Thursday , October 18 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / আমার ক্যাম্পাস / বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ায় সিকৃবিতে আনন্দ র‍্যালী

বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ায় সিকৃবিতে আনন্দ র‍্যালী

নিজস্ব প্রতিবেদক : এগ্রিভিউ২৪ডটকম

সম্প্রতি জাতিসংঘ বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হবার ঘোষণা দেয়। মাথাপিছু আয়, মানব সম্পদ সূচক ও অর্থনৈতিক ঝুঁকি সূচক—এই তিনটি শর্ত পূরণ করে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশের তালিকায় নাম লেখায় বাংলাদেশ।

উন্নয়নশীল দেশের তালিকায় নাম লিখানোর আনন্দে আজ সিকৃবিতে আয়োজন হয় এক আনন্দ র‍্যালি। সকাল সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভব্ন এর সামনে থেকে শুরু হয়ে এই র‍্যালি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন মোড় ঘুরে এসে আবার সেখানেই শেষ হয়।

এসময় র‍্যালিতে অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার, বিশ্ব বিদ্যালয়ের রেজিষ্ট্রার জনাব বদরুল ইসলাম শোয়েব, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. নূর হোসেন মিয়া, প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ডু, প্রফেসর ড. নির্মল চন্দ্র রায়, প্রফেসর ড. জীবণ কৃষ্ণ সাহা, ৬ ফ্যাকাল্টির ডিনসহ অন্যান্য শিক্ষক, কর্মচারী ও কর্মকর্তা এবং ছাত্রছাত্রীবৃন্দ।

র‍্যালি শেষে সংক্ষিপ্ত এক আলোচনা সভায় প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার বাংলাদেশের এই অর্জনের রূপকার প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই এবং আশা করি উনি উনার যোগ্য নেতৃত্বের মধ্য দিয়ে আগামী ২০২১ সালের মধ্যে উন্নয়নশীল ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ গঠনে অগ্রণী ভূমিকা অব্যাহত রাখবেন।’ তিনি আরো বলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় দেশ গঠনের লক্ষ্যে যেমনটি অবদান রেখে আসছিল এতোদিন , সেই ধারা অব্যাহত রেখে বিশ্বমানের দক্ষ গ্রেজুয়েট গঠনের মধ্য দিয়ে ৪১ সালের রূপকল্প বাস্তবায়নে উন্নত দেশ গঠনে অংশীদার হবে বলে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ হন।

বাংলাদেশ মাথাপিছু আয়, মানব সম্পদ সূচক ও অর্থনৈতিক ঝুঁকি সূচক—এই তিনটি শর্ত পূরণ করে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হতে যাচ্ছে।
প্রথমবারের মতো স্বল্পোন্নত দেশ (এলডিসি) ক্যাটাগরি থেকে উত্তরণের যোগ্যতা অর্জন করলো বাংলাদেশ। স্থানীয় সময় শুক্রবার জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (সিপিডি) এই ঘোষণা সংক্রান্ত চিঠি জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের কাছে হস্তান্তর করে।

এ উপলক্ষে শুক্রবার বিকেলে নিউইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে রাষ্ট্রদূত মাসুদের কাছে এই চিঠি হস্তান্তর করেন সিপিডি সেক্রেটারিয়েটের প্রধান রোলান্ড মোলেরাস।

উল্লেখ্য, ১৫ মার্চ সিপিডি জাতিসংঘ সদরদপ্তরে এলডিসি ক্যাটাগরি থেকে বাংলাদেশের উত্তরণের যোগ্যতা অর্জন সংক্রান্ত ঘোষণা প্রদান করে। সে অনুযায়ী এই চিঠি হস্তান্তর করা হয়েছে।

About Mostafizur Rahman

Check Also

কালিগ্রাম থেকে উদ্ধারকৃত বিরল প্রজাতির সুন্ধি কাছিম পদ্মা নদীতে অবমুক্ত

শাহকৃষি তথ্য পাঠাগার নওগা হতে উদ্ধারকৃত বিরল প্রজাতির সুন্ধি কাছিমটিকে রাজশাহীর পদ্মা নদীতে অবমুক্ত করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *