Friday , August 17 2018
Home / পাঁচমিশালি / কেমিক্যাল মুক্ত আম চেনার ৮ টি সহজ উপায়…

কেমিক্যাল মুক্ত আম চেনার ৮ টি সহজ উপায়…

আম খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই পাওয়া যাবে । আমের মৌসুম চলে এসেছে, বাজারে অল্প অল্প করে পাকা আমের দেখা মিলছে । সময় যত যাবে বাজারে পাকা আমের উপস্থিতি বাড়তে থাকবে পাশাপাশি ক্রেতাদের মনে একটা প্রশ্ন আসে, যে আমগুলি কিনছেন তা রাসায়নিক মুক্ত কিনা ।

কেনার সময় ক্রেতা যদি একটু সচেতন থাকেন তাহলেই কিন্তু চিনে নেয়া সম্ভব রাসায়নিক মুক্ত আম। আসুন জেনে নেই রাসায়নিক মুক্ত আম চেনার সহজ কিছু উপায়ঃ

  • প্রথমেই লক্ষ্য করুন যে আমের গায়ে মাছি বসছে কিনা। কেননা ফরমালিন যুক্ত আমে মাছি বসবে না।
  • আম গাছে থাকা অবস্থায়, বা গাছ পাকা আম হলে লক্ষ্য করে দেখবেন যে আমের শরীরে এক রকম সাদাটে ভাব থাকে। কিন্তু ফরমালিন বা অন্য রাসায়নিকে চুবানো আম হবে ঝকঝকে সুন্দর।
  • কার্বাইড বা অন্য কিছু দিয়ে পাকানো আমের শরীর হয় মোলায়েম ও দাগহীন। কেননা আম গুলো কাঁচা অবস্থাতেই পেড়ে ফেলে ওষুধ দিয়ে পাকানো হয়। গাছ পাকা আমের ত্বকে দাগ পড়বেই।
  • গাছপাকা আমের ত্বকের রঙে ভিন্নতা থাকবে। গোঁড়ার দিকে গাঢ় রঙ হবে, সেটাই স্বাভাবিক। কারবাইড দেয়া আমের আগাগোড়া হলদেটে হয়ে যায়, কখনো কখনো বেশি দেয়া হলে সাদাটেও হয়ে যায়।
  • হিমসাগর ছাড়াও আরও নানান জাতের আম আছে যারা পাকলেও সবুজ থাকে, কিন্তু অত্যন্ত মিষ্টি হয়। গাছপাকা হলে এইসব আমের ত্বকে বিচ্ছিরি দাগ পড়ে। ওষুধ দিয়ে পাকানো হলে আমের শরীর হয় মসৃণ ও সুন্দর।
  • আম নাকের কাছে নিয়ে ভালো করে শুঁকে কিনুন। গাছ পাকা আম হলে অবশ্যই বোটার কাছে ঘ্রাণ থাকবে। ওষুধ দেয়া আম হলে কোনও গন্ধ থাকবে না, কিংবা বিচ্ছিরি বাজে গন্ধ থাকবে।
  • আম মুখে দেয়ার পর যদি দেখেন যে কোনও সৌরভ নেই, কিংবা আমে টক/ মিষ্টি কোনও স্বাদই নেই, বুঝবেন যে আমে ওষুধ দেয়া।
  • আম কেনা হলে কিছুক্ষণ রেখে দিন। এমন কোথাও রাখুন যেখানে বাতাস চলাচল করে না। গাছ পাকা আম হলে গন্ধে মৌ মৌ করে চারপাশ। ওষুধ দেয়া আমে এই মিষ্টি গন্ধ হবেই না।

তারপরও আপনার কেনা আম নিয়ে যদি মনে কোন সংশয় থাকে তবে ডুবো পানিতে এক ফোটা ভিনেগার মিশিয়ে আমগুলি ৩০ মিনিট রেখে দিনে, এতে করে ৯০% পর্যন্ত বিষমুক্ত করা সম্ভব।

 

সুস্থ থাকুন…

About Editor

Check Also

সিকৃবিতে পবিত্র ঈদ উল আযহার ছুটি শুরু

  অর্ঘ্য চন্দ, সিকৃবি প্রতিনিধি : সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে আগামী ১৯ আগস্ট থেকে শুরু হবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *