Wednesday , April 25 2018
সর্বশেষ
Home / ক্যাম্পাস / ঢাকা-ময়মনসিংহ রেল যোগাযোগ বন্ধ, আন্দোলনে বাকৃবি শিক্ষক সমিতি ও ছাত্রলীগের একাত্মতা

ঢাকা-ময়মনসিংহ রেল যোগাযোগ বন্ধ, আন্দোলনে বাকৃবি শিক্ষক সমিতি ও ছাত্রলীগের একাত্মতা

বাকৃবি প্রতিনিধিঃ সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কার, সারাদেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নিরস্ত্র শিক্ষার্থীদের উপর হামলা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুফিয়া কামাল হলে মেয়েদের নির্যাতনের প্রতিবাদে সারাদেশের মত আন্দোলন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সাধারণ শিক্ষার্থীরা। দুপুর ১২টা থেকে ঢাকা-ময়মনসিংহ রেল পথ অবরোধ করে রাখেন শিক্ষার্থীরা। অহিংস আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি এবং শাখা ছাত্রলীগ।

বুধবার বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস ও পরীক্ষা বর্জন করে সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চের সামনে জমায়েত হতে থাকে। এরপর সকাল ১০ টার দিকে শিক্ষার্থীরা একটি বিক্ষোভ বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মুক্তমঞ্চের সামনে এসে শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত সমাবেশ শেষে ঢাকা-ময়মনসিংহ রেল পথ অবরোধের সিদ্ধান্ত নেয় শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. আতিকুর রহমান খোকন গিয়ে শিক্ষার্থীদের বোঝানোর চেষ্টা করেন। তিনি শিক্ষার্থীদের জনদুর্ভোগ বাড়ে এমন কোন কাজ না করে অহিংস আন্দোলন করার কথা বলেন এবং রেল লাইন অবোরধ করলে তিনি শিক্ষার্থীদের আন্দোলনের পক্ষে থাকবেন না বলে জানান।

বিক্ষোভ শেষে বেলা ১২ টার দিকে প্রক্টরের কথা অমান্য করেই দাবি আদায়ের লক্ষ্যে আন্দোলনরত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ঢাকা-ময়মনসিংহ রেল পথ অবরোধ করেন। এ সময় সেখানে বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি ড. এ এস মাহফুজুল বারি এবং বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সভাপতি এবং সাধারণ সম্পাদক এসে শিক্ষার্থীদের এই দাবি এবং আন্দোলনের সঙ্গে একাতœতা ঘোষণা করেন।

এরপর শাখা ছাত্রলীগের সভাপতি এবং সাধারণ সম্পাদক সরকারি চাকুরিতে কোন কোটা থাকবে না প্রধানমন্ত্রির শেখ হাসিনার এই রকম জানিয়েছেন বলে বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি এবং সাধারণ সম্পাদকের ফেসবুক পোস্ট দেখান। এরপর তারা শিক্ষার্থীদের প্রধানমন্ত্রীর ওপর আস্থা রেখে রেল লাইন ছেড়ে অহিংস আন্দোলনে যাওয়ার কথা বললেও আন্দোলনরত শিক্ষার্থীরা সরাসরি প্রধানমন্ত্রীর মুখে কোন আশ্বাস না শুনে রেল লাইন অবোরধ ছাড়বেন না বলে জানান।

নিউজটি লেখা পর্যন্ত রেল লাইন অবরোধ করে আন্দোলন চলছে।

 

মো. শাহীন সরদার
বাকৃবি প্রতিনিধি, ময়মনসিংহ ২২০২।
মোবাইল ০১৭৩৭৭২১৬০৩।

About Editor

Check Also

পাহাড়ের কাজু বাদাম এখন জমিতে!

এগ্রিভিউ২৪ ডেস্কঃ বাংলাদেশে প্রথম কাজু বাদাম হত পাহাড়ী এলাকায়। অন্য কোথাও তেমন দেখা যেতনা। তাই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *