Monday , December 17 2018
সর্বশেষ
Home / কৃষি বিভাগ / সিরাজগঞ্জ সদরের চরাঞ্চলে সূর্যমুখীর আবাদ, কৃষকের নতুন স্বপ্ন

সিরাজগঞ্জ সদরের চরাঞ্চলে সূর্যমুখীর আবাদ, কৃষকের নতুন স্বপ্ন

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ সিরাজগঞ্জ সদর উপজেলার চরাঞ্চলে প্রথম বারের মত চাষ হয়েছে অর্থকরী ফসল সূর্যমুখী। চরাঞ্চলে জেগে ওঠা পতিত জমিতে এবারে প্রথম  সূর্যমুখীর চাষ শুরু করেছেন সদর উপজেলার সয়দাবাদ ইউনিয়নের  চক বয়রা গ্রামের ইউনুস আলী। তিনি নদার্ন ফ্লায়ার্স মিলের বীজ সহায়তায় এবং কৃষি বিভাগের পরামর্শে ৫ বিঘা জমিতে সূর্যমুখীর চাষ করেছেন। সূর্যমুখী এখন ফুল অবস্থা, গাছের আকারও ভাল। এমন থাকলে ভাল ফলন পাবেন বলে আশা করছেন তিনি।

ইউনুস আলী কৃষি বিভাগের এনএটিপি প্রকল্পের সিআইজি গ্রুপর একজন সদস্য। তার আবাদ দেখে সিআইজি গ্রুপের অন্যান্য সদস্যরাও আগামীতে সূর্যমুখী আবাদে আগ্রহী। যদি সূর্যমুখী বিক্রির নিশ্চয়তা ও দাম ভাল পায়  তাহলে আগামীতে এ অঞ্চলে চাষ বাড়বে বলে আশা করেন এলাকার কৃষক ও কৃষি সংশ্লিস্টরা।

সূর্যমুখী আবাদ সম্পর্কে সিরাজগঞ্জ সদর উপজেলার উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ রোস্তম আলী জানান, সূর্যমুখীর আবাদ সম্পর্কে কৃষি বিভাগ অবগত, চাষাবাদে প্রয়োজনীয়  পরামর্শ  ও সহায়তা করছে। পতিত জমিতে সূর্যমুখীর আবাদ হওয়ায় এ অঞ্চলের কৃষির শস্য বিন্যাসে নতুন মাত্রা যুক্ত হবে। আগামী বছর এনএটিপি প্রকল্প হতে সূর্যমুখী চাষ সহায়তা করা হবে। তিনি আরও জানান, সূর্যমুখীতে ৪০-৪৫ ভাগ তেল থাকে। এতে উপকারী লিনোলিক এসিড আছে, ক্ষতিকারক ইরোসিক এসিড নেই।হ্নদরোগীদের জন্য সূর্যমুখীর তেল খুব উপকারী।

About Mostafizur Rahman

Check Also

সরিষা ক্ষেতে কৃত্রিম পদ্ধতিতে মধু চাষ করছেন নওগাঁর শিক্ষিত যুবকরা

দিগন্ত জুড়ে ফসলের মাঠ। যতদুর চোখ যায় শুধু হলুদ আর হলুদ রঙে মাখামাখি। এ যেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *