Monday , April 23 2018
সর্বশেষ
Home / ক্যাম্পাস / সিকৃবিতে দেশের সবচেয়ে বড় ক্যানভাস প্রদর্শিত

সিকৃবিতে দেশের সবচেয়ে বড় ক্যানভাস প্রদর্শিত

সিকৃবি প্রতিনিধি :- “সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় আর্ট ক্লাব” এর উদ্যোগে বাংলার মানুষের সংগ্রামের মূল চিত্রগুলোকে রঙ তুলির আচড়ে ফুটিয়ে তুলে নির্মিত হয়েছে বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বড় ক্যানভাস । মহান স্বাধীনতা দিবস উপলক্ষে প্রদর্শিত এ ক্যানভাসটি এ যাবৎকাল পর্যন্ত দেশের সবচেয়ে বড় ক্যানভাস বলে দাবি করেছেন আয়োজকরা ।

সংগ্রামের গল্প শুনাই তুলির আচড়ে শিরোনামে নির্মিত এ ক্যানভাসটির নাম দেয়া হয়েছে ‘জয় বাংলা ‘। মুক্তিযুদ্ধভিত্তিক এই ক্যানভাসে ফুটিয়ে তোলা হয়েছে ৪৭ থেকে শুরু করে ৭১ পর্যন্ত সংগ্রামী মানুষের বিভিন্ন আন্দোলনের চিত্র।

সম্পুর্ণ সাংগঠনিক উদ্যোগে এবং সংগঠনের উপদেষ্টা ও সদস্যদের আর্থিক সহোগিতায় তৈরি দেশের সর্ববৃহত ক্যানভাস
‘জয় বাংলা ক্যানভাস’ সকলের জন্য উন্মুক্ত করা হয় আজ সকাল ০৯:৪৫ মিনিটে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় টিএসসি চত্ত্বরে। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি প্রফেসর ড. মো: মতিয়ার রহমান হাওলাদার এ ক্যানভাসটির উদ্ধোধন করেন। দুই দিন ব্যাপি বিশ্ববিদ্যালয়ের টি.এস.সি চত্বরে প্রদর্শনীতে থাকবে দেশের সব চেয়ে বড় এ ক্যানভাসটি।

৬০ ফিট লম্বা এবং ৯ ফিট প্রশস্থ সম্পুর্ণ হাতে আঁকা ক্যানভাসটি তৈরীতে সময় লেগেছে ১২ দিন। এতে মোট ৪০ জন চিত্রশিল্পী অংশগ্রহণ করেন যাদের সবাই “সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় আর্ট ক্লাব” এর সদস্য ।

ছবি – ক্যানভাস নির্মাণে ব্যাস্ত আর্ট ক্লাবের সদস্যরা

ছবি – ক্যানভাসের সামনে আর্ট ক্লাবের সদস্যরা

এই ক্যানভাসটিতে ফুটে উঠেছে ৪৭ থেকে ৭১ পর্যন্ত এদেশের মানুষের বিভিন্ন আন্দোলন-সংগ্রামের চিত্র । এছাড়াও দারিদ্রতা ও সমাজে বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদী কিছু স্থিরচিত্র স্থান পেয়েছে সেই ক্যানভাসটিতে।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় আর্ট ক্লাবের সাধারণ সম্পাদক সমীর মিত্র জানান ‘এ প্রজন্মের বাচ্চারা যেন মুক্তিযুদ্ধসহ বাঙালী আন্দোলনের সকল ইতিহাস সহজে জানতে পারে সেই উদ্দেশ্যে আমাদের এই ক্যানভাস তৈরি করা।’ তিনি আরো বলেন, “পাঠ্য বই পড়ে যতোটা না ইতিহাস জানা যাবে তার চেয়ে সহজে ছবি দেখে এ প্রজন্ম ইতিহাস জানতে পারবে।”

“সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় আর্ট ক্লাব” মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে উঠা একটি সংগঠন। ২০১৭ এর ফেব্রুয়ারিতে যাত্রা শুরু করা এ সংগঠনটি ইতোমধ্যে বিভিন্ন সৃষ্টিশীল কাজ করে প্রশংসা কুড়িয়েছে। আর এরই ধারাবাহিকতায় এবার স্বাধীনতা দিবসে বাংলাদেশের সর্ববৃহৎ ক্যানভাস প্রদর্শিত করতে যাচ্ছে এ সংগঠনের কর্মীরা।

About Anwar Ul Islam Khokon

Check Also

ভূট্টার “মোচা ও দানা পচা” রোগের লক্ষণ ও প্রতিকার ব্যবস্থা

বাংলাদেশে ধান ও গমের পর ভূট্টা তৃতীয় ও উচ্চ ফলনশীল দানা জাতীয় ফসল। বিশ্বের বিভিন্ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *