Tuesday , January 22 2019
সর্বশেষ
Home / প্রথম পাতা / আমার ক্যাম্পাস / আম গাছের লিফহোপারের নতুন প্রজাতি শনাক্ত করলো পবিপ্রবির শিক্ষার্থী

আম গাছের লিফহোপারের নতুন প্রজাতি শনাক্ত করলো পবিপ্রবির শিক্ষার্থী

তাহজীব মন্ডল নিশাত, পবিপ্রবি:  বাংলাদেশের শিক্ষার্থীরা মেধা ও সৃজনশীলতায় বিশ্বে অনন্য। দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে অধ্যয়নরত শিক্ষার্থীরা প্রতিনিয়ত আবিষ্কার করে চলেছে নতুন কিছু। এ দিক থেকে কোন অংশে পিছিয়ে নেই পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি) এর শিক্ষার্থীরা। এরই ধারাবাহিতায় আম গাছের নতুন প্রজাতির দুইটি লিফহোপার শনাক্ত করেছেন পবিপ্রবি’র কীটতত্ত্ব বিভাগের শিক্ষার্থী মোঃ সাইফুল আলম।

মোঃ সাইফুল আলম এর আবিষ্কৃত নতুন প্রজাতির লিফহোপার দুইটি হল ইডিওস্কোপাস নাগপুরেনসিস ‘(Idioscopus nagpurensis)’ ও ইডিওস্কোপাস নিটিডিলোস ‘(Idioscopus nitidulus)’।

এ বিষয়ে উক্ত শিক্ষার্থীর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, এই পোকা আমের মুকুল নষ্ট এবং আমের ৫০ ভাগ উৎপাদন কমায়, আমের ফলনের ক্ষতি করে, এছাড়া আমের বিভিন্ন রোগ এই পোকা মাধ্যমে বহন হয়। তিনি আরো জানান, তার এই আবিষ্কার নিয়ে বিস্তারিত ইন্টারন্যাশনাল জার্নাল অফ ইনোভেটিভ রিসার্চ এ প্রবন্ধ প্রকাশ করা হয়েছে।

তার এ আবিষ্কার এর তত্ত্বাবধানে ছিলেন বিশ্ববিদ্যালয় এর কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ও দক্ষিণ এশিয়ার অন্যতম কীটতত্ত্ববিদ অধ্যাপক ড. মোহাম্মদ আতিকুর রহমান।

About Tahzib Mondal

Check Also

বাবুগঞ্জে সরিষার বাম্পার ফলন, লক্ষমাত্রা ছাড়িয়ে ফসলের মাঠজুড়ে এখন হলুদ হাসি

আব্দুল্লাহ মামুন, বাবুগঞ্জ থেকেঃ চলতি রবি মৌসুমে বাবুগঞ্জে ব্যাপক পরিমাণ সরিষার আবাদ হয়েছে। সরিষা চাষ প্রচুর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *