Thursday , October 18 2018
সর্বশেষ
Home / ক্যাম্পাস / ৬৬০ কোটি টাকায় নতুনরুপে গড়ে ওঠবে বাকৃবি

৬৬০ কোটি টাকায় নতুনরুপে গড়ে ওঠবে বাকৃবি

মো. শাহীন সরদার: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যলয়ের (বাকৃবি) উন্নয়নে সরকারের নিজস্ব তহবিল থেকে দেয়া হচ্ছে ৬৫৯কোটি ৮০ লাখ টাকা। এই অর্থ দিয়ে আধুনিক ও আন্তর্জাতিক মানসম্মত শিক্ষায় এগিয়ে যাবে প্রতিষ্ঠানটি। এছাড়া বাড়বে শিক্ষার্থীদের ভর্তির সুযোগ।

আগামীকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ সংক্রাšত এক প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে। অনুমোদন পেলে ২০২২ সাল নাগাদ বাকৃবির সামগ্রিক উন্নয়নে এই টাকা ব্যয় করার সময় পাবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ও বাকৃবি কর্তৃপক্ষ এই অর্থ ব্যয়ের দায়িত্ব পাবে। পরিকল্পনা কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয়টিতে বড় ধরনের পরিবর্তন আনা সম্ভব। এরই অংশ হিসেবে দুটি প্রশাসনিক ভবন (১টি ১০তলা অন্যটি ৩ তলা) নির্মাণ, ১০তলা বিশিষ্ট ৬টি একাডেমিক ভবন নির্মাণ, ৮টি ২ তলা বিশিষ্ট মাঠ গবেষণাগার নির্মাণ, ১০তলা বিশিষ্ট তিনটি হোস্টেল নির্মাণ (১টি ছাত্রী, ২টি ছাত্র), শিক্ষক কর্মচারীদের জন্য আবাসিক ভবন নির্মান (৫টি ১০তলা, ১টি ৬তলা), প্রো-ভাইস চ্যান্সেলরের জন্য ডুপ্লেক্্র আবাসিক ভবন নির্মাণ, ৬তলা বিশিষ্ট টিএসসি কমপ্লেক্্র ভবন, ৮তলা বিশিষ্ট মাল্টি পারপাস ভবন এবং নারীদের জন্য একটি সুইমং পুল নির্মাণ করা হবে।

এর বাইরে বঙ্গবন্ধুর ভাস্কর্য, বিশ্ববিদ্যালয়ের বর্তমান হল সমূহের সংস্কার, ৩তলা বিশিষ্ট পার্কিং ভবন, মেইন গেট, মসজিদ ও মন্দিরের গেট নির্মাণ করা হবে।

১৯৬১ সালে কৃষি বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। এরপর থেকে কৃষিভিত্তিক জনবল সৃষ্টিতে কাজ করে যাচ্ছে । বর্তমানে ৬টি অনুষদে মোট ৪৩টি বিভাগে পড়ালেখার সুযোগ পাচ্ছেন শিক্ষার্থীরা। এ পর্যšত ৪৩ হাজার ৮০৯ জন শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন করে দেশ-বিদেশে কর্মরত আছেন।

প্র¯তাবিত এ প্রকল্পের মতামতে পরিকল্পনা কমিশনের আর্থ সামাজিক অবকাঠামো বিভগের সদস্য শামীমা নার্গিস বলেন, ক্রমবর্ধমান চাহিদার আলোকে শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানসম্মত শিক্ষা প্রদানে ও বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নে এই প্রকল্প ভূমিকা রাখবে। গুরুত্ব বিবেচনায় প্রকল্পটি আগামী একনেক বৈঠকে অনুমোদনের সুপারিশ করা হয়েছে।

মো. শাহীন সরদার
বাকৃবি প্রতিনিধি, ময়মনসিংহ ২২০২।
মোবাইল ০১৭৩৭৭২১৬০৩।

About Editor

Check Also

কালিগ্রাম থেকে উদ্ধারকৃত বিরল প্রজাতির সুন্ধি কাছিম পদ্মা নদীতে অবমুক্ত

শাহকৃষি তথ্য পাঠাগার নওগা হতে উদ্ধারকৃত বিরল প্রজাতির সুন্ধি কাছিমটিকে রাজশাহীর পদ্মা নদীতে অবমুক্ত করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *