Monday , July 23 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / দেশীয় কার্পের সঙ্গে শিং অথবা কৈ মাছের মিশ্র চাষ বাড়াবে উৎপাদন

দেশীয় কার্পের সঙ্গে শিং অথবা কৈ মাছের মিশ্র চাষ বাড়াবে উৎপাদন

বাকৃবি প্রতিনিধিঃ পুকুরে দেশীয় কার্পের (রুই, কাতল) সঙ্গে শিং এবং টাকি মাছের মিশ্র চাষ প্রয়োজন। অর্ধেক খাবার সরবরাহ করেই অধিক মাছ উৎপাদনের কৌশল উদ্ভাবন করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক । পুকুরে কম খাবার সরবরাহের ফলে কৃষকদের মাছ উৎপাদন ব্যয় যেমন কমে যাবে তেমনি অধিক খাবার পুকুরের পরিবেশও নষ্ট করবে না। বৃহস্পতিবার সকাল সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের সম্মেলন কক্ষে‘ পুকুরের জলজ পরিবেশের প্রভাবকে কাজে লাগিয়ে কৈ, শিং এবং দেশীয় কার্পের মিশ্র চাষের মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধি ’বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে এসব তথ্য জানান গবেষণার প্রধান গবেষক অধ্যাপক ড. শাহরোজ মাহেন হক।

তিনি আরও জানান, অধিক উৎপাদনের আশায় মৎস্যচাষীরা প্রায়ই তাদের পুকুরে অধিক খাবার দিয়ে থাকেন। কিন্তু অধিক খাবার যেমন মাছের জন্য ক্ষতিকর তেমনি পুকুরের পরিবেশের জন্যও ক্ষতিকর। এছাড়াও খাবারের মূল্য বেশি হওয়ায় কষকদের উৎপাদন খরচও বেশি হয়। তাই দেশীয় কার্পের সঙ্গে শিং অথবা কৈ মাছের মিশ্র চাষে প্রয়োজনের অর্ধেক খাবার সরবরাহ করেই কাঙ্খিত উৎপাদন পাবেন মৎস্যচাষীরা।

মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. গিয়াস উদ্দিন আহমদের সভাপতিত্বে কর্মশালায় মুল প্রবন্ধ উপস্থাপন করেন প্রধান গবেষক অধ্যাপক ড. শাহ্রোজ মাহেন হক। কর্মশালায় ময়মনসিংহ অঞ্চলের বিভিন্ন অঞ্চলের মৎস্যচাষীরা উপস্থিত ছিলেন।

 

মো. শাহীন সরদার
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ।
মোবাইল ০১৭৩ ৭৭২১৬০৩।

About Editor

Check Also

শেকৃবিতে বাংলাদেশের অর্থনীতিতে এগ্রিবিজনেসের গুরুত্ব বিষয়ক সেমিনার এবং এগ্রিবিজনেস সোসাইটির শপথ গ্রহণ অনুষ্ঠিত

আবদুর রহমান রাফি: রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) বাংলাদেশের অর্থনীতিতে এগ্রিবিজনেসের গুরুত্ব এবং সম্ভাবনা বিষয়ক …

2 comments

  1. আপনাদের এখান থেকে মাছের পোনা সংগ্রহের ব্যবস্থা আছে কিনা জানতে চাই ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *