Saturday , May 26 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / প্রাণিদেহে ভিটামিনের কাজ ও গুরুত্ব

প্রাণিদেহে ভিটামিনের কাজ ও গুরুত্ব

অত্যাবশ্যকীয় খাদ্য উপাদানের মধ্যে অন্যতম উপাদান হল ভিটামিন। খুব অল্প পরিমানে লাগলেও  গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করে। শরীরের সুক্ষ্য সুক্ষ্য কাজ সম্পাদন করে থাকে। একটি উপাদানের ঘাটতি হলেও নানা সমস্যা দেখা যায়। ব্যহত হয় উৎপাদন।

ভিটামিনের কাজ ও গুরুত্বঃ 

ভিটামিন (Vitamins) কীঃ যে বিশেষ জৈব পরিপোষক সাধারণ খাদ্য অতি অল্প পরিমানে থেকে দেহের স্বাভাবিক পুষ্টি ও বৃদ্ধিতে সহায়তা করে এবং রোগ প্রতিরোধে শক্তি বৃদ্ধি করে, তাকে ভিটামিন বলে। একে খাদ্যের প্রাণ বলা হয়। ভিটামিন নিজে শক্তি উৎপাদন করে না কিন্তু দেহের সমস্ত কাজ নিয়ন্ত্রণ করে। খাদ্য উপাদান শোষণ, ও বিপাক কার্য নিয়ন্ত্রনে ভিটামিনের মুখ্য ভুমিকা থাকে। জেনে রাখা ভাল এ পর্যন্ত ১৪ টি ভিটামিন আবিষ্কার করা হয়েছে।

ভিটামিনের বৈশিষ্ট্যঃ

রাসায়নিক প্রকৃতিঃ ভিটামিন এক প্রকার জৈব অনুঘটক।

ক্রিয়া প্রকৃতিঃ  দৈনিক অল্প পরিমাণে প্রয়োজন হয়, কিন্তু অত্যন্ত জরুরী কেননা সামান্য অভাবে বড় ধরণের রোগের সৃষ্টি হয়।

উৎসঃ  খাদ্য থেকে সরাসরি অথবা খাদ্য প্রক্রিয়া করে নিজেই তৈরি করে প্রাণী দেহ নিজে নিজেই। ভিটামিনের প্রধান উৎস হল উদ্ভিদ। তবে ভিটামিন A,D,{B_{12}},K  প্রাণীদেহে সংশ্লেষিত হয়।

অন্যান্য বৈশিষ্ট্য- ভিটামিন পচনে বিনষ্ট হয় না,কিন্তু বিপাকের সময় বিনষ্ট হয়। ভিটামিন উৎসেচকের সঙ্গে সহ উৎসেচক রূপে কাজ করে।

ভিটামিন সংশ্লেষঃ

একমাত্র উদ্ভিদরাই নিজেদের দেহে ভিটামিনের সংশ্লেষ করতে পারে। উদ্ভিদ সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় উৎপন্ন গ্লুকোজ থেকে ভিটামিন সংশ্লেষ করে। প্রাণীদেহে সরাসরি ভিটামিন সংশ্লেষ হয় না। ত্বকে ভিটামিন D সূর্যালোকের অতি বেগুনী রশ্নির প্রভাবে আর্গেস্টরল থেকে সংশ্লেষিত হয়। ভিটামিন A যকৃতে ক্যারোটিন থেকে সংশ্লেষিত হয়। ভিটামিন {B_{12}},K ইত্যাদি অন্ত্রে জীবাণু কর্তৃক সংশ্লেষিত হয়। ভিটামিন C  ইঁদুরের অ্যাভরিনাল কটেক্স সংশ্লেষিত হয়।

ভিটামিনের প্রয়োজনীয়তা

  • জীব দেহের স্বাভাবিক বৃদ্ধির জন্য ভিটামিন অপরিহার্য।
  • ভিটামিনের প্রধান কাজ হল রোগ প্রতিরোধ করা।
  • জীবের জীবন ধারণের জন্য অত্যাবশ্যকীয় খাদ্য উপাদান হল ভিটামিন সেই কারণে একে খাদ্য প্রাণ বলে।
  • শরীর সুস্থ ও সবল রাখে।
  • ধকল প্রতিরোধ করে।

তবে ভিটামিন ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। প্রয়োজনের অতিরিক্ত  ভিটামিন খাওয়া অনেক সময় ক্ষতির কারণ ও হতে পারে। তাই রেজিষ্ট্রার্ড ভেটেরিনারিয়ান এর পরামর্শক্রমে ভিটামিন সাপ্লিমেন্ট গরু, ছাগল, পোল্ট্রিকে খাওয়াতে হবে।

About Mostafizur Rahman

Check Also

বাকৃবিতে জুলাই-ডিসেম্বর সেমিস্টারে এম.এস. কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে জুলাই-ডিসেম্বর সেমিস্টারে এম.এস. কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ।  গত ১৭ মে বিশ্ববিদ্যালয়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *