Thursday , October 18 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / আমার ক্যাম্পাস / জাঁকজমকপূর্ণভাবে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

জাঁকজমকপূর্ণভাবে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

তাহজীব মন্ডল নিশাত, পবিপ্রবিঃ
আজ রবিবার পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি) দিবস। সেশনজট, সন্ত্রাস ও রাজনীতিমুক্ত শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে পবিপ্রবি আজ ১৭ থেকে ১৮ বছরে পা রাখলো। এই উপলক্ষে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও আড়ম্বরপূর্ন পরিবেশে দিবসটি পালন করা হয়।

দিবসটি উপলক্ষে সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করে দিবসের উদ্বোধন করা হয়। পবিপ্রবির প্রো-ভিসি প্রফেসর মোহাম্মদ আলী ও বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন কমিটির আহবায়ক প্রফেসর আ.ক.ম মোস্তফা জামান অনুষ্ঠানের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে রং বেরঙের টি-শার্ট ও পাঞ্জাবি, মেয়েদের পরনে রং বেরঙের শাড়ি শোভা পায়। কেক কেটে, নেচে-গেয়ে দিবসটি উদযাপন করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে সহকারী অধ্যাপক মো. শাহিন হোসেনের সঞ্চালনায় এক সংক্ষিপ্ত আলোচনা সভায় আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন প্রো-ভিসি প্রফেসর মোহাম্মদ আলী।

বক্তব্যে প্রফেসর মোহাম্মদ আলী বলেন, ‘দক্ষিণাঞ্চলের মানুষের দোরগোড়ায় শিক্ষাব্যবস্থা প্রসারের লক্ষ্যে ২০০০ সালের ৮ জুলাই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। তৎকালীন ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী পটুয়াখালী কৃষি কলেজের অবকাঠামোতে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। সম্পূর্ণ সেশনজটমুক্ত এ বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে তিনি শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সবার সহযোগিতা কামনা করেন।”

পরে সোয়া ১০ টায় বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় প্রশাসন ভবনের সামনে থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।


পটুয়াখালীর প্রবেশপথে পটুয়াখালী-বরিশাল মহাসড়কের লেবুখালীস্থ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্কয়ার থেকে ৫ কিলোমিটার পুবে দুমকি উপজেলা সদরে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়টি অবস্থিত। জেলা সদর থেকে ১৫ কিলোমিটার উত্তরে প্রথম প্রতিষ্ঠিত হয় পটুয়াখালী কৃষি কলেজ; যা ১৯৭৯-৮০ শিক্ষাবর্ষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের অধিভুক্ত হয়ে বেসরকারি কৃষি কলেজ হিসেবে স্নাতক পর্যায়ে কার্যক্রম শুরু করে। ২০০০ সালের ৮ জুলাই তৎকালীন প্রধানমন্ত্রী কৃষি কলেজাটিকে বিশ্ববিদ্যালয় হিসেবে উদ্বোধন করেন।

২০০১ সালের ১২ জুলাই জাতীয় সংসদে পটুয়াখালী কৃষি কলেজ বিলুপ্ত করে ‘পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ আইন পাস হয় এবং ২০০২ সালের ২৬ ফেব্রুয়ারি সরকারি প্রজ্ঞাপনের মাধ্যমে ‘পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ বাস্তব রূপ লাভ করে।

About Tahzib Mondal

Check Also

কালিগ্রাম থেকে উদ্ধারকৃত বিরল প্রজাতির সুন্ধি কাছিম পদ্মা নদীতে অবমুক্ত

শাহকৃষি তথ্য পাঠাগার নওগা হতে উদ্ধারকৃত বিরল প্রজাতির সুন্ধি কাছিমটিকে রাজশাহীর পদ্মা নদীতে অবমুক্ত করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *