Thursday , November 15 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / ভেটেরিনারি এবং এনিম্যাল হাজবেন্ড্রী শিক্ষার্থীদের ইন্টার্নশীপ ভাতা বেড়ে ১৫০০০/- এ উন্নীত

ভেটেরিনারি এবং এনিম্যাল হাজবেন্ড্রী শিক্ষার্থীদের ইন্টার্নশীপ ভাতা বেড়ে ১৫০০০/- এ উন্নীত

আবদুর রহমান রাফি, শেকৃবি থেকে: বি. এসসি. ভেট. সায়েন্স এন্ড এ.এইচ, ডিভিএম (ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন) এবং বি. এসসি. এ. এইচ. ডিগ্রিধারীদের ইন্টার্নশীপ ভাতা ১৫০০০/- এ উন্নীত হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভাতা বৃদ্ধি সংক্রান্ত চিঠি পাঠানো হয়। এতে ইন্টার্নশীপ ভাতা ৮০০০/- থেকে বৃদ্ধি করে ১৫০০০/- তে উন্নীত করার কথা জানানো হয়। শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে ইউজিসি কর্তৃক এ ভাতা বৃদ্ধি করা হয়।
বাংলাদেশ ভেটেরিনারি স্টুডেন্ট ফেডারেশন (বিভিএসএফ) এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি ছাত্র ফেডারেশন কর্তৃক বিভিন্ন সময়ে ইউজিসির চেয়ারম্যান বরাবর এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর বরাবর স্মারকলিপি প্রদানের মাধ্যমে ইন্টার্নশীপ ভাতা বৃদ্ধির দাবি জানানো হয়। বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল (বিভিসি) এর ইন্টার্নশীপ সংক্রান্ত নীতিমালায় ইন্টার্নশীপের ভাতা একজন ভেটেরিনারি সার্জনের বেসিক বেতন ভাতার সমান থাকার কথা বলা আছে। কিন্ত সরকারি চাকুরিতে বেতন বৃদ্ধি করে দ্বিগুণ করা হলেও ভেটেরিনারি শিক্ষার্থীদের ইন্টার্নশীপ ভাতা বৃদ্ধি করা হয় নি। এছাড়াও মেডিকেল শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ইন্টার্নশীপ ভাতা বৃদ্ধি করে ১৬০০০/- এ উন্নীত করা হলেও ভেটেরিনারি শিক্ষার্থীদের ভাতা বৃদ্ধি করা হয় নি।যদিও ভেটেরিনারি এবং এনিম্যাল হাসবেন্ড্রী শিক্ষার্থীরা ইন্টার্নশীপের জন্য সারা দেশে যেতে হয় এবং দেশের বাইরে ভারত, থাইল্যান্ড, কোরিয়া সহ বিভিন্ন দেশে যেতে হয়। স্মারকলিপিতে এ সকল দাবিগুলো উত্থাপিত হয়।
ইন্টার্নশীপের ভাতা বাড়ানোর বিষয়টি নিশ্চিত করে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার এবং এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের সাবেক ডীন ড. মোঃ আনোয়ারুল হক বেগ বলেন, “ডিভিএম/ বি.এসসি. এ. এইচ/ বি.এসসি. ভেট. সায়েন্স এন্ড এ. এইচ. এই তিনটি ডিগ্রিধারী শিক্ষার্থীদের জন্য ইন্টার্ণশীপের ভাতা ১৫০০০ টাকা করা হয়েছে এবং এই ভাতা আগামী অর্থবছর থেকে ইন্টার্ন ছাত্র-ছাত্রীরা পাবে।”
বিভিএসএফ এর সভাপতি ডাঃ ইনাম আহমেদ বলেন, ইন্টার্নশীপের ভাতা বৃদ্ধির মাধ্যমে সারা বাংলাদেশের ভেটেরিনারি শিক্ষার্থীদের বিজয় হয়েছে। আমরা বিভিন্ন সময়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি স্যারদের কাছে এবং ইউজিসি বরাবর দাবি জানিয়ে এসেছি। আমাদের যৌক্তিক দাবি উনারা মেনে নেওয়ার আশ্বাস দিয়েছিলেন। আমি বিভিএসএফ এর পক্ষ থেকে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে ধন্যবাদ জানাচ্ছি বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ) এর মহাসচিব ড. মোহাম্মদ হাবিবুর রহমান মোল্লা কে সার্বিক সহযোগিতা এবং পরামর্শ প্রদানের জন্য।
বিভিএসএফ এর প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং ইন্টার্নশীপ ভাতা বৃদ্ধির জন্য বিভিএসএফ কর্তৃক গঠিত কমিটির সমন্বয়ক মারুফ হাসান সুমন বলেন, “ভেটেনারিয়ানদের ইন্টার্নশীপ ভাতা দ্বিগুণ বৃদ্ধি পাওয়া এ পেশার সম্মান বৃদ্ধি পাওয়া। ভেটেরিনারিয়াদের এই সম্মান অর্জনে সক্রিয় থাকতে পেরে গর্ববোধ করছি। বিভিএসএফ এর তৎকালীল দায়িত্বপ্রাপ্ত নেতৃবৃন্দ, উপর থেকে যারা নির্দেশনা ও সহযোগিতা করেছেন, সাহস দিয়েছেন, বিভিএ’র মহাসচিব হাবিব মোল্লা ভাই, বিভিএসএফ এর সভাপতি এনাম ভাই, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট এসোসিয়েশনের নেতৃবৃন্দ সহ সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি।

About Editor

Check Also

পেঁপে চাষের বৈজ্ঞানিক পদ্ধতি…

পেঁপে বাংলাদেশের একটি অন্যতম প্রধান ফল। কাঁচা পেঁপে সবজি হিসেবে এবং পাকা পেঁপে ফল হিসেবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *