Monday , February 18 2019
সর্বশেষ
Home / প্রথম পাতা / আমার ক্যাম্পাস / যশোরের বিজেআরআইয়ে শিক্ষা সফরে খুবির শিক্ষার্থীরা

যশোরের বিজেআরআইয়ে শিক্ষা সফরে খুবির শিক্ষার্থীরা

নূর-ই-কুতুবুল আলম, খুবি প্রতিবেদক: খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের অধ্যাপক খান গোলাম কুদ্দুস এবং সহকারী অধ্যাপক বিধান চন্দ্র সরকারের তত্ত্বাবধানে ডিসিপ্লিনের ১৬ ব্যাচের শিক্ষার্থীদের একটি দল গত ২৩শে মার্চ শুক্রবার সকাল ৭টা ১০ মিনিটে যশোরের মনিরামপুরের উদ্দেশ্যে বাসযোগে ক্যাম্পাস ছেড়ে যায়। যাত্রাপথে শিক্ষার্থীরা খুলনার ডুমুরিয়া উপজেলার নরনিয়া গ্রামে  কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ডুমুরিয়া, খুলনা এর উদ্যোগে ‘পানি ব্যবস্থাপনা প্রদর্শনী ঃ এডব্লিউডি (AWD) পদ্ধতিতে সেচ প্রদান’ শীর্ষক প্রযুক্তি এর প্রদর্শনী প্রত্যক্ষ করে। আটলিয়া ব্লকের ঐ প্রদর্শনীর কৃষক মোঃ জালাল উদ্দিন মোল্লার সাথে শিক্ষার্থীদের প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়। মোঃ জালাল উদ্দিন শিক্ষার্থীদের জানান তিনি প্রদর্শনীতে ব্রি ধান ২৮ চাষ করছেন। এরপর শিক্ষার্থীরা যশোরের কেশবপুরের কেদারপুর গ্রামের আখ চাষি মোঃ মনিরুল ইসলামের সাথে আলাপ করে। কৃষক মনিরুল ইসলাম আখ চাষে তার অর্জিত অভিজ্ঞতা সম্পর্কে ব্যাখ্যা দেন।  শিক্ষার্থীদের পর্যায়ক্রমে কেশবপুরের আলতাপোল গ্রামের গম চাষি মোঃ রবিউল ইসলাম এবং তিল চাষি আজিজ সর্দারের সাথে সাক্ষাতপর্ব অনুষ্ঠিত হয়। এছাড়াও কেশবপুরে শিক্ষার্থীরা ভুট্টা ক্ষেত পরিদর্শন করে।


যশোরের মনিরামপুরে অবস্থিত বাংলাদেশ পাট গবেষণা ইন্সটিটিউট (বিজেআরআই) উপকেন্দ্রে শিক্ষার্থীদের দলটি দুপুর ১২টায় পৌঁছায়। জুনিয়র ফিল্ড অফিসার খান মোঃ নূরুল ইসলাম পাটের বিভিন্ন জাত সম্পর্কে শিক্ষার্থীদেরকে অবহিত করেন। খান মোঃ নূরুল ইসলাম জানান বর্তমানে দেশে পাটের উন্নত জাত (রবি-১) গবেষণাধীন আছে। পার্শ্ববর্তী দেশ ভারতের পাট এদেশে ৮৫% চাষ করা হয়। তিনি মনে করেন উন্নত জাতের পাট সৃষ্টি করা দেশের গবেষকদের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। রবি-১ কৃষকদের মাঝে ছড়িয়ে দিতে পারলে এই উন্নত জাত কৃষকদের মাঝে অল্প সময়েই জনপ্রিয় হয়ে উঠবে এবং ভারত থেকে পাটের জাত আমদানী করার প্রয়োজনীয়তা কমবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের উদ্দেশ্যে রওনা দেবার আগে অধ্যাপক খান গোলাম কুদ্দুস এবং সহকারী অধ্যাপক বিধান চন্দ্র সরকার শিক্ষার্থীদের দলের পক্ষ থেকে খান মোঃ নূরুল ইসলামকে ধন্যবাদ জানান। সফর শেষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফেরার পথে শিক্ষার্থীরা  যশোর জেলার কেশবপুরে অবস্থিত কবি মাইকেল মধুসূদন দত্তের বাড়ি ভ্রমণ করে।

শিক্ষাসফরের প্রয়োজনীয়তার ব্যাপারে ডিসিপ্লিনের অধ্যাপক খান গোলাম কুদ্দুস মনে করেন পড়াশোনার পাশাপাশি মাঠ পর্যায়ে শিক্ষার্থীরা কাজ করার সুযোগ পেলে শিক্ষার্থীদের কর্মজীবনে সুফলতা আসবে।

 

About Nur E Kutubul Alam

Agri Journalist | Future Farmer | Student

Check Also

উদ্ভাবিত হবে ব্লাস্ট প্রতিরোধী গমের জাত

শাহীন সরদার, বাকৃবি প্রতিনিধিঃ বীজ রেডিয়েশন মাধ্যমে প্রাপ্ত গাছগুলো ব্লাস্ট আক্রমণ করে নি। এইগুলো আমরা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *