Friday , August 17 2018
Home / পাঁচমিশালি / নিয়মিত চা পানের ৫ টি উপকারিতা

নিয়মিত চা পানের ৫ টি উপকারিতা

ডা. মো. মোস্তাফিজুর রহমান: বাংলাদেশের চায়ের বেশ সুনাম ও খ্যাতি আছে। চায়ের কাপে চুমুক দিলেই যেন প্রশান্তি আসে। সব ক্লান্তি দূর হয়ে যায়। শরীরের সুস্থ্যতার জন্য গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করে এই চা পান। চায়ের মধ্যে কিছু উপাদান মানুষকে রাখে সজীব ও প্রাণবন্ত। আসুন আজকে চা পানের ৫ টা গুরুত্বপূর্ণ উপকারিতা জেনে নেই।
১. চা তে  আছে প্রচুর এন্টি অক্সিডেন্ট –
আপনার তারুণ্য ধরে থাকতে সবচেয়ে বেশি সহায়তা করে এন্টি অক্সিডেন্ট। প্রতিনিয়ত শরীরের বিষাক্ত বজ্য সমুহ সুষ্টভাবে শরীর থেকে বের করে দেয় এটি। অল্প বয়সে বুড়িয়ে যাওয়া হতে রক্ষা ও মুখের সৌন্দর্য ধরে রাখে। বিভিন্ন দুষণ থেকে আপনাকে সুরক্ষা দিতে পারে এই চায়ের মধ্যে থাকা এন্টিঅক্সিডেন্ট।

২. কফির থেকে চায়ে ক্যাফেইন কম থাকে:
হার্বাল চা তে কোন ক্যাফেইন ই থাকেনা এবং প্রচলিত চায়ের মধ্যে কফির তুলনায় প্রায় ৫০ ভাগ ক্যাফেইন কম থাকে। তাই চা পানে আপনার নার্ভাস সিস্টেমে তেমন কোন প্রভাব ফেলে না। নিশ্চিতে চা পান করতে পারেন কোন ক্ষতি ছাড়ায় বলেছেন, বিশিষ্ট পুষ্টিবিদ এবং একটিভ ইটিং এডভাইস এর প্রতিষ্টাতা লেসলি বনসি। তিনি আরো বলেন, আপনি যদি কফির পরিবর্তে চা পান করার অভ্যাস করতে পারেন তাহলে তা হবে তা আপনার স্ট্রেস কমিয়ে পরিপাক ক্রিয়াকে আরো ভাল রাখতে পারে।

৩. চা হার্ট এটার্ক এবং স্ট্রোকের ঝুকি কমায়:
চা এবং হার্টের স্বাস্থ্য বিষয়ক একাধিক গবেষণায় দেখা গেছে যে, যারা নিয়মিত চা পান করেন তাদের হার্টের রোগ হওয়ার সম্ভাবনা অনেক কম থাকে। পিটসবার্গ মেডিক্যাল সেন্টারের মজি-উইমেন্স হসপিটালের ক্লিনিক্যাল পুষ্টি ব্যবস্থাপক আনা আরেডিন বলেন, চা আমাদের হার্টের স্বাস্থ্য ভাল রাখে তার শক্তিশালী প্রমান আছে।

৪. চা ওজন কমানোর সাথে সাহায্য করতে পারে:
নিয়মিত চা পান আপনার অতিরিক্ত চর্বি গলিয়ে আপনার ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। অনেকে নিজে এই টিপস ফলো করে ভাল ফল পেয়েছেন বলে জানা যায়।

৫. হাড় ক্ষয় রোধ করে চা:
সাম্প্রতিক প্রাণিদের উপর করা একটা গবেষণায় দেখা যায় চা পানে হাড়ের ক্ষয় রোধ হয়। জংগুলে চা গাছের মত এক প্রকার গাছের পাতা বন্যপ্রাণিরা খেয়ে ছিল। সেই সব প্রাণিদের উপর গবেষণায় দেখা যায় তাদের হাড়ের ক্ষয় অনান্য প্রাণিদের তুলনায় অনেক কম। তাই বিজ্ঞানীরা বলছেন, চায়ের উপাদান সমুহের মধ্যে কিছু উপাদান হাড়ের ক্ষয় রোধ করে।
তাই নিয়মিত চা পান করুন। সুস্থ্য থাকুন।
সুত্র- Todaynews

About Mostafizur Rahman

Check Also

সিকৃবিতে পবিত্র ঈদ উল আযহার ছুটি শুরু

  অর্ঘ্য চন্দ, সিকৃবি প্রতিনিধি : সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে আগামী ১৯ আগস্ট থেকে শুরু হবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *