Thursday , October 18 2018
সর্বশেষ
Home / ক্যাম্পাস / শেকৃবিতে জুলাই-ডিসেম্বর সেশনে এম.এস. ও পিএইচ.ডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

শেকৃবিতে জুলাই-ডিসেম্বর সেশনে এম.এস. ও পিএইচ.ডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

নিজেস্ব প্রতিবেদকঃ রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) জুলাই-ডিসেম্বর ২০১৮ সেশনে এম.এস ও পিএইচ.ডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শেখ রেজাউল করিম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) -এ কৃষি অনুষদ, এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারী মেডিসিন অনুষদ, এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদভুক্ত উল্লেখিত বিভাগে এম.এস, এমবিএ (এগ্রিবিজনেস) এবং পিএইচ.ডি প্রোগ্রামে ভর্তির জন্য দরখাস্ত আহবান করা যাচ্ছে।

০১. জুলাই-ডিসেম্বর/২০১৮ইং সেমিস্টারে এমএস প্রোগ্রাম (কৃষি অনুষদ) ভর্তির যোগ্যতা ও বিভাগ সমূহঃ

যোগ্যতাঃ শেকৃবি/ স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কৃষিতে স্নাতক (সম্মান) ডিগ্রী অথবা কৃষি সংশ্লিষ্ট সমমানের ডিগ্রীধারী (সংশ্লিষ্ট কমিটি কর্তৃক অনুমোদিত) হতে হবে।

বিভাগসমূহঃ এগ্রোনমী, এগ্রিকালচারাল বোটানী, এগ্রিকালচারাল কেমিস্ট্রি, এগ্রিকালচারাল এক্সটেনশন এন্ড ইনফরমেশন সিস্টেম, বায়োকেমিস্ট্রি, এন্টোমোলজী, জেনেটিক্স এণ্ড প্ল্যান্ট ব্রিডিং, হর্টিকালচার, প্ল্যান্ট প্যাথলজী, সয়েল সায়েন্স, এগ্রোফরেস্ট্রি এন্ড এনভাইরনমেন্টাল সায়েন্স এবং বায়োটেকনোলজী।

০২. জুলাই-ডিসেম্বর/২০১৮ইং সেমিস্টারে এম.এস প্রোগ্রামে (এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারী মেডিসিন অনুষদ) ভর্তির যোগ্যতা ও বিভাগসমূহঃ

যোগ্যতাঃ শেকৃবি/ স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বি.এস.সি.ভেট.সায়েন্স.এন্ড এ.এইচ অথবা তৎসংশ্লিষ্ট সমমানের ডিগ্রীধারী (সংশ্লিষ্ট কমিটি কর্তৃক অনুমোদিত) হতে হবে।

বিভাগসমূহঃ এনিম্যাল প্রোডাকশন এন্ড ম্যানেজমেন্ট (এনিম্যাল সাইন্স); পোল্ট্রি বিজ্ঞান; এনিম্যাল নিউট্রিশন, জেনেটিক্স এন্ড ব্রিডিং; এবং মাইক্রোবায়োলজি এন্ড প্যারাসাইটোলজি।

০৩. জুলাই-ডিসেম্বর/২০১৮ইং সেমিস্টারে এম.এস প্রোগ্রামে (এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদ) ভর্তির যোগ্যতা ও বিভাগসমূহঃ

যোগ্যতাঃ শেকৃবি/ স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অর্থনীতিতে স্নাতক (সম্মান) ডিগ্রী অথবা কৃষি সংশ্লিষ্ট সমমানের ডিগ্রীধারী (সংশ্লিষ্ট কমিটি কর্তৃক অনুমোদিত) হতে হবে।

বিভাগসমূহঃ কৃষি অর্থনীতি, কৃষি পরিসংখ্যান, ডেভেলপমেন্ট এন্ড পোভার্টি স্টাডিজ, ম্যানেজমেন্ট এন্ড ফিন্যান্স, এগ্রিবিজনেস এন্ড মার্কেটিং।

০৪. জুলাই-ডিসেম্বর/২০১৮ইং সেমিস্টারে এমবিএ (এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদ) প্রোগ্রামে ভর্তির যোগ্যতাঃ

যোগ্যতাঃ শেকৃবি থেকে বিএসসি (এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট) স্নাতক (সম্মান)/বিবিএ (এগ্রিবিজনেস) অথবা তৎসংশ্লিষ্ট সমমানের স্নাতক ডিগ্রীধারী (সংশ্লিষ্ট কমিটি কর্তৃক অনুমোদিত) হতে হবে।

 

০৫. জুলাই-ডিসেম্বর/২০১৮ইং সেমিস্টারে পিএইচ.ডি প্রোগ্রামে ভর্তি যোগ্যতা ও বিভাগসমূহঃ

যোগ্যতাঃ
ক) কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কৃষিতে স্নাতক (সম্মান) ডিগ্রী এবং থিসিসসহ কৃষি বিজ্ঞানে এমএস/ এমফিল/ এমএসসি ডিগ্রী
অথবা,
অন্য কোন বিশ্ববিদ্যালয় থেকে সমমানের ডিগ্রী (সংশ্লিষ্ট কমিটি কর্তৃক অনুমোদিত)।

খ) স্নাতকোত্তর পর্যায়ের পরীক্ষায় ন্যূনতম ২য় শ্রেণী (কমপক্ষে ৫০% নম্বর) অথবা সিজিপিএ ৪.০ এর মধ্যে ৩.০।

গ) শিক্ষকতা/গবেষণা/সম্প্রসারণে ২ বৎসর চাকুরীর অভিজ্ঞতা।

ঘ) স্নাতকোত্তর ডিগ্রী অর্জনের পর ২টি বৈজ্ঞানিক প্রকাশনা। অথবা,
প্রথম শ্রেণী প্রাপ্ত / সমমানের ডিগ্রীসহ এমএস পরীক্ষায় সিজিপিএ ৪.০ এর মধ্যে ৩.৯ থাকা প্রার্থীগণ সরাসরি পিএইচ.ডি কোর্সে ভর্তির যোগ্য বলে বিবেচিত হবে।

বিভাগসমূহঃ এগ্রোনমী, এগ্রিকালচারাল বোটানী, জেনেটিক্স এন্ড প্ল্যান্ট ব্রিডিং, হর্টিকালচার, প্ল্যান্ট প্যাথলজী, সয়েল সায়েন্স, এন্টোমোলজী, এগ্রিকালচারাল এক্সটেনশন এন্ড ইনফরমেশন সিস্টেম এবং এগ্রিকালচারাল কেমিস্ট্রি।

০৬. ভর্তি সংশ্লিষ্ট তথ্যাবলীঃ

ক) ০১ থেকে ০৪ এ বর্ণিত যোগ্যতাসম্পন্ন প্রার্থীগণকে ভর্তির জন্য ডীন, পোষ্ট গ্রাজুয়েট স্টাডিজ, শেকৃবি, ঢাকা এর অফিস থেকে নির্ধারিত এম.এস, এমবিএ ভর্তির আবেদন ফরম নগদ ৫০০/- (পাঁচশত) টাকা এবং ০৫ এ বর্ণিত পিএইচ.ডি ভর্তির আবেদন ফরম নগদ ১০০০/- (এক হাজার) টাকা মাত্র প্রদানপূর্বক ০৮/০৭/২০১৮ খ্রিঃ তারিখ থেকে সংগ্রহ করতে হবে এবং পূরণকৃত আবেদন ফরম ১৯/০৭/২০১৮ খ্রিঃ তারিখের মধ্যে সরাসরি অথবা ডাকযোগে সংশ্লিষ্ট বিভাগীয় অফিসে জমা দিতে হবে।

খ) আবেদন ফরমের সাথে সকল শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট ও মার্কশীট/একাডেমিক ট্রান্সক্রিপ্ট এর সত্যায়িত ফটোকপিসহ সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত প্রশংসাপত্র ও ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি সংযোজন করতে হবে। চাকুরীরত প্রার্থীর ক্ষেত্রে আবেদন ফরমের সাথে সংশ্লিষ্ট নিয়োগ কর্তার নিকট হতে অনুমতিপত্র সংযোজন করতে হবে।

গ) চাকুরীরত বৃত্তিপ্রাপ্ত প্রার্থীদের ক্ষেত্রে ভর্তির যোগ্যতা শিথিলযোগ্য। এক্ষেত্রে প্রার্থীকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। চাকুরীরত বৃত্তিপ্রাপ্ত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের নিকট থেকে বৃত্তিপ্রাপ্তির নিশ্চয়তা পত্র দিতে হবে। প্রার্থীদের এমএস প্রোগ্রামের জন্য গবেষণা ব্যয় হিসাবে ৩০,০০০/- (ত্রিশ হাজার) টাকা সংশ্লিষ্ট বিভাগে এবং পিএইচ.ডি প্রোগ্রামের জন্য বেঞ্চ ফি হিসাবে ৩০,০০০/- (ত্রিশ হাজার) টাকা ভর্তির সময় বিশ্ববিদ্যালয় ক্যাশ শাখায় জমা দিতে হবে। বিশ্ববিদ্যালয় কর্তৃক কোন গবেষণা ব্যয় বহন করা হবে না।

ঘ) এমএস/এমবিএ প্রোগ্রামের জন্য আবেদনকারীগণকে আবেদন ফরমে তার পছন্দের বিষয়ক্রম উল্লেখ করতে হবে এবং সংশ্লিষ্ট অনুষদের প্রথম পছন্দের বিভাগে আবেদন ফরম জমা দিতে হবে। মেধা ও বিষয় পছন্দের ভিত্তিতে নির্বাচিত প্রার্থীদের তালিকা  সংশ্লিষ্ট সকল বিভাগীয় চেয়ারম্যান ও ডীন, পোষ্ট গ্রাজুয়েট স্টাডিজ অফিসের নোটিশ বোর্ডে দেয়া হবে।

ঙ) নির্বাচিত চাকুরীরত প্রার্থীদের ক্লাস শুরুর পূর্বেই নিয়োগ কর্তার নিকট হতে প্রেষণাদেশ/অনুমতির কপি স্ব-স্ব বিভাগীয় চেয়ারম্যান অফিসে জমা দিতে হবে।

বিঃদ্রঃ অসম্পূর্ণ এবং অস্পষ্ট দরখাস্ত সরাসরি বাতিল বলে গণ্য হবে।

এছাড়াও ভর্তি সংক্রান্ত যেকোনো তথ্য বিশ্ববিদ্যালয়েরর ওয়েবসাইট (www.sau.edu.bd) এ পাওয়া যাবে।

About Mostafizur Rahman

Check Also

কালিগ্রাম থেকে উদ্ধারকৃত বিরল প্রজাতির সুন্ধি কাছিম পদ্মা নদীতে অবমুক্ত

শাহকৃষি তথ্য পাঠাগার নওগা হতে উদ্ধারকৃত বিরল প্রজাতির সুন্ধি কাছিমটিকে রাজশাহীর পদ্মা নদীতে অবমুক্ত করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *