Monday , February 18 2019
সর্বশেষ
Home / ক্যাম্পাস / একজন অসহায় কৃষিবিদের আর্তনাদ

একজন অসহায় কৃষিবিদের আর্তনাদ

কানিজ, শেকৃবি প্রতিনিধি: শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ৭২ ব্যাচের উজ্জ্বল নক্ষত্র মেধাবী মুখ মাহমুদুল ইসলাম নাইম। ক্যাম্পাসে সদা সর্বদা হাসিমাখা মুখ নিয়ে থাকেন যে মানুষটি।ক্যাম্পাসের ক্যারিয়ার ক্লাবের সাবেক সফল সহ সভাপতি,যিনি এক স্বপ্নমানব।
ক্যাম্পাসের সেচ্ছাসেবি সংগঠন বাঁধনের সাবেক সফল সভাপতি ছিলেন যিনি তিনি মাহমুদুল হাসান।
এক ব্যাগ রক্ত যোগারের জন্য, কারো সাহায্য সহযোগিতার জন্য নিরলস পরিশ্রম করে গায়ের রক্ত পানি করেছেন যে মানুষটি।

ক্যাম্পাসের সামাজিক সব কাজে উদ্যমী, সদ্য অনার্স পাস করা ছেলেটি হাজার স্বপ্ন নিয়ে শুরু করেছিল নতুন বছর নতুন সকাল।অথচ তার জীবন সূর্য আজ অস্তমিত প্রায়।তিনি দূরারোগ্য ব্যাধি গুলেন বারি সিনড্রোম (GBS) এ আক্রান্ত হয়ে গত দুইদিন শমরিতা হাসপাতালে আই সি ইউ তে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন।

গুলেন বারি সিনড্রোম [GBS] ( ইংরেজি Guillain–Barré syndrome) বা ল্যান্ড্রির প্যারালাইসিস, প্রান্তীয় স্নায়ুতন্ত্রকে আক্রমণকারী অ্যাকিউট বা তীব্র পলিনিউরোপ্যাথি রোগ যার ফলে হাত-পা খুব দ্রুত দুর্বল হয়ে পড়ে।কোন সংক্রমণ বা ইনফেকশনের পর এই রোগের প্রাদুর্ভাব বেশি হয়।অনুভূতিতে ভিন্নতা কিংবা ব্যাথার পর হাতে এবং পায়ে দুর্বলতা দেখা যায় যা খুব দ্রুত ছড়িয়ে পড়ে।রোগ খুব তীব্র হলে প্রাণঘাতী হতে পারে,তখন কৃত্তিমভাবে শ্বাসকার্য চালানোর জন্য ইনটেনসিভ কেয়ার ইউনিট বা নিবিড় পর্‍যবেক্ষণে রাখা হয়।কিছু ব্যক্তির স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্রে ডিসঅটোনমিয়া হলে হৃদ স্পন্দন ও রক্তচাপেগোলযোগ দেখা যায়।
ক্লিনিক্যালি এই রোগ অন্যান্য বিকল্প কারণ ব্যতিরেকে স্নায়ু পরিবহন পরীক্ষা ও সেরেব্রোস্পাইনাল ফ্লুইডপরীক্ষার মাধ্যমে শনাক্ত করা হয়।যাদের অবস্থা সংকটাপন্ন,তাদের আন্তঃশিরা ইম্যুনোগ্লোবিউলিন বা প্লাসমাফেরেসিসের মাধ্যমে নিবিড় পর্যবেক্ষণে উত্তরণ হওয়া সম্ভব,যদিও কিছু ব্যক্তির ব্যাথা,হাঁটাচলায় সমস্যা থাকতে পারে।গুলেন বারি সিনড্রোম বিরল,প্রতি ১,০০,০০০ জনে এক/দুটি কেস দেখা যায়।

এই রোগের চিকিৎসা অনেক ব্যয়বহুল এবং দীর্ঘদিনের যা একটি মধ্যবিত্ত পরিবারের পক্ষে বহন করা প্রায় অসম্ভব। ইতিমধ্যে ক্যাম্পাসের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, ছাত্রছাত্রী সবাই এগিয়ে এসেছেন মানবতার এই দীপ্ত মানুষটির চিকিৎসার জন্য।

আসুন একটি স্বপ্নে ভরা একটি সসম্ভাবনাময় তাজা প্রাণ রক্ষাত্রে দেশে,বিদেশে অবস্থানরত সবাই নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে আসি।
সকলের দোয়া আর সহযোগিতাই পারে নাইমকে আমাদের মাঝে ফিরিয়ে আনতে।
ছেলেটির তীব্র এই জীবন সংকট মূহুর্তে কেউ যদি নুন্যতম কিছু সাহায্যের মাধ্যমে মানবতার পাশে থাকতে চান তাহলে নিম্নলিখিত নাম্বারে যোগাযোগ করার জন্য বিশেষ ভাবে অনুরোধ করছি।

০১৬৮৬৩১৭৮৭৫ ( মো: মামুন হোসেন)
০১৫৫৮৯৬৫৩৪৫( মোবারক হোসেন).

About Abu Naser

Check Also

চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) ‘ছায়া জাতিসংঘ সংস্থার’ অধীনে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ছায়া জাতিসংঘ সম্মেলন।

সিভাসু প্রতিনিধিঃ আগামী ১৪-১৬মার্চ ২০১৯, চট্রগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *