Thursday , November 15 2018
সর্বশেষ
Home / প্রাণ ও প্রকৃতি / কৃষকের প্রাণ কৃষি জগতের ৩য় ইভেন্ট সফলভাবে অনুষ্টিত

কৃষকের প্রাণ কৃষি জগতের ৩য় ইভেন্ট সফলভাবে অনুষ্টিত

ডাঃ মোঃ মোস্তাফিজুর রহমানঃ  “বাংলার কৃষক আমাদের প্রাণ, আমাদের বেঁচে থাকার মূল কারিগর” শ্লোগান নিয়ে পথ চলা কৃষকের প্রাণ-কৃষি জগৎ গ্রুপের ৩য় ইভেন্ট সফলভাবে অনুষ্টিত হয়েছে। প্রকৃতি প্রেমিদের ফেসবুক ভিত্তিক বড় অনলাইন প্লাটফর্ম এটি।

ইভেন্টে অংশগ্রহণকারীদের মধ্যে দেশি বিদেশী নানা প্রজাতির ফুল ও ফলের বীজ ও চারা বিতরণ করা হয়। বাংলাদেশের আবহাওয়ার সাথে সামঞ্জস্যপূর্ণ  বিশ্বের বিভিন্ন দেশের ফল, ফুল। গ্রুপের এডমিন এবং প্রকৃতি প্রেমিরা নিয়ে এসে ইভেন্টের মাধ্যমে বিতরণ করছেন। আজ শুক্রবার কৃষকের প্রাণ কৃষি জগৎ গ্রুপের অফিসে ৩য় ইভেন্ট হয়। এই সময় দেশের বিভিন্ন স্থান থেকে গ্রুপের সদস্য এবং প্রকৃতিপ্রেমিরা ছুটে আসেন।

উত্তরায় ৫ নং সেক্টরের এই ৩য় ইভেন্টে সবুজ প্রকৃতি আন্দোলনের এক মিলন মেলায় পরিণত হয়। আলিকা কৃত সদস্যা ছাড়াও নতুন সদস্যদের মাঝে নানা প্রকার উপহার সামগ্রী প্রদান করা হয়। এমডিনদের নিজেস্ব খরচে , অলাভজনক এই প্রতিষ্ঠানটি  মানুষের সেবা দিয়ে আসছে।

যে সময় বীজ বিতরণ করা হয়েছে তা হলঃ

  • রানার বিন
  • পদ্ম ফুলের বীজ (যেটা বোলের মধ্যে হয়)
  • বারমাসি সুয়াস (বিদেশি সব্জ্বী)
  • থাইল্যান্ড থেকে আনা থাইফান সব্জী
  • শসা
  • বাজমা শিম( সাদা শিম)
  • ঠেঢ়স
  • চালকুমড়া
  • করলা (বিদেশী সাদা করলা)
  • কাটিং হরমোন
  • আঙ্গুরের চারা (লটারির মাধ্যমে)
  • রেইন লিলি

তাছাড়া অংশপগ্রহনকারি সদস্যদের মধ্যে থেকে, অনেক নিজ বাগানে উৎপাদিত বীজও নিয়ে আসেন। বিকাল ৩ টায় শুরু হয়ে চলে সন্ধ্যা পর্যন্ত। এই সময় উপস্থিত সদস্যদের প্রশ্ন উত্তরে নানা সমস্যার সমাধান দেন কৃষিবিদ মোস্তাক আহমেদ। প্রধান অতিথি হিসাব উপস্থিত ছিলেন, ইসরাইল মজুমদার স্কুলের চেয়ারম্যান জনাব, জহরুল ইসলাম মজুমদার।

গ্রুপের প্রতিষ্ঠাতা এডমিন জনাব জসিম উদ্দিন বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিত ও পরিকল্পিত ফসলের মাধ্যমে সবুজ প্রকৃতি গড়ার প্রত্যয় নিয়ে কাজ এই গ্রুপের যাত্রা শুরু হয়। এডমিনদের একান্ত প্রচেষ্টা ও স্বেচ্ছাশ্রমের মাধ্যমে এগিয়ে চলছে আমাদের সবুজের আন্দোলন। ৩য় বারের মত আমরা সফল ইভেন্ট পরিচালনা করলাম। সবুজের প্রতি প্রকৃতির প্রতি মানুষের ভালবাসা আমাদের মুদ্ধ করেছে।

ইভেন্টে অংশগ্রহণকারী মোঃ  ওবায়দুল্লা বলেন, এই গ্রুপের ইভেন্টে এসে আমি অনুপ্রাণিত হয়েছি। এই যুগেও এইভাবে স্বেচ্ছাসেবি শ্রম দিচ্ছে সবুজ প্রকৃতি গড়ার লক্ষ্যে। তা সত্যি প্রশংসার দাবীদার। নিরাপদ খাদ্যের ও সবুজের এই আন্দোলন সফল হোক এই দোয়া ও শুভকামনা এডমিনদের প্রতি।

দেশের বাইরে থেকেই দেশের জন্য এবং সবুজ প্রকৃতি গড়ার প্রত্যয়ে কাজ করছেন এডমিনদের একজন। সুদূর সৌদি আরবে থেকে মোঃ আনোয়ার হোসেন  এই গ্রুপের জন্য বিভিন্ন দেশ থেকে ভাল জাতের ফল ও সজ্বির বীজ  সংগ্রহ করে দেশে পাঠাচ্ছেন। পরে তা গ্রুপের মাধ্যমে সবাইকে বিনামুল্যে বিতরণ করছেন।

তিনি বলেন, “আমরা সবুজ প্রকৃতি ও নিরাপদ খাদ্যের জন্য এই গ্রুপের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আমাদের ক্ষুদ্র প্রয়াশ। শিক্ষিত মানুষের মাধ্যমে আমরা সবার মাঝে ছাড়িয়ে দিতে চাই।”

এই গ্রুপে যুক্ত হতে চাইলে এখানে ক্লিক করুন। 

About Mostafizur Rahman

Check Also

দক্ষ ও বুদ্ধিভিত্তিক জাতি গঠনে পুষ্টিমান উন্নয়ন অত্যাবশকীয়

বারটান-এর প্রশিক্ষণ-প্রশিক্ষণ কর্মসূচিতে বক্তারা দক্ষ ও বুদ্ধিভিত্তিক জাতি গঠনে পুষ্টিমান উন্নয়ন অত্যাবশকীয়   প্রিন্স বিশ্বাস, শেরেবাংলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *