Monday , January 21 2019
সর্বশেষ
Home / পোলট্রি / দেশি ও পাকিস্তানি মুরগী চেনার সহজ উপায়
Photo Courtesy: BBC Bangla

দেশি ও পাকিস্তানি মুরগী চেনার সহজ উপায়

পাকিস্তানি মুরগীর স্বাদ ভালো না দেশি মুরগীর স্বাদ ভালো, এই বিতর্কে নিঃসন্দেহে দেশি মুরগীই এগিয়ে থাকবে। বাজারে ক্রেতাদের কাছে তাই দেশি মুরগীর চাহিদা থাকে বেশি। তবে দেশি মুরগীর দাম বেশি হবার কারণে এখন পাকিস্তানি মুরগীর চাহিদাও বাড়ছে।

পাকিস্তানি মুরগীর উৎস কি সত্যিই পাকিস্তান?

বিক্রেতা এবং খামারীদের ধারণা পাকিস্তানি মুরগীর জাত পাকিস্তান থেকেই আগত। লোকেমুখে দীর্ঘদিন ধরেই এ জাতের মুরগীকে পাকিস্তানি মুরগী বলা হচ্ছে। তবে এক বিক্রেতা জানান সোনালী, কক, পাকিস্তানি মুরগীর  নাম  আলাদা আলাদা হলেও  জাত একটাই। তিনি আরো জানান বাজারে এখন দাম কম হবার কারণে দেশি মুরগীর থেকে পাকিস্তানি মুরগীর চাহিদা বৃদ্ধি পাচ্ছে। শেকৃবির অধ্যাপক ডঃ মোঃ আনোয়ারুল হক বেগ জানান আর.আই.আর মোরগের সাথে ফাউমি মুরগীর সংকরায়নে যে জাতের জন্ম হয় সেটিই বাজারে সোনালি মুরগী হিসেবে বাজারে বিক্রয় করা হয়। তিনি আরো জানান বাংলাদেশে পাকিস্তানি জাত বলে যা মনে করা হয় সেটি ভুল ধারণা, এটা ফাউমি মুরগী যেটা মিশরের একটা জাত।

Photo Courtesy: BBC Bangla

 

পাকিস্তানি/দেশি মুরগী যেভাবে সহজে চেনা যাবে

দেশি ও পাকিস্তানি/সোনালী দেখতে একই তবে কিছুটা পার্থক্য খালি চোখে দেখেই শনাক্ত করা সম্ভব। পাকিস্তানি মোরগের ঝুঁটি ও লতি ফ্যাকাশে এবং দেশি মুরগীর ক্ষেত্রে উজ্জ্বল লাল বর্ণের হয়। পাকিস্তানি মোরগের পা মসৃণ হয়ে থাকে এবং দেশি মুরগীর ক্ষেত্রে খসখসে দেখায়।

তথ্যসূত্রঃ বিবিসি বাংলা

About Nur E Kutubul Alam

Agri Journalist | Future Farmer | Student

Check Also

ক্যান্সার প্রতিরোধক ‘রঙিন ভুট্টা’ উদ্ভাবন করেছেন প্রবাসী বিজ্ঞানী ড. আবেদ চৌধুরী

ছালেহা খাতুন রিপ্তা, খুবি প্রতিবেদক: রঙিন ভুট্টার ক্লোন উদ্ভাবন করেছেন অস্ট্রেলিয়ায় বসবাসরত বাংলাদেশের বিজ্ঞানী ড. আবেদ …

One comment

  1. very encourage us and helpful

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *