Thursday , October 18 2018
সর্বশেষ
Home / ক্যাম্পাস / বশেমুরকৃবি’তে অটাম ২০১৮ টার্মে এমএস ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

বশেমুরকৃবি’তে অটাম ২০১৮ টার্মে এমএস ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

নিজস্ব প্রতিবেদকঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় – এ অটাম ২০১৮ টার্মে কোর্স ক্রেডিট পদ্ধতির অধীনে এমএস ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নিম্ন লিখিত বিষয়ে ছাত্র-ছাত্রী ভর্তি করা হবেঃ

এমএসঃ কৃষি সম্প্রসারণ ও গ্রামীণ উন্নয়ন; কৃষি বনায়ন ও পরিবেশ; এগ্রো-প্রসেসিং; কৃষিতত্ত্ব; বায়োটেকনোলজি; ফসল উদ্ভিদবিদ্যা; কীটতত্ত্ব; কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন; উদ্যানতত্ত্ব; উদ্ভিদ রোগতত্ত্ব; মৃত্তিকা বিজ্ঞান; বীজ বিজ্ঞান ও প্রযুক্তি; ফিশারিজ বায়োলজি এন্ড অ্যাকোয়াটিক এনভাইরনমেন্ট; ফিশারিজ ম্যানেজমেন্ট; জেনেটিক্স এন্ড ফিশ ব্রিডিং; ডেয়রি সায়েন্স; পোল্ট্রি সায়েন্স; থেরিওজেনোলজি; কৃষি অর্থনীতি।

পিএইচডিঃ কৃষি সম্প্রসারণ ও গ্রামীণ উন্নয়ন; কৃষি বনায়ন ও পরিবেশ; কৃষিতত্ত্ব; বায়োটেকনোলজি; ফসল উদ্ভিদবিদ্যা; কীটতত্ত্ব; কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন; উদ্যানতত্ত্ব; উদ্ভিদ রোগতত্ত্ব; মৃত্তিকা বিজ্ঞান; বীজ বিজ্ঞান ও প্রযুক্তি; কৃষি অর্থনীতি।

এমএস প্রোগ্রামে ভর্তির জন্য ন্যূনতম জিপিএ ৩.০০(৪.০০ এর মধ্যে) থাকতে হবে।
ভর্তির আবেদন ফরম, গ্রাজুয়েট ক্যাটালগ ও ভর্তির নিয়মাবলী ০৩/০৭/২০১৮ ইং তারিখ হতে ১৫/০৭/২০১৮ ইং  তারিখ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা শাখা অথবা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.bsmrau.edu.bd) হতে সংগ্রহ করা যাবে।

আবেদনপত্র জমাদানের শেষ তারিখঃ ১৫/০৭/২০১৮ ইং

নির্বাচিত ছাত্র-ছাত্রীদের তালিকা প্রকাশঃ ১৭/০৭/২০১৮ ইং

ভর্তির তারিখঃ ১৮/০৭/২০১৮ ইং

অরিয়েন্টেশনঃ ১৯/০৭/২০১৮ ইং (পূর্বাহ্নে)

ক্লাস শুরুঃ ২২/০৭/২০১৮

এছাড়া ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য, আবেদনের যোগ্যতা, ও অন্যান্য নিয়মাবলী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.bsmrau.edu.bd) পাওয়া যাবে।

About Abu Naser

Check Also

কালিগ্রাম থেকে উদ্ধারকৃত বিরল প্রজাতির সুন্ধি কাছিম পদ্মা নদীতে অবমুক্ত

শাহকৃষি তথ্য পাঠাগার নওগা হতে উদ্ধারকৃত বিরল প্রজাতির সুন্ধি কাছিমটিকে রাজশাহীর পদ্মা নদীতে অবমুক্ত করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *