মধ্যেও আমরা জীববিজ্ঞান উৎসব আয়োজন করে যাচ্ছি”। তিনি জীববিজ্ঞানকে এগিয়ে নিয়ে যেতে সকলের সহযোগিতা কামনা করেন।

About Editor

Check Also

যমুনার চরাঞ্চলে হাঁস পালন করে স্বাবলম্বী বহু পরিবার

সিরাজগঞ্জে শাহজাদপুরের যমুনা চরাঞ্চলে হাঁস পালনে বেকারত্ব দূর করেছে অনেকেই। চরাঞ্চলে হাঁস পালন করে স্বাবলম্বী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *