Monday , June 25 2018
Home / পাঁচমিশালি / যে খাবার গুলো আপনার কুকুরকে কখনই খাওয়াবেন না!!!

যে খাবার গুলো আপনার কুকুরকে কখনই খাওয়াবেন না!!!

ডাঃ মোঃ মোস্তাফিজুর রহমানঃ কুকুর মানুষের অন্যতম সঙ্গী প্রাণী। প্রভুভক্ত থেকে শুরু করে আরো গুরুত্বপুর্ণ কাজে মানুষ কুকুরকে তার সাথে রাখে। অনেক পরিবারে একজন সদস্যের মতই থাকে প্রিয় পোষা কুকুরটি। আদরের এই কুকুরকে মানুষ অনেক সময় নিজের পছন্দের অনেক খাবার খেতে দেয় বা খাওয়ানোর চেষ্টা করে, কিন্তু মানুষের কিছু খাবার কুকুরের জন্য মারাত্বক ক্ষতির কারণ হয়ে থাকে। তাই কিছু খাবার কুকুরকে কখনই খেতে দেওয়া উচিত না। তাই আসুন জেনে নিন, যে খাবার কুকুরের জন্য ক্ষতিকর।
কুকুরের খাদ্যাভাসঃ সাধারনত গৃহপালিত কুকুর মাংসাশী হয়ে থাকে এবং তারা প্রায় সব ধরনের খাবার খায়। কিন্তু বন্য কুকুরেরা তাদের নিজেদের শিকার করা অন্য পশু পাখির মাংস, হাড়, বিভিন্ন অঙ্গ প্রতঙ্গ এবং হজমকৃত উদ্ভিজ্জ খায়। যদিও কুকুর মাংসাশী প্রাণী, তারা খুব সামান্য পরিমানে উদ্ভিজ্জ খাবার গ্রহণ করে থাকে ঐ শিকার করা প্রাণী হজমের জন্য। যদি আপনার কুকুরের দাঁতে অথবা মাড়িতে কোন সমস্যা থাকে তবে তাকে হাড় খেতে দিবেন না। হাড় থেকে বিভিন্ন মাড়ি এবং দাঁতের অসুখ হতে পারে। বেশি হাড় খেলে কোষ্ঠকাঠিন্য হতে পারে এবং হাড়টি বড় হতে হবে যাতে পুরো হাড়টি মুখে না ঢুকাতে পারে। খাবারের পরিমান নির্ভর করে কুকুরের আকার, জাত, বয়স, ওজন, ব্যায়াম ইত্যাদি অনুযায়ী। তবে লক্ষ্য রাখতে হবে যে অতিরিক্ত খাবার অথবা খুব অল্প পরিমানে খাবার খাওয়ানো যাবে না। পূর্ণ বয়স্ক কুকুরকে প্রতিদিন দুইবার খাওয়াতে হবে। খাওয়ার ঠিক আগে এবং ঠিক পরে ব্যায়াম ও হাঁটা উচিৎ নয়।
যে খাবার কখনোই কুকুরকে খেতে দেয়া উচিত নয়ঃ
কুকুরকে কখনো আংগুর বা কিশমিশ খেতে দেয়া উচিত নয়। কারণ আঙ্গুর ও কিশমিশে এমন কিছু উপাদান আছে যা আপনার কুকুরের জন্য ক্ষতিকর। এটা খাওয়ালে তাদের কিডনি ফেইলর এবং মৃত্যুর কারণ ও হতে পারে। এমনকি অতি সামান্য পরিমান আঙ্গুর ও কিশমিশ আপনার কুকুরকে অসুস্থ্য করে দিতে পারে। তাই ভাল হয় কিশমিশ ও আঙ্গুর থেকে আপনার প্রিয় কুকরটিকে দূরে রাখা।
চকোলেট একটা বিষয় সবাই জানে যে কুকুরের চকোলেট খাওয়া উচিত নয়। এটার করন হিসাবে বলা হয়, চকলেটে বিদ্যমান থিওব্রোমিন এবং ক্যাফেইন উত্ত্বেজক কুকুরকে বিপাক ক্রিয়া সম্পর্ণ করতে বাধা দেয়। ধরুন যদি আপনার কুকুর চকোলেট খেয়েই ফেলে তাহলে কী হবে? যদি খেয়েই থাকে তাহলে বমি, ডায়রিয়া এবং পানিশূন্যতার মত লক্ষণ প্রকাশ পেতে পারে। এই লক্ষণ গুলো অনেক সময় জটিল সমস্যা তৈরি করতে পারে যেমন, অভ্যন্তরীণ ব্লিডিং, পেশী সংকোচোন, সেইজর, এমনকি মৃত্যও। কুকুরের জন্য চকোয়া পাউডার এবং মিষ্টি হীন বাকার্স চকোলেটের মত গাড় ও মিষ্টি নাই এমন চকোলেট গুলো মিল্ক চকোলেটের মত মিষ্টি যুক্ত চকোলেটের চেয়ে বেশি বিপদজনক। তাই কোন প্রকার চকোলেটই কুকুরকে খেতে দেয়া উচিত নয়।
আপনার প্রিয় পোষা প্রাণির গুরুত্বপুর্ণ নানা তথ্য ও পরামর্শের জন্য নিয়মিত আমাদের সাথেই থাকুন…

About Editor

Check Also

ড.নিরঞ্জন কুমার সানাকে নতুন উপাচার্য নিয়োগ দেওয়ায় বশেফমুবিপ্রবিতে আনন্দ মিছিল

বশেফমুবিপ্রবি প্রতিনিধি : বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নতুন ও প্রথম উপাচার্য নিয়োগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *