Saturday , April 21 2018
Home / প্রথম পাতা / ঢাকায় ছাদ বাগান বিষয় ফ্রি সেমিনার শুক্রবার

ঢাকায় ছাদ বাগান বিষয় ফ্রি সেমিনার শুক্রবার

নিজেস্ব প্রতিবেদক: শহরকে সবুজ ও স্বাস্থ্যকর রাখতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে ছাদ বাগান। শহরে জায়গার অভাবে গাছ লাগানোর বিকল্প উপায় হল ছাদ বাগান। এই ছাদ বাগান বিষয়ক ফ্রি সেমিনারের আয়োজন করেছে ” স্কুল অব অল্টারনেটিভ স্কিল ডেভেলপমেন্ট”। আগামীকাল সকাল ১০. ৩০ টা থেকে ১২.৩০ টা পর্যন্ত ফ্রি সেমিনারের প্রধান আলোচক হিসাবে উপস্থিত থাকবেন  মৃ‌ত্তিকা সম্পদ উন্নয়ন ইন‌স্টি‌টিউ‌টের বিজ্ঞানী, পিএইচ‌ডি গ‌বেষক , লেখক এবং কবি কৃষিবিদ  নুরুল হুদা আল মামুন।  অনুষ্ঠানে উপস্থিত দর্শকদের কাছে ছাদ বাগানের গুরুত্ব ও বাগান করার বিস্তারিত আলোচনা করবেন আলোচক।

সভ্যতার ক্রমবিকাশের সাথে সাথে দিন দিন শহরাঞ্চলের উপর যেমন মানুষের চাপ বৃদ্ধি পাচ্ছে তেমনি পরিবেশের উপর ঝুঁকিও বাড়ছে। বর্তমানে বাংলাদেশে প্রায় পাঁচ কোটি লোক নগরে বসবাস করে। ২০২০ সালে শতকরা ৫০ ভাগ অর্থাৎ সাড়ে আট কোটি লোক নগরে বাস করবে এবং ২০৫০ সালে ১০০% অর্থাৎ ২৭ কোটি লোক নগরে বসবাস করবে। তখন গ্রাম ও নগর মিলেমিশে একাকার হয়ে যাবে।

শহরাঞ্চলের শিল্পকারখানা ও যানবাহন থেকে নির্গত কালো ধোয়া বায়ুমন্ডলকে মাত্রাতিরিক্ত ভাবে দূষিত করছে। এক জরিপে দেখা গেছে কোন কোন শহরে বায়ু দূষণের মাত্রা সহনশীল পর্যায় থেকে ও দুই থেকে আড়াই গুণ বেশি। শহরে ইট-কাঠের ভবনের বদলে দ্রুতই বৃদ্ধি পাচ্ছে ইস্পাতের কাঠামো ও কাঁচে মোড়ানো বহুতল ভবন। এর ফলে নির্দিষ্ট এলাকার তাপমাত্রা আশপাশের এলাকার তুলনায় বেড়ে যাচ্ছে এবং শহরজুড়ে তৈরি হচ্ছে অসংখ্য হিট আইল্যান্ড বা তাপ দ্বীপ। এমন প্রেক্ষাপটে নগরকে পরিকল্পিত আকারে গড়ে তুলতে হবে। আর তাই নির্মল বাতাস, তাপমাত্রা প্রশমনের জন্য ছাদে বাগান অত্যাবশ্যক হয়ে পড়েছে। তাছাড়া তাজা, বিষমুক্ত, উন্নত স্বাদ, নির্মল বিনোদন সর্বোপরি পারিবারিক পুষ্টি চাহিদা মেটানোর জন্য টবের মাধ্যমে ছাদ চাষাবাদ জরুরি হয়ে পড়েছে।

বর্তমান প্রেক্ষাপটে ছাদ বাগান বা ছাদ চাষাবাদের প্রয়োজনীয়তা বোঝাতে এবং সকলকে ছাদ চাষাবাদে আগ্রহী করে তুলতে আমাদের ছোট্ট প্রচেস্ঠা। “স্কুল অব অল্টারনেটিভ স্কীলস ডেভলপমেন্ট ” এর আয়োজনে ছাদবাগান/ছাদ কৃষি বিষয়ক মুক্ত আলোচনা অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১৩ই এপ্রিল,২০১৮. রোজ শুক্রবার সকাল ১০ঃ৩০ থেকে ১২ঃ৩০ পর্যন্ত।
এখনই রেজিস্ট্রেশন করুন
অথবা বিস্তারিত জানতে ফোন করুন
০১৯৭৭৪৮৮৯১০, ০১৮৪৭২৫৮৮২৪
ঠিকানাঃ
বাড়ীঃ ২১, (৩য় তলা), রাস্তাঃ ৯এ, ধানমন্ডি,ঢাকা

About Mostafizur Rahman

Check Also

বিভিন্ন অপরাধ ও অভিযোগের বিষয়ে বাকৃবি শিক্ষক সমিতির বিবৃতি

বাকৃবি প্রতিনিধি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া বিভিন্ন অপরাধ ও অভিযোগের বিষয়ে এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *