Monday , December 17 2018
সর্বশেষ
Home / কৃষি বিভাগ / মসলা গবেষণা কেন্দ্র, বগুড়ায় ”মসলা জাতীয় ফসলের সংগ্রহ, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ” শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

মসলা গবেষণা কেন্দ্র, বগুড়ায় ”মসলা জাতীয় ফসলের সংগ্রহ, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ” শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বিজ্ঞানী ড. কে, এম, খালেকুজ্জামানঃ ৩রা জুন রবিবার মসলা গবেষণা কেন্দ্র, শিবগঞ্জ, বগুড়ায় “মসলা জাতীয় ফসলের সংগ্রহ, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ” শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথির আসন অলংকৃত করেন এবং বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, জয়দেবপুর, গাজীপুর-এর মহাপরিচালক মহোদয় ড. আবুল কালাম আযাদ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ও বক্তব্য প্রদান করেন মসলা গবেষণা কেন্দ্র, শিবগঞ্জ, বগুড়ার প্রাক্তন মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. কলিম উদ্দিন। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ত্ব করেন মসলা গবেষণা কেন্দ্র, শিবগঞ্জ, বগুড়ার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শফিকুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. রজব আলী এবং অনুষ্ঠানটি পরিচালনা করেন ড. মো. আশিকুল ইসলাম, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা। কেন্দ্রের সকল বিজ্ঞানী প্রশিক্ষণ অনুষ্ঠানটি সাফল্যমন্ডিত করার জন্য সর্বাত্ত¥ক সহযোগীতা প্রদান করেন। উক্ত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কৃষক মো. শহিদুল ইসলাম ও কৃষাণী মোছা. সাবিনা ইয়াসমিন। উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষণার্থী উপস্থিত ছিলেন মোট ৬০ জন কৃষক-কৃষাণী।

 


বিশেষ অতিথির বক্তব্যে ড. কলিম উদ্দিন বলেন-মাঠ থেকে মসলা ফসল সংগ্রহের পর ভোক্তার গ্রহণের পূর্ব পর্যন্ত অনেক ফসল বিনষ্ট হয়ে যায়। মসলা জাতীয় ফসল প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে উক্ত ফসলসমূহকে ক্ষতির হাত থেকে রক্ষা করা সম্ভব। মহাপরিচালক মহোদয় বলেন-বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কৃষকের উন্নয়ন তথা দেশের উন্নয়নের জন্য কাজ করে থাকে। কৃষির উন্নয়ন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব না। তাই তিনি মসলা জাতীয় ফসলের সংগ্রহ, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণের উপরও গুরুত্বারোপ করেন। প্রক্রিয়াজাত দ্রব্যের গুনগত মান ঠিক রাখার জন্যও তিনি পরামর্শ প্রদান করেন। উপস্থিত কৃষক-কৃষাণীদেরকে হাতে কলমে প্রশিক্ষণ গ্রহণের কথা বলেন। সর্বশেষে প্রশিক্ষণের উদ্ভোদন ঘোষণা করেন এবং সকলকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য শেষ করেন।

উক্ত প্রশিক্ষণ অনুষ্ঠানে দীর্ঘ দিন সংরক্ষণের জন্য ডিহাইড্রেটেট পিঁয়াজের স্লাইস, পিঁয়াজের পাউডার; রসুনের আচার, কেচাপ, চাটনী, পাউডার; কাঁচা মরিচের পাউডার, পেস্ট, আচার; শুকনা মরিচের আচার, সস; আদার পাউডার, আচার, জ্যাম; হলুদের পেস্ট, পাউডার; কালোজিরার তেল, কেক; লিপষ্ট্রিক ট্রি/এনাটো ক্যাপসুলের পাউডার, তেল; অলস্পাইস পাতার পেস্ট ও পাউডারসহ সকল মসলা ফসলের সংগ্রহ, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণের উপর আলোকপাত করেন ড. মো. মাসুদ আলম, উধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, মসলা গবেষণা কেন্দ্র, শিবগঞ্জ, বগুড়া।

 

বিজ্ঞানী ড. কে, এম, খালেকুজ্জামান
উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা (উদ্ভিদ রোগতত্ত্ব)
মসলা গবেষণা কেন্দ্র, বিএআরআই
শিবগঞ্জ, বগুড়া।
মোবাইলঃ ০১৯১১-৭৬২৯৭৮
ইমেইলঃ zaman.path@gmail.com

About Editor

Check Also

সরিষা ক্ষেতে কৃত্রিম পদ্ধতিতে মধু চাষ করছেন নওগাঁর শিক্ষিত যুবকরা

দিগন্ত জুড়ে ফসলের মাঠ। যতদুর চোখ যায় শুধু হলুদ আর হলুদ রঙে মাখামাখি। এ যেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *