Thursday , November 15 2018
সর্বশেষ
Home / কৃষি বিভাগ / পরিবেশ রক্ষায় ছাদ কৃষি ও ছাদ বাগানের প্রয়োজনীয়তা
Uncommon Ground, a certified green restaurant in Chicago, hosts an organic farm on its rooftop.

পরিবেশ রক্ষায় ছাদ কৃষি ও ছাদ বাগানের প্রয়োজনীয়তা

এগ্রিভিউ২৪ ডেস্কঃ মানুষ এখন অনেক পরিবেশ ও স্বাস্থ্য সচেতন হচ্ছে দিনে দিনে। সবাই এখন চায় একটু প্রকৃতির সাথে থেকে নির্মল ও সুস্থ্য অক্সিজেন গ্রহণ করতে। বর্তমান বিশ্বে মানুষের টিকে থাকার জন্য অনেক বড় চ্যালেঞ্জ হচ্ছে  পরিবেশ রক্ষার চ্যালেঞ্জ। যেভাবে জমির পরিমান কমছে এবং শহরের বাড়িঘরের সংখ্যা বাড়ছে সে হিসাবে সবুজ পরিবেশ রাখার একমাত্র উপায় হয়ে দ্বাড়িয়েছে ছাদে বাগান করা। অনেকে ছাদে বাগান করতে চান কিন্তু সময় ও সুযোগ হয়ত হয়ে উঠেনা । আজ তাদের জন্য থাকছে গুরুত্বপুর্ণ পরামর্শ।

প্রথমত আমি আপনার ইচ্ছাকে শ্রদ্ধা জানিয়ে বলতে চাই, আপনি অনেক ভাল চিন্তা করেছেন। আপনি পরিবেশ সুন্দর রাখার জন্য গুরুত্বপুর্ণ ভুমিকা রাখার পদক্ষেপ গ্রহণের কথা ভেবেছেন। একটি জিনিস লক্ষ্য করুন যদি আপনি সকালে উঠে প্রতিদিন আপনার নিজেস্ব ছাদ বাগানের ফল খেয়ে সকাল কাটাতে পারেন তাহলে কেমন হবে। বললেন অবশ্যই ভাল হবে, আপনার জন্য এই চমৎকার সুবিধা এনে দিতে পারে ছাদ বাগান ।

আগের অনেক সময় আমরা দেখেছি একটা বীজের ফল গাছে ফল আসতে নুন্যতম পাঁচ থেকে দশ বছর সময়  লাগত কিন্তু বর্তমানে কৃষির উন্নয়নে ও প্রযুক্তির ব্যবহারে কলম চারায় মাত্র ১ বছরে ফল পাচ্ছেন। শুধু তাই নয় অল্প জায়গায় এমনকি ছাদে রাখা একটা ড্রামে অনেক সহজেই সারাবছর ফল বা ফুল পেতে পারেন।

বর্তমানে ভেজালে ভরা এই সময়ে সুস্থ্য ও সুন্দর জীবন যাপন করতে হলে আপনার নিজ বাগানের উতপাদিত ফলের বিকল্প কিছু হতে পারেকি? আপনার পছন্দের ফল ও ফুল সমাহর হতে পারে আপনার ছাদ। অবসর সময় ভাল কাটানোর জন্য খুবই স্বাস্থ্যকর একটা পদ্ধতি হতে পারে এই ছাদ বাগানের পরিশ্রম। গাছের  পরিচর্চা করা, পানি দেয়া আর প্রকৃতির সাথে কিছু সময় কাটানো মন্দ হবেনা।

আপনার ছাদ বাগান করার জায়গা থাকলে আর কোন দেরী নয়, পছন্দের তালিকা তৈরি করুন। পরিবারের সবাইকে নিয়ে বসে ফল ও ফুল গাছের পছন্দের তালিকা তৈরি করতে পারেন। এমন ভাবে কাজ বন্টন ও করতে পারেন যেমন ধরুন, আপনার ছেলেকে বা মেয়েকে বলতে পারেন তোমার পছন্দের গাছ গুলোর যত্ন নেয়া ও দেখাশুনার পুরো দ্বায়িত্ব তোমার। এভাবে গাছের পরিচর্যা ভাল হলে সারা বছ গাছগুলো থাকবে নিরোগ এবং আপনার সেবায় সুন্দর সুন্দর ফুল ও ফল উপহার দিবে।

আপনার ছাদ বাগান হোক আপনার রুচিশীলতার পরিচায়ক এবং পরিবেশ রক্ষায় অন্যতম উপকরণ। আপনাদের ছাদ বাগানের সার্বিক বিষয় নিয়ে এগ্রিভিউ২৪ডটকমের পক্ষ থেকে থাকবে ধারাবাহিক প্রতিবেদন। আমাদের সাথেই থাকুন ও সুস্থ্য থাকুন। কোন কিছু জানার থাকলে আপনার পেইজ এ কমেন্ট করে মতামত জানাতে পারেন। আমাদের অভিজ্ঞ কৃষিবিদ দের মুল্যবান পরামর্শ আপনার ছাগ বাগানকে নিরাপদ রাখবে

About Mostafizur Rahman

Check Also

পেঁপে চাষের বৈজ্ঞানিক পদ্ধতি…

পেঁপে বাংলাদেশের একটি অন্যতম প্রধান ফল। কাঁচা পেঁপে সবজি হিসেবে এবং পাকা পেঁপে ফল হিসেবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *