Sunday , March 24 2019
সর্বশেষ
Home / ক্যাম্পাস / গণবিশ্ববিদ্যালয় ভেটেরিনারী ফার্ম – ভেটেরিনারী শিক্ষার প্রসার ও নিরাপদ প্রাণীজ আমিষ উৎপাদনে রোল মডেল

গণবিশ্ববিদ্যালয় ভেটেরিনারী ফার্ম – ভেটেরিনারী শিক্ষার প্রসার ও নিরাপদ প্রাণীজ আমিষ উৎপাদনে রোল মডেল

অনিক আহমেদ, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ নিরাপদ প্রানীজ আমিষ উৎপাদনে অসামান্য অবদান রেখে চলেছে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারী এন্ড এনিম্যাল সায়েন্সেস অনুষদের এনিম্যাল প্রোডাকশন বিভাগ। উক্ত বিভাগের অন্তর্ভুক্ত ভেটেরিনারী ফার্ম নিরাপদ প্রাণীজ আমিষ উৎপাদনের প্রধান উৎস।

সম্প্রতি গণ বিশ্ববিদ্যালয় ভেটেরিনারী ফার্ম ঘুরে দেখা যায়, প্রায় ১০ বিঘা জমির উপর প্রতিষ্ঠিত সুবিশাল এই ফার্মে রয়েছে পোল্ট্রি ফার্ম ও ডেইরি ফার্ম। পোল্ট্রি ফার্মে রয়েছে টার্কি, ফাওমি, সোনালী, লেয়ার, রোড আইল্যান্ড রোড (RIR) এবং ডেইরী ফার্মে আছে হলস্টেইন ফ্রিজিয়ান, শাহীওয়াল ও জার্সির মত উন্নত জাতের গরু। ভেটেরিনারী অনুষদের শিক্ষকদের প্রত্যক্ষ তত্ত্বাবধানের কারণে ফার্ম থেকে উৎপাদিত আমিষের নিরাপত্তা সুরক্ষিত থাকে। “প্রতিদিন ফার্ম থেকে সহস্রাধিক ডিম পাওয়া যাচ্ছে যা দেশের বিভিন্ন প্রান্তে আমিষের যোগান দিচ্ছে। এছাড়াও ডেইরী ফার্ম থেকে প্রতিদিন ২০ লিটার দুধ উৎপাদিত হচ্ছে। ফার্মের সার্বিক দেখাশোনার জন্য কাজ করছেন ৬ জন কর্মচারী।” – জানান এনিম্যাল প্রোডাকশন বিভাগের সহযোগী অধ্যাপক ডা: জামিনুর রহমান।

ফার্মে এনিম্যালের খাবারের জন্য চাষ করা হয় নেপিয়ার, পারা, জাম্বুসহ বিভিন্ন জাতের ঘাস, ভুট্টা, খেসারী ইত্যাদি। শিক্ষার্থীরা নিজেরাই বৈজ্ঞানিক পদ্ধতিতে এসব ঘাসের চাষের মাধ্যমে তাদের কাজের দক্ষতা বৃদ্ধি করছে যা তাদের ভবিষ্যতের জন্য অতীব গুরুত্বপূর্ণ।

ফার্মে গত ৪ ফেব্রুয়ারি চালু করা হয়েছে ভেটেরিনারী টিচিং হাসপাতাল যার মাধ্যমে সুলভ মূল্যে বিভিন্ন এলাকার পশু-পাখির চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট ডা: হিমাংশু সরকার জানান, “এখানে অতি স্বল্প মূল্যে পশুর প্রাথমিক চিকিৎসা প্রদান, পোস্টমর্টেম, সিজারিয়ান অপারেশন, সাধারণ সার্জারি, হাস-মুরগীর ব্লাড টেস্ট, ফিড এনালাইসিস ও পোষা প্রাণীর সব ধরণের চিকিৎসা সেবা প্রদান করা হয়।”

এছাড়াও অধিক পরিমাণে লেয়ার মুরগী প্রতিপালনের জন্য শেড নির্মাণ শেষ হয়েছে। শিক্ষার্থীদের জন্য ব্যবহারিক ক্লাসরুম নির্মান প্রায় শেষের পথে এবং অতিশ্রীঘ্রই শুরু হবে কবুতর পালনের জন্য যাবতীয় ব্যবস্থাপনা।

About Abu Naser

Check Also

শিক্ষার্থীর মৃত্যুতে সিকৃবিতে শোক পালিত

অর্ঘ্য চন্দ, সিকৃবি প্রতিনিধি : বায়োটেকনোলজি  ও জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং অনুষদের ৪র্থ বর্ষের মেধাবী ছাত্র ঘোরী মো: …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *