Sunday , December 16 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / ডেইরী খামারে বড় তিন চ্যালেঞ্জ!

ডেইরী খামারে বড় তিন চ্যালেঞ্জ!

ডা. মো. মোস্তাফিজুর রহমান: ডেইরী শিল্প সম্ভাবনাময় শিল্প। বাংলাদেশে বর্ধমান শিল্প এটি। অনেক শিক্ষিত যুবক এবং উদ্যোক্তারা এই শিল্পের সাথে সম্পৃক্ত হচ্ছে। নতুন অনেকে খামার করেন ঠিকই, কিন্তু উপযুক্ত ব্যবস্থাপনা ও কৌশলের অভাবে অনেক সময় ক্ষতির মধ্যে পড়েন।

ডেইরী শিল্পের কিছু চ্যালেঞ্জ মোকাবেলা করতে সক্ষম হলে খামারে স্থায়ী লাভ হয়ে থাকে। এক্ষেত্রে আমাদের প্রথমে চ্যালেঞ্জ গুলো ভালভাবে জানা দরকার।
দীর্ঘদিনের খামারের অভিজ্ঞতা এবং গবেষকদের গবেষনায় যেসব চ্যালেঞ্জ উঠে এসেছে তা হল:

১. ম্যাস্টাটিস বা ওলান প্রদাহের প্রকোপ:

পরিবেশ এবং পরিছন্নতা ও সঠিক ব্যবস্থাপনার অভাবে ডেইরী খামারীরা এই সমস্যার সমুক্ষিন হয়। প্রথমে তেমন গুরুত্ব ও পরিচর্যারর নিয়ম না মানলেই এই প্রকোপ দেখা যায়। খামারী এই রোগের প্রাদুর্ভাব হলে খুব দ্রুতই অন্যানা গাভীদের মাঝে ছড়িয়ে পড়ে। এটাতে অর্থনৈতিক রোগও বলা যায়। এর প্রভাবে একদিকে যেমন দুধ উতপাদনের পরিমান কমে অন্যদিকে দুধের গুণগত মানও হ্রাস পায়। উপযুক্ত সময়ে রোগ নির্নয় ও সঠিক চিকিতসা না পেলে গাভী প্রায়ই উতপাদনে অক্ষম হয়ে পড়ে।

২. সঠিক বাজার ব্যবস্থাপনা ও দাম না পাওয়া: শহরের কিছু খামার ছাড়া বেশির ভাগ খামারে দুধের উপযুক্ত দাম পাওয়া যায়না। কিছু এলাকায় বানিজ্যিক কিছু কোম্পানী দুধ সংগ্রহের জন্য চিলিং স্টেশণ বসালোও নানা অব্যবস্থাপনায় উপযুক্ত দাম পাওয়া যায়না। স্থানীয় ভাবে কেউ কেউ ভোক্তা তৈরি করতে না পারায় লাভজনক হারে দুধের দাম পায়না। ফলে অনেক সময় ক্ষতিতে পড়তে হয়। আবার কোন সময় দুধ বেশি হলে বাজার ব্যবস্থাপনার অপ্রতুলতায় ক্ষতির সমু হয়।

৩. গাভীর প্রজননে সমস্যা হওয়া: অনেক খামারী অল্প টাকা বাঁচাতে গিয়ে রেজিষ্টার্ড ডিভিএম ডাক্তারের পরামর্শ ও নির্দেশনা না নিয়ে, কোয়াক এবং কৃত্রিম প্রজননকারীর কথায় অপ্রয়োজনীয় হরমোন ব্যবহার করে। ফলে গাভীর ফিজিওলজির স্বাভাবিক কার্যক্রম ব্যহত হয়। অনেক সময় গাভী হিটে আসতে চায়না বা আসলেও তা টিকেনা। ম্যাস্টাটিসসহ নানা সমস্যায় গাভীর দুধের পরিমান কমে যায় এবং খামারে ক্ষতি হওয়া শুরু হয়। অযাচিত এন্টিবায়োটিক ব্যবহার করে গাভীর উর্বর ক্ষমতা কমিয়ে দেয়।
এই সব চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারলে ডেইরী খামার থাকবে লাভজনক অবস্থানে। তাই নিয়মিত রেজিষ্টার্ড ভেটেরিনারিয়ানের পরামর্শ নিন, খামার করে লাভ করুন।

About Editor

Check Also

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা প্রদান

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা দিয়েছে শেরপুর জেলা ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *