Monday , December 17 2018
সর্বশেষ
Home / পোলট্রি / দেশী ও পাকিস্থানী মুরগী চিনবেন যেভাবে?
Photo Courtesy: BBC Bangla

দেশী ও পাকিস্থানী মুরগী চিনবেন যেভাবে?

এগ্রিভিউ২৪ ডেস্ক:বর্তমানে পুষ্টি ও রুচি বিবেচনায় অনেকের পছন্দের শীর্ষে আছে দেশী মুরগী। দেশী মুরগীর তেমন বানিজ্যিক খামার না হওয়ায় দেশী মুরগী সবসময় পাওয়া যায়না। দেশি মুরগীর পরেই সবার সবচেয়ে বেশি পছন্দ পাকিস্থানী মুরগীর। স্বাদ এবং গুনে এই দুই প্রজাতির মুরগীর সুনাম সবার কাছেই শোনা যায়। চাহিদা বেশি হওয়ায়  দাম একটু বেশি।

চেনা না থাকলে অনেক সময়, অসাধু ব্যবসায়ীরা অন্য মুরগিকে  দেশি বলে চালিয়ে দেয়। এভাবে কেউ কেউ প্রতারিত হয়। ভাল খেতে গেলে প্রয়োজন জানার। আপনার জ্ঞান বুদ্ধি আপনাকে যেমন একদিকে নিরাপদ খাদ্য দিতে পারে অন্যদিকে আর্থিক ক্ষতির হাত থেকে রক্ষা করে। আজকে দেশী ও পাকিস্থানী মুরগীকে চেনার জন্য বিশেষ আয়োজন।

পাকিস্তানি মুরগীর স্বাদ ভালো না দেশি মুরগীর স্বাদ ভালো, এই বিতর্কে নিঃসন্দেহে দেশি মুরগীই এগিয়ে থাকবে। বাজারে ক্রেতাদের কাছে তাই দেশি মুরগীর চাহিদা থাকে বেশি। তবে দেশি মুরগীর দাম বেশি হবার কারণে এখন পাকিস্তানি মুরগীর চাহিদাও বাড়ছে। চাহিদার তুলনায় অনেক সময় বাজারে অপ্রতুল সরবরাহ হয়।

পাকিস্তানি মুরগীর উৎস কি সত্যিই পাকিস্তান?

বিক্রেতা এবং খামারীদের ধারণা পাকিস্তানি মুরগীর জাত পাকিস্তান থেকেই আগত। লোকেমুখে দীর্ঘদিন ধরেই এ জাতের মুরগীকে পাকিস্তানি মুরগী বলা হচ্ছে। তবে এক বিক্রেতা জানান সোনালী, কক, পাকিস্তানি মুরগীর  নাম  আলাদা আলাদা হলেও  জাত একটাই। তিনি আরো জানান বাজারে এখন দাম কম হবার কারণে দেশি মুরগীর থেকে পাকিস্তানি মুরগীর চাহিদা বৃদ্ধি পাচ্ছে। শেকৃবির অধ্যাপক ডঃ মোঃ আনোয়ারুল হক বেগ জানান আর.আই.আর মোরগের সাথে ফাউমি মুরগীর সংকরায়নে যে জাতের জন্ম হয় সেটিই বাজারে সোনালি মুরগী হিসেবে বাজারে বিক্রয় করা হয়। তিনি আরো জানান বাংলাদেশে পাকিস্তানি জাত বলে যা মনে করা হয় সেটি ভুল ধারণা, এটা ফাউমি মুরগী যেটা মিশরের একটা জাত।

Photo Courtesy: BBC Bangla

পাকিস্তানি/দেশি মুরগী যেভাবে সহজে চেনা যাবে

দেশি ও পাকিস্তানি/সোনালী দেখতে একই তবে কিছুটা পার্থক্য খালি চোখে দেখেই শনাক্ত করা সম্ভব। পাকিস্তানি মোরগের ঝুঁটি ও লতি ফ্যাকাশে এবং দেশি মুরগীর ক্ষেত্রে উজ্জ্বল লাল বর্ণের হয়। পাকিস্তানি মোরগের পা মসৃণ হয়ে থাকে এবং দেশি মুরগীর ক্ষেত্রে খসখসে দেখায়।

তথ্যসূত্রঃ বিবিসি বাংলা

About Mostafizur Rahman

Check Also

সরিষা ক্ষেতে কৃত্রিম পদ্ধতিতে মধু চাষ করছেন নওগাঁর শিক্ষিত যুবকরা

দিগন্ত জুড়ে ফসলের মাঠ। যতদুর চোখ যায় শুধু হলুদ আর হলুদ রঙে মাখামাখি। এ যেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *