Sunday , August 19 2018
Home / ক্যাম্পাস / নিজ ক্যাম্পাসে মাস্টার্সে ভর্তি হতে পারছেন না বশেমুরকৃবির দুই শতাধিক শিক্ষার্থী

নিজ ক্যাম্পাসে মাস্টার্সে ভর্তি হতে পারছেন না বশেমুরকৃবির দুই শতাধিক শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদকঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে সামার ২০১৮ টার্মে কোর্স ক্রেডিট পদ্ধতির অধীনে এমএস ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় ২২ ফেব্রুয়ারী। প্রতি টার্মে ২৫০-৩০০ শিক্ষার্থীদের এমএস এ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হলেও এ বছর বিজ্ঞপ্তিতে ফাকা আসন উল্লেখ করা হয় নি। ১১ মার্চ ভর্তির আবেদন শেষ হয়। মার্চের ১৮ তারিখ যোগ্য প্রাথীদের তালিকা প্রকাশ করা হয়।

যোগ্য প্রাথীর তালিকা হতে দেখা যায়, সামার ২০১৮ টার্মে এমএস এ মাত্র ১৪০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। যার মধ্যে ২৪ জনই বাইরের বিশ্ববিদ্যালয়ের। ফলে বশেমুরকৃবির ৩০০ জন শিক্ষার্থীর মধ্যে এমএস এ ভর্তির সুযোগ পাচ্ছেন মাত্র ১২৬ জন। অর্থাৎ বিপুল সংখ্যক শিক্ষার্থী নিজ ক্যাম্পাসে সফলভাবে বিএস সম্পন্ন করার পরেও এমএস এ ভর্তির সুযোগ পাচ্ছেন না।

অনেক শিক্ষার্থী অভিযোগ করেন, সিজিপিএ ৩ এর নিচে পেলে বশেমুরকৃবিতে ভর্তি হওয়া যাবে না, এই নিয়ম বন্ধ হওয়া দরকার। শিক্ষকরা সবসময় বলেন বশেমুরকৃবিতে পড়াশোনার মান অনেক ভালো, এখান থেকে কোয়লিটি সম্পন্ন গ্রাজুয়েট বের হয়। তাহলে কেন তারা সেই কোয়ালিটি সম্পন্ন গ্রাজুয়েট ধরে রাখতে পারেন না? অথচ এখানে যারা ভর্তি হতে পারছেন না, তারা বাকৃবি, শেকৃবি ও অন্যান্য  বিশ্ববিদ্যালয়ে গিয়ে ভালো ফলাফল করছেন!

শিক্ষার্থীদের ১৩ দফা দাবির মধ্যে একটি অন্যতম দাবি হলো, বিশ্ববিদ্যালয় থেকে বি. এস. ডিগ্রী প্রাপ্ত (সি. জি.পি.এ. ২.৫০-৪.০০) সকল শিক্ষার্থীকে মাস্টার্সে ভর্তির সুযোগ দেওয়া। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন এই দাবি মানতে নারাজ। যার ফলসরূপ এবার প্রায় দুই শতাধিক শিক্ষার্থী নিজ ক্যাম্পাসে এমএস এ ভর্তির সুযোগ পাচ্ছেন না।

About Abu Naser

Check Also

রোটার‍্যাক্ট ও রোটারি ক্লাবের যৌথ উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি

শেকৃবি প্রতিনিধিঃ রোটারি ক্লাব অফ ঢাকা মিড সিটি ও রোটার‍্যাক্ট ক্লাব অব ঢাকা মিড সিটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *