Thursday , November 15 2018
সর্বশেষ
Home / ক্যাম্পাস / বশেমুরকৃবিতে “BVC STANDARD FOR VETERINARY EDUCATION” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

বশেমুরকৃবিতে “BVC STANDARD FOR VETERINARY EDUCATION” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের পুরাতন অডিটোরিয়ামে আজ অনুষ্ঠিত হলো “BVC STANDARD FOR  VETERINARY EDUCATION” শীর্ষক এক কর্মশালা। কর্মশালায় প্রধান অথিতি হিসাবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বশেমুরকৃবির ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ ও প্রাণিসম্পদ অধিদপ্তরের বিভাগীয় উপপরিচালক ডা. মোঃ আব্দুল হালিম। কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের সভাপতি ডা. মোঃ মনজুর কাদির। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষক ও ছাত্র-ছাত্রীবৃন্দ, গাজীপুরসহ দেশের বিভিন্ন এলাকা থেকে আগত ভেটেরিনারিয়ানবৃন্দ।

পবিত্র কোরআন তেলোয়াত ও গীতা পাঠের মাধ্যমে সকাল ১০ টায় অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের রেজিস্ট্রার ডা. মোঃ ইমরান হোসেন খান। এরপর কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথোলজি বিভাগের প্রফেসর ড. আবু হাদি নূর আলী খান।

বিশেষ অতিথির বক্তব্যে প্রাণিসম্পদ অধিদপ্তরের বিভাগীয় উপপরিচালক ডা. মোঃ আব্দুল হালিম বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলকে অনুরোধ করেন ভেটেরিনারিয়ানদের রেজিস্ট্রেশন যেন একটি পরীক্ষার মাধ্যমে দেওয়া হয়। তিনি বশেমুরকৃবির ভিসির দৃষ্টি আকর্ষণ করে বলেন, এখন সময়ের দাবি হলো সমন্বিত ডিগ্রী। তাই এই বিশ্ববিদ্যালয়ে ডিভিএম ডিগ্রীর পরিবর্তে সমন্বিত ডিগ্রী চালুর ব্যাপারে ভিসি স্যারের সহযোগীতা কামনা করেন।

বশেমুরকৃবির ট্রেজারার তার বক্তব্যে বলেন, এই বিশ্ববিদ্যালয়ের ডিভিএম ডিগ্রী বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের মানদণ্ডের খুব কাছাকাছি রয়েছে। তিনি আশা প্রকাশ করেন, এই বিশ্ববিদ্যালয়ের ডিভিএম ডিগ্রী আগামী দুই বছরের মধ্যে বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের মানদণ্ডগুলো পূরণ করতে পারবে।

প্রধান অথিতির বক্তব্যে বশেমুরকৃবির উপাচার্য প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া সমন্বিত ডিগ্রী চালুর ব্যাপারে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়কে উদ্যোগী ভূমিকা পালন করার অনুরোধ জানান। এছাড়াও সমন্বিত ডিগ্রী চালুর ব্যাপারে ন্যাশনাল ডীন কাউন্সিল ও বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্যে ডা. মনজুর কাদির বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের বর্তমান ও ভবিষ্যৎ বিভিন্ন প্রকল্পের কার্যক্রম তুলে ধরেন।

গাইনোকোলজি, অবসটেট্রিকস অ্যান্ড রিপ্রোডাকটিভ হেলথ বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. আ ন ম আমিনুর রহমান সমাপনী বক্তব্যে বলেন, একমাত্র আমাদের বিশ্ববিদ্যালয়েই বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের কোর্স কারিকুলাম ভালোভাবে অনুসরণ করা হয়েছে। বিভিসির কোর্স কারিকুলামের সাথে আমদের কোর্স কারিকুলামের ৯৫% মিল রয়েছে। এরপর তিনি সবাইকে ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

About Abu Naser

Check Also

পেঁপে চাষের বৈজ্ঞানিক পদ্ধতি…

পেঁপে বাংলাদেশের একটি অন্যতম প্রধান ফল। কাঁচা পেঁপে সবজি হিসেবে এবং পাকা পেঁপে ফল হিসেবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *