Thursday , November 15 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / আমার ক্যাম্পাস / প্রাণি মোটাজাতকরণে গ্রোথ প্রোমোটারের বিকল্প প্রাণিখাদ্য প্রয়োজন

প্রাণি মোটাজাতকরণে গ্রোথ প্রোমোটারের বিকল্প প্রাণিখাদ্য প্রয়োজন

বাকৃবি প্রতিনিধি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) প্রাণিসম্পদ উৎপাদন বৃদ্ধি, খাদ্যের গুণগত মান বাড়ানো, কমসময়ে মোটাতাজাকরণ ও রোগ প্রতিরোধ সম্পন্ন দেশীয় ভেড়ার জাত উদ্ভাবন বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ রবিবার দুপুরে সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে কৃষি গবেষণা ফাউন্ডেশনের অর্থায়ানে বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদের উদ্যোগে ওই কর্মশালা আয়োজন করা হয়। এতে তিনটি প্রকল্পের উদ্বোধন করা হয়।

গবাদিপ্রাণি মোটাতাজাকরণের ক্ষেত্রে দেশে স্বাভাবিক খাবারের পাশাপাশি নানা ধরনের অ্যান্টিবায়োটিকের ব্যবহার করা হয়। এন্টিবায়োটিকের ব্যবহার আশির দশকে শুরু করা হয়। এটি প্রাণির মাংস বৃদ্ধিতে সহায়ক হিসেবে কাজ করে। এগুলো প্রাণির দেহের জন্য যেমন ক্ষতিকর তেমনি মানুষের দেহের জন্যও মারাত্মক ক্ষতিকর।

এইসব প্রাণির মাংস ও দুধ খেলে মানুষের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। প্রাণিখাদ্যে গ্রোথপ্রোমেটরের ব্যবহারের ক্ষতির দিক অনুধাবন করে ২০০৬ সাল থেকে ইউরোপিয়ান ইউনিয়নসহ উন্নত বিশ্বে এর ব্যবহার বন্ধ করে দেয়া হয়। তখন থেকেই বিজ্ঞানীরা গ্রোথপ্রোমেটরের বিকল্প প্রাণিখাদ্য উদ্ভাবনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কর্মশালায় প্রফেসর ড.মোহাম্মদ আল মামুন এইসব কথা বলেন।

আরেকটি প্রকল্প হচ্ছে প্রাণিখাদ্য প্রক্রিয়াজাত করণের মাধ্যমে বিভিন্ন ধরণের দ্রব্য উৎপন্ন করে অতিরিক্ত মূল্যসংযোজন করা, দ্রব্যর চাহিদার পাশাপাশি প্রচার বাড়ানো। কমদামে উচ্চমান গুণগত প্রাণিখাদ্য বাজারজাত করা। অপর প্রকল্পটি হচ্ছে দ্রুত বর্ধনশীল, কমসময়ে মোটা হওয়া ও রোগ প্রতিরোধ সম্পন্ন দেশীয় ভেড়ার জাত উদ্ভাবন করা।

কর্মশালায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) পরিচালক প্রফেসর ড. এম.এ.ম. ইয়াহিয়া খন্দকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আলী আকরব। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর মো.জসিমউদ্দিন খান, বিশেষ অতিথি হিসেবে কৃষি গবেষণা ফাউন্ডেশনের প্রোগাম পরিচালক ড. কাজী কমরউদ্দিন, ডি.এস.এলের পরিবেশ বিশেষজ্ঞ ড. খান শহিদুল হক উপস্থিত ছিলেন।

প্রধান গবেষক প্রফেসর ড. মোহাম্মদ মহিউদ্দিন প্রকল্পের বিষয়ে মুক্ত আলোচনা করেন।  এতে কৃষক, ব্যবসায়ী, শিক্ষক ও ছাত্র অংশগ্রহণ করেন।

মো. শাহীন সরদার
বাকৃবি প্রতিনিধি, ময়মনসিংহ।
০১৭৩ ৭৭২১৬০৩

About Mostafizur Rahman

Check Also

অাগামীকাল গণ বিশ্ববিদ্যালয়ে শুরু হতে যাচ্ছে ৪র্থ অান্তর্জাতিক “পিপলস হেলথ এসেম্বলি-২০১৮”

অনিক অাহমেদ, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: “এখনই সবার জন্য স্বাস্থ্য” প্রতিপাদ্যকে সামনে রেখে অাগামীকাল থেকে শুরু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *