Sunday , March 24 2019
সর্বশেষ
Home / প্রথম পাতা / আমার ক্যাম্পাস / প্রাণিসম্পদের যুগোপযোগী অর্গানোগ্রাম বাস্তবায়নের দাবীতে হাবিপ্রবিতে মানববন্ধন

প্রাণিসম্পদের যুগোপযোগী অর্গানোগ্রাম বাস্তবায়নের দাবীতে হাবিপ্রবিতে মানববন্ধন

রাসেল ইসলাম দিনাজপুর থেকে:
বাস্তবায়ন হবে অর্গানোগ্রাম থাকবে সুখে প্রতি গ্রাম, দাবী মোদের একটায় দ্রুত অর্গানোগ্রাম বাস্তবায়ন চাই ইত্যাদি শ্লোগানের ফেস্টুন নিয়ে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এ্যানিমেল সাইন্স অনুষদের শিক্ষার্থীদের ১লা এপ্রিল রবিবার দুপুর ১২ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের সামনে মহাসড়কে মানবন্ধন অনুষ্ঠিত হয়।

উক্ত মানববন্ধনে একাত্ততা ঘোষণা করে প্রাধান অতিথির বক্তব্যে রাখেন হাবিপ্রবি ভেটেরিনারি অনুষদের ডীন বিভিএ এর কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডাঃ মোঃ ফজলুল হক বলেন নিরাপদ প্রাণিজ আমিষের নিশ্চায়তায়, জনস্বাস্থ্য রক্ষায় যুগোপযোগী ও বাস্তব সম্মত অর্গানোগ্রাম এখন সময়ের দাবী। এই অর্গানোগ্রাম শুধু প্রাণী স্বাস্থ্যের সাথেই জড়িত নয় সমান গুরুত্বপূর্ণ জনস্বাস্থ রক্ষায়। বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। দেশ রত্ন বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রাধান মন্ত্রী শেখ হাসিনা কাছে আমাদের দাবি যাতে করে দেশের স্বার্থে খামারীদের স্বার্থে দ্রুত অর্গানোগ্রাম বাস্তবায়ন হয়।
উন্নত দেশ বিশেষ করে অস্ট্রেলিয়া, কানাডা এবং ইউরোপের অনেক দেশ তাদের প্রাণিসম্পদের মাধ্যমে তাদের অবস্থান উন্নত করে নিয়েছে। যখন দেশে মানুষের সংখ্যা কম ছিল এবং গবাদীপ্রাণির সংখ্যাও কম ছিল। কিন্তু এখন জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে বেড়েছে গবাদিপ্রাণির সংখ্যা তবুও বাড়েনি ভেটেরিনারি সার্জনের সংখ্যা। অনেক উপজেলায় দীর্ঘদিন থেকে নেই ভেটেরিনারি সার্জন। ফলে মানসম্পন্ন প্রাণি স্বাস্থ্য সেবা ও পরামর্শ থেকে বঞ্চিত হচ্ছেন সাধারণ মানুষ ও খামারীরা। প্রতিটি উপজেলায় মাত্র একজন ভেটেরিনারি সার্জন দ্বারা সবাইকে সেবা দেওয়া সম্ভব না। তাই দ্রুত অর্গানোগ্রাম বাস্তবায়ন করে প্রাণিসম্পদের উন্নয়নের মাধ্যমে নিরাপদ আমিষের ব্যবস্থা করা খুবই প্রয়োজন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রংপুর বিভাগের সহঃ সাধারণ সম্পাদক ডাঃ তৌহিদুল ইসলাম। তিনি আমাদের মধ্যম আয়ের দেশে হয়েছে তা থেকে সামনে এগিয়ে যেতে প্রাণিসম্পদকে দেশের উন্নয়নে অতঃপ্রত ভাবে জড়িত করতে এবং বিজ্ঞান সম্মতভাবে প্রাণিজ আমিষ রপ্তানি কেের দেশের অর্থনীতিতে অবদান রাখার জন্য প্রাণিসম্পদের যুগ যুগ আগের অর্গানোগ্রামের দ্রুত সংস্কার প্রয়োজন।

আরও বক্তব্য রাখেন ডাঃ জেমি,ডাঃ রোকন, ডাঃ হান্নান, এবং সাধারন শিক্ষার্থীরা সহ বাংলাদেশ ভেটেরিনারি স্টুডেন্ট এ্যাসোসিয়েশনের বিভিন্ন নেতৃবৃন্দ।
উল্লেখ্য যে,বাংলাদেশ ভেটেরিনারি এ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় কর্মসূচীর আলোকের সারাদেশে ৮ বিশ্ববিদ্যালয় ও ১টি ভেটেরিনারি কলেজে আজ একযোগে মানবন্ধন করা হয়।

About Mostafizur Rahman

Check Also

শিক্ষার্থীর মৃত্যুতে সিকৃবিতে শোক পালিত

অর্ঘ্য চন্দ, সিকৃবি প্রতিনিধি : বায়োটেকনোলজি  ও জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং অনুষদের ৪র্থ বর্ষের মেধাবী ছাত্র ঘোরী মো: …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *