Monday , January 21 2019
সর্বশেষ
Home / কৃষি গবেষনা / মানুষের খাদ্য তালিকায় পোকা

মানুষের খাদ্য তালিকায় পোকা

অর্ঘ্য চন্দ, সিকৃবি প্রতিনিধিঃ পোকাকে সাধারণত ক্ষতিকর প্রাণী হিসেবেই বিবেচনা করা হয়ে থাকে। তবে ক্ষতিকর প্রাণী হিসেবে বিবেচনা করা হলেও মানুষের খাদ্য তালিকায় এখন স্থান করে নিচ্ছে পোকা! সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের কীটতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফুয়াদ মণ্ডল আরো জানান,আশ্চর্য হলেও সত্যি পৃথিবীর প্রায় দুই বিলিয়ন মানুষ এখন পতঙ্গভোজী। খাবার হিসেবে পোকা এখন এশিয়া থেকে আফ্রিকা এবং ইউরোপ থেকে আমেরিকায় ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। তিনি আরো বলেন দেশে এই পোকা চাষ করে এবং তা বিদেশে রপ্তানি করে কোটি কোটি টাকা বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব।

এই গবেষকের মতে, বাংলাদেশ সাধারণত গ্রীষ্ম প্রধান দেশ হওয়াতে প্রায় সারাবছরই এখানে অসংখ্য প্রজাতির পোকা পাওয়া যায়। আমাদের আবহাওয়া ও পরিবেশ পোকা উৎপাদনের জন্য খুবই উপযুক্ত। আমাদের দেশের বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর লোকজন খাদ্য হিসেবে বিভিন্ন পোকা গ্রহণ করে থাকে। কিন্তু এদের সঠিক কোন তালিকা নেই। খাবার উপযোগী পোকাগুলোর তালিকাকরণ ও বাণিজ্যিকিকরণের উদ্দ্যেশে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের অর্থায়নে তিনি ” খাদ্য হিসেবে পোকা : প্রেক্ষিত বাংলাদেশ ” একটি প্রকল্প পরিচালনা করছেন। তাঁর সাথে সহযোগী হিসেবে রয়েছেন একই বিভাগের সহকারী অধ্যাপক কামরুল হাসান এবং মাস্টার্সে অধ্যয়নরত শিক্ষার্থী সৌমিক দেব।

এই প্রকল্পের অন্যতম একটি লক্ষ্য হল, যেসব ক্ষুদ্র নৃ – গোষ্ঠী প্রোটিনের অন্যতম উৎস এবং খাদ্য হিসেবে এসব পোকা গ্রহণ করে তাদের তালিকা তৈরি করা ও যেসব প্রজাতির পোকা গ্রহণ করে তাদের তালিকা তৈরি করা। এছাড়াও স্থানীয় ও আন্তর্জাতিক চাহিদা পূরণ এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে পোকা ভিত্তিক খাদ্য শিল্পের সম্ভাব্যতা যাচাই করাও এই প্রকল্পের আরেকটি লক্ষ্য। গবেষণার আওতায় সিলেট, চট্টগ্রাম, রাজশাহী, ময়মনসিংহ এই চারটি বিভাগীয় এলাকার নৃ- গোষ্ঠীর মধ্যে পোকা খাওয়ার ব্যাপারে জরিপ চালানো হবে।

ড. ফুয়াদ মণ্ডল আরো জানান, আমরা নির্ধারিত স্থানে পরিকল্পিতভাবে পোকা চাষের প্রসার ঘটাতে পারি। এই পোকা রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা উপার্জন করা সম্ভব। পোকা চাষ বৃদ্ধি ও রপ্তানির বিষয়ে বাংলাদেশ দ্রুত সিদ্ধান্ত নিলে বেশি লাভবান হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

About Editor

Check Also

ক্যান্সার প্রতিরোধক ‘রঙিন ভুট্টা’ উদ্ভাবন করেছেন প্রবাসী বিজ্ঞানী ড. আবেদ চৌধুরী

ছালেহা খাতুন রিপ্তা, খুবি প্রতিবেদক: রঙিন ভুট্টার ক্লোন উদ্ভাবন করেছেন অস্ট্রেলিয়ায় বসবাসরত বাংলাদেশের বিজ্ঞানী ড. আবেদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *