Thursday , October 18 2018
সর্বশেষ
Home / কৃষি বিভাগ / ঢাকায় বৃক্ষ প্রেমিদের মিলনমেলা অনুষ্টিত, সবুজ পরিবেশের অঙ্গিকার
গ্রুপের সদস্যদের মাঝে চারা বিতরণ চলছে

ঢাকায় বৃক্ষ প্রেমিদের মিলনমেলা অনুষ্টিত, সবুজ পরিবেশের অঙ্গিকার

ডা. মো. মোস্তাফিজুর রহমান,উপ-সম্পাদকঃ নিরাপদ খাদ্য ও সবুজ পরিবেশ গড়ার প্রত্যয়ে ফেসবুক ভিত্তিক গ্রুপ “সবুজ বাগান সোসাইটি Green Garden Society(GGS)”. এই গ্রুপের উদ্দোগ্যে বর্ষাকালীন চারা বিতরণ কর্মসুচীর অনুষ্টিত হয়েছে । রাজধানীর আজিমপুর গার্লস স্কুল এবং কলেজে কৃষি প্রেমি ও বৃক্ষ প্রেমিদের এক বিশাল মিলন মেলা আয়োজিত হয়েছে।

গ্রুপের এডমিনদের এবং সদস্যদের থেকে বিভিন্ন গাছের চারা বীজ সংগ্রহ করে  বাকি সদস্যদের মধ্যে বিতরণ করা হয়। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন সবুজ বাগান সোসাইটির অন্যতম এডমিন আমেরিকান প্রসাবী মোসাঃ আশরাফি সুলতানা , প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল চ্যানেল আই’ য়ের হৃদয়ে মাটি ও মানুষ এর উপস্থাপক জনপ্রিয় মিডিয়া ব্যক্তিত্ব  জনাব শাইখ সিরাজ। পুরো  অনুষ্ঠান সঞ্চালনা করেন মোঃ বদরুল হায়দার এবং  সুলতানা আক্তার রাজিয়া।

গ্রুপের সদস্যদের মাঝে চারা বিতরণ চলছে

চ্যানেল আই’ এর হ্রদয়ে মাটি ও মানুষ ধারাবাহিক অনুষ্ঠানটির  ছাদ কৃষির ১০০ তম সম্প্রচার পর্ব এই ইভেন্টকে নিয়ে করা হবে বলে জানা যায়। কৃষকদের এবং নগর ও ছাদ কৃষিতে সংশ্লিষ্টদের নানা প্রশ্ন উত্তর পর্বে পরামর্শ প্রদান করেন, কৃষিবিদ ও উদ্দ্যানতত্তবিদ মো. কামরুজ্জামান।  এই সময় ছাদ কৃষির নানা গুরুত্বপুর্ণ প্রশ্নের ও সমস্যার সমাধান প্রদান করেন তিনি।

সভাপতির বক্তব্য  আমেরিকান প্রবাসি আশারাফি সুলতানা বলেন, ” আগে অনেক ইভেন্ট শুধু অনলাইন এই দেখিছি আজ বাস্তবে থাকতে পেরে অনেক ভাল লাগছে। সত্যি প্রকৃতির প্রতি এবং কৃষির প্রতি শহরবাসীর আগ্রহ আমাকে মুগ্ধ করেছে। এমন আয়োজন আরো হবে আরো সবাই সবুজের প্রতি আগ্রহী হবে এটাই কামনা।”

প্রধান অতিথির বক্তব্য জনাব শাঈখ সিরাজ বলেন, “নগরের পরিবেশ কে শীতল এবং সবুজ রাখতে ছাদকৃষির কোন বিকল্প নেই। শিল্প কারখানার বিশাল বিশাল ছাদকে যদি সবুজ কৃষির ছাদ করা যায় তাহলে পরিবেশ ও আবহাওয়া অনেক ভাল থাকবে। ইতিমধ্যে অনেক শিল্প প্রতিষ্ঠান এমন উদ্যোগ গ্রহণ করেছেন। এটা অব্যহত থাকলে দেশের পরিবেশের বৈরি প্রভাব অনেকটাই কমবে। সবুজ বাগান সোসাইটির এই আয়োজন আমাকে অভিভুত করেছে। এই সবুজের আন্দোলন অব্যহত থাকুন এটাই আশা করি।”

এছাড়াও অনান্য এডমিন গন সহ গ্রুপের সদস্য সম্মানীত বৃক্ষ প্রেমী ও প্রকৃতি প্রেমিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অডিটোরিয়াম মানুষে পরিপুর্ণ হয়ে উঠেছিল। এ যেন সত্যি প্রকৃতির প্রতি সবুজের প্রতি মানুষের অকৃত্তিম ভালবাসা ও পদক্ষেপ।

সুদর আমেরিকা থেকে শুধু এই ইভেন্টে অংশ গ্রহণ করতে  প্রতিষ্ঠাতা এডমিনদের অন্যতম আশরাফি সুলতানা ঢাকায় এসেছেন৷ ফেনি থেকে পুদিনা পাতা গ্রুপের সদস্যদের মাঝে বিলিয়ে দিতে পাতা নিয়ে এসেছেন মো. ইদ্রিস। তিনি ইতোপূর্বেও এই গ্রুপের আয়োজিত  ২-৩ টা ইভেন্টে বেশ কিছু গাছের চারা ও উপহার দিয়েছিলেন। তিনি  এমন মহৎ কাজে নিজেকে সম্পৃক্ত করতে পেরে নিজেকে ধন্য মনে করেন৷

আলোচনায় এক পর্যায়ে প্রশ্ন উত্তর পর্বে  ৫জন সেরা প্রশ্নকারীকে গাছ উপহার দেয়া হয়। পাশাপাশি গ্রুপের সর্বাধিক পোস্ট ও কমেন্ট কারী ৫ জনকে ও বিশেষ গাছের চারা দিয়ে পুরষ্কিত করা হয়।

এরা হলেন সালমা জনি, ইমতিয়াজ, মৌসুমি সারমিন তমা, সরুভা বিথী, তাজ পিজিয়ন লাফট, সুজন মাহমুদ। শাহরিন সারমিন, মুক্তি আলম৷ খুদে বাগানী হিসাবে পুরস্কিত করা হয় ভিগারুননেশা স্কুলের ছাত্রী আশাকে।

অনুষ্টানের এক পর্যায়ে ছাদ কৃষি কৌশল ও নানা বিষয়ে আলোচনা করেন কৃষিবিদ মো. কামরুজ্জামান। ইভেন্টে নতুন আসা ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ছাত্র শফিকুর রহমান বলেন, এমন আয়োজনে এবারই প্রথম। ঢাকায় পরিবেশ ও প্রকৃতির জন্য এমন আয়োজন নিয়মিত হয় শুনে খুশি হয়েছে। এখন থেকে খরব পেলেই ইভেন্টে যোগদান করবো।
প্রাণ চঞ্চল ও কর্মউদ্দীপনার মধ্য দিয়ে সন্ধায় এই আয়োজিত শেষ হয়। পরবর্তী ইভেন্টের আশা বুকে নিয়ে  সবাই সবুজ উপহার সাথে নিয়ে বাসায় ফিরে আসেন।

About Mostafizur Rahman

Check Also

কালিগ্রাম থেকে উদ্ধারকৃত বিরল প্রজাতির সুন্ধি কাছিম পদ্মা নদীতে অবমুক্ত

শাহকৃষি তথ্য পাঠাগার নওগা হতে উদ্ধারকৃত বিরল প্রজাতির সুন্ধি কাছিমটিকে রাজশাহীর পদ্মা নদীতে অবমুক্ত করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *