Wednesday , October 17 2018
সর্বশেষ
Home / পোলট্রি / পোল্ট্রি খামার রোগমুক্ত রাখতে করণীয়

পোল্ট্রি খামার রোগমুক্ত রাখতে করণীয়

ডাঃ মোঃ মোস্তাফিজুর রহমান – পোল্ট্রি খামার বেকারত্ব কমানোর হাতিয়ার। বর্তমানে খামারে রোগের প্রাদুর্ভাব বাড়ছে বলে বিভিন্ন মাধ্যমে আমরা খবর পেয়েছি। রোগের ফলে প্রতিবছর অনেক খামারী ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়। তাই আজকে আমরা আপনার পোল্ট্রি খামার কে রোগমুক্ত রাখার গুরুত্বপুর্ণ ৬ টি পরামর্শ দেয়া হল।

১. লিটার পরিস্কার রাখাঃ  আগের ফ্লকের লিটার দিয়ে পরবর্তী ব্যাচের মুরগী কখনই রাখা ঠিক নয়। কারণ পোল্ট্রি খামারের জীবানুর পরিমান বেশি থাকে বিষ্টার মধ্যে এবং লিটারের সাথে দীর্ঘদিন থাকলে তা খামারের মুরগীতে রোগ ছড়ানোর জন্য যথেষ্ট হয়ে যেতে পারে। ফলে যে কোন সময় রোগের প্রাদুর্ভাব বাড়তে পারে। তাই নিয়মিত লিটার পরিবর্তন করে সুন্দর ও রোগমুক্ত রাখুন খামার।

২। খামার পরিছন্ন রাখাঃখামারের মেঝে, বিষ্টা নিয়মিত পরিস্কার এবং জীবানুমুক্ত করুন। নিয়মিত পরিস্কারের ফলে ব্যাকটেরিয়া, ভাইরাস এবং প্যারাসাইটের জীবানুর পরিমান কমে যায়। ফলে খামার থাকে রোগমুক্ত।

৩। নতুন মুরগী আনার ব্যাপারে সতর্ক থাকতে হবেঃ খামারে যদি নতুন কোন মুরগী আনতে চান বিশেষত অন্য খামার থেকে  বড় মুরগি আনলে সাথে সাথে খামারে যোগ করা যাবেনা।  আলাদা জায়গায় রেখে  অন্তত ১৫ দিন তাদের পর্যাবেক্ষণ করতে হবে। নতুবা একটু ভুলের কারণে রোগ সৃষ্টি ক্ষমতা সম্পর্ন জীবাণু বহণকারী মুরগীর ফলে খামারে বিপর্জয় সৃষ্টি হতে পারে।

৪। দর্শনার্থীদের নজরে রাখাঃ  যদি কোন দর্শনার্থী আগে কোন খামারে ঘুরে এসে থাকে তাহলে তাকে খামারে প্রবেশের অনুমতি দেয়া যাবেনা। তাছাড়া আরেকটা বিষয় খেয়াল করতে হবে যেন পোষাক বা জুতা অথবা অন্য কোন পরিধেয় বস্ত্রের সাথে যদি কোন প্রাণির সংস্পর্শে আসে তাহলে অবশ্যই তা পরিবর্তন করতে হবে। কারণ এক খামার থেকে অন্য খামারে রোগের জীবানু ছড়ায় দর্শকদের মাধ্যমে।

৫।বন্য পাখিকে দূরে রাখাঃ বন্য পাখি বা পোষা পাখি যেমন কবুতর,চড়াই পাখি রোগ ছড়াতে পারে। তাই খামারের আশেপাশে যেন তাদের চলাচল বা আবাসস্থল না থাকে সে দিকে লক্ষ্য রাখতে হবে। তাদের খাবার পাত্র গুলোও অনেক দূরে রাখতে এবং নিয়মিত পরিস্কার পরিছন্ন রাখতে হবে।

৬। মান সস্মত ফিডঃ  মুরগীর বৃদ্ধি এবং রোগের প্রকোপ কমাতে ভাল মানের ফিড ব্যবহার করা জরুরি। পুরানো বা  ভেজা ভেজা ফিড ব্যবহার করা উচিত নয়। পুষ্টিগত মান বিবেচনায় পোল্ট্রি খাদ্যের ব্যবহার খামারে লাভ বয়ে আনে।

আরো মুল্যবান তথ্য ও পরামর্শ পেতে নিয়মিত ভিজিট করুন আমাদের পোর্টাল।

About Mostafizur Rahman

Check Also

ক্ষুধামুক্ত সমাজ গঠনে চাই কৃষিবান্ধব পদক্ষেপ ও খাদ্য অধিকার আইন চাই

বর্তমানে মোট দেশজ উৎপাদন (জিডিপি) অর্জিত হচ্ছে ৭% এর উপরে। বিগত মার্চ মাসে জাতিসংঘ বাংলাদেশকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *